Wednesday 18th of May 2022
Home / অর্থ-শিল্প-বাণিজ্য / কোটালীপাড়ায় রিপার মেশিনের উপর প্রশিক্ষণ কর্মশালা

কোটালীপাড়ায় রিপার মেশিনের উপর প্রশিক্ষণ কর্মশালা

Published at ফেব্রুয়ারি ১৪, ২০১৯

গোপালগঞ্জ সংবাদাতা: ইউএসএআইডি (USAID) এর অর্থায়নে, সিমিট বাংলাদেশ ও আইডিই বাংলাদেশের যৌথ সহযোগীতায় এবং স্থানীয় বেসরকারী উন্নয়ন সংস্থা সোসাইটি ডেভেলপমেন্ট কমিটি (এসডিসি) এর উদ্যোগে গোপালগঞ্জের কোটালীপাড়ায় ১ দিনব্যাপী রিপার মেশিনের উপর স্থানীয় সেবাদানকারীদের প্রশিক্ষণের আয়োজন করা হয়।

উক্ত প্রশিক্ষণে কারিগরি ও প্রযুক্তিগত প্রশিক্ষক হিসাবে উপস্থিত ছিলেন সিমিট বাংলাদেশ, ফরিদপুর হাব -এর কৃষি যন্ত্রপাতি উন্নয়ন কর্মকর্তা মো. শাহাবুদ্দিন শিহাব ও কৃষি উন্নয়ন কর্মকর্তা মো. আ. রাজ্জাক। ব্যবসায়িক উদ্যেক্তা তৈরি ও ব্যবস্থাপনা বিষয়ক প্রশিক্ষক হিসেবে উপস্থিত ছিলেন আইডিই বাংলাদেশ (ফরিদপুর) মার্কেট ডেভেলপমেন্ট অফিসার এস. এম আলমগীর হোসেন। প্রশিক্ষণটি সঞ্চালনায় ছিলেন রাশেদুল ইসলাম, মাঠ সমন্ময়কারী, সিসা-এমআই প্রকল্প, এসডিসি, ফরিদপুর।

এছাড়া কারিগরি সহায়তা দানকারী হিসাবে ছিলেন খন্দকার মো. মুরাদ হোসেন, কারিগরি সহায়তাকারী, এসডিসি, গোপালগঞ্জ।

স্থানীয় সেবা গ্রহণকারী মৃনাল বৈদ্য বলেন, রিপার মেশিন কিভাবে পরিচালনা করতে হয় সে বিষয়ে আমি ভালো জানতাম না। এ প্রশিক্ষণটি পেয়ে আমি খুবিই উপকৃত হয়েছি। আগামী গমের মৌসুমে আমি ভালোভাবে ফসল কাটতে পারবো এবং যে কোনো প্রাথমিক ত্রুটি নিজেই সমাধান করতে পারবো।

উল্লেখ্য,  রিপার মেশিন হলো- ধান, গম, সরিষা, তিল, তিসি কাটার একটি আধুনিক কৃষি যন্ত্র। এ যন্ত্রের মাধ্যমে কৃষক অল্প সময়, শ্রম ও খরচে অধিক জমির ফসল কাটতে পারে। ফলে বিভিন্ন প্রাকৃতিক দূর্যোগের হাত থেকে উৎপাদিত ফসল রক্ষা করা যায় এবং পরবর্তী মৌসুমের ফসল সঠিক সময়ে বপন করা সহজ হয়।

This post has already been read 1277 times!