Monday 15th of April 2024
Home / অর্থ-শিল্প-বাণিজ্য / কাঁচা আম সংরক্ষণ ও আচার তৈরিতে প্রশিক্ষণ

কাঁচা আম সংরক্ষণ ও আচার তৈরিতে প্রশিক্ষণ

Published at মার্চ ১৫, ২০১৯

কৃষি পাঠাগার, কালিগ্রাম, মান্দা, নওগাঁ : কাঁচা আম সংরক্ষণ এবং আচার তৈরি বিষয়ক প্রশিক্ষণ অনুষ্ঠিত হয়েছে শাহ্ পাঠাগার চত্বরে। এলাকার ৫০ জন কৃষক-কৃষাণী এই প্রশিক্ষণে অংশগ্রহন করে। শাহ্ কৃষি তথ্য পাঠাগার ও জাদুঘর চত্বরে এই প্রশিক্ষণের আয়োজন করা হয় পাঠাগারের নিজ উদ্যোগে। গাছ থেকে আম ঝড়ে পড়া বা কড়ালি আম সহজ পদ্ধতিতে কিভাবে সংরক্ষণ করা যায় তা ছিল প্রশিক্ষণের মূল বিষয়।

এছাড়াও সারা বছর ধরে আমের স্বাদ নেওয়ার জন্য আচর বানানো প্রশিক্ষণ কার্যক্রম। বিভিন্ন দিক তুলে ধরেন প্রশিক্ষকরা। সেই সাথে আমের আচারকে বাণ্যিজিক রুপ দেওয়ার বিষয়ে আলোচনা করা হয়। পাঠাগারের সামনে উঠানে বসে আচার তৈরির উপকরণ নিয়ে উপস্থিত হয়েছিলেন প্রশিক্ষণার্থী ও প্রশিক্ষকরা। প্রশিক্ষকদের কাছ থেকে হাতে কলমে শিখছিলেন আচার তৈরির বিভিন্ন উপায়। চালিয়ে যাচ্ছিলেন আলোচনা। প্রশিক্ষক জোৎস্না বেগম বলেন, যারা প্রশিক্ষণ নিতে এসেছেন তারা সবাই আমের আচার তৈরি বিষয়ে কমবেশি জানেন কিন্তু আমাদের মূল লক্ষ্য হল আম সংরক্ষণ এবং সেই সাথে তাদের মাধ্যমে অন্যদের জানানো ও কিছু নিয়ম কানুন সম্পর্কে ধারনা দেওয়া।

প্রশিক্ষণ নিতে আসা আয়েশা খাতুন বলেন, আগেও জানতাম কিভাবে আমের আচার তৈরি করতে হয় কিন্তু স্বাদ হতোনা ওতটা। তবে, আগের পদ্ধতির চেয়ে নতুন যে পদ্ধতি শিখলাম তাতে করে স্বাদের পার্থক্য আছে। অভিজ্ঞতা কাজে লাগাতে পারব আর আমার পাশের জনকে শেখাতে পারব। খুবই ভালো লেগেছে আয়োজন মনে রাখার মত।

This post has already been read 2350 times!