Wednesday 25th of May 2022
Home / অর্থ-শিল্প-বাণিজ্য / বাংলাদেশের কৃষিতে প্রযুক্তিগত সহায়তা দিতে চায় ফ্রান্স

বাংলাদেশের কৃষিতে প্রযুক্তিগত সহায়তা দিতে চায় ফ্রান্স

Published at ফেব্রুয়ারি ১৩, ২০১৯

নিজস্ব প্রতিবেদক: বাংলাদেশের কৃষিতে প্রযুক্তিগত সহায়তা দিতে চায় ফ্রান্স। কৃষিতে প্রযুক্তির ব্যবহার বাড়ানো, গবেষণা ও প্রশিক্ষণ, কৃষি অবকাঠামো উন্নয়ন, উন্নত বীজ উৎপাদনে এ কারিগরি কারিগরি সহায়তা দিবে।’ বুধবার (১২ ফেব্রুয়ারি) সচিবালয়ের কৃষি মন্ত্রী ড. মো. আব্দুর রাজ্জাক এম.পি’র সাথে এক বৈঠকে এ আগ্রহের কথা জানান  ফ্রান্সের রাষ্ট্রদূত মিসেস ম্যারি অ্যান্নিক বৌর্দিন।

মিসেস বৌর্দিন বলেন, ‘ফ্রান্স যৌথভাবে গবেষণা, জিএমও, উন্নত হাইব্রিড ফসল, খাদ্য সংরক্ষণ ও প্রক্রিয়াজাতসহ আধুনিক কৃষি প্রযুক্তিতে সহায়তা করতে চায়। এছাড়া দুর্যোগ মোকাবেলাসহ বৃষ্টির পানি সংরক্ষণ করে এর বহুবিধ ব্যবহার, সৌর বিদ্যুৎ ও বায়ুবিদ্যুতেও আমার দেশের আগ্রহ আছে। ফ্রান্স বাংলাদেশের সাথে বাণিজ্য সম্পর্ক উন্নয়নে আগ্রহী।’

এ সময় কৃষি মন্ত্রণালয়ের ভারপ্রাপ্ত সচিব নাসিরুজ্জামান উপস্থিত ছিলেন। রাষ্ট্রদূত ফ্রান্সের কৃষি মন্ত্রীর আমন্ত্রণ বার্তা পৌঁছে দেন বাংলাদেশের কৃষি মন্ত্রীর কাছে। সৌহার্দপূর্ণ পরিবেশে দুই দেশের কৃষি ও স্বার্থ সংশ্লিষ্ট নানা বিষয়ে আলোচনা হয়। বাংলাদেশের কৃষি ক্ষেত্রে সাফল্যের প্রশংসা করেন রাষ্ট্রদূত।

কৃষি মন্ত্রী বলেন, দেশের কৃষিবিদ, কৃষি বিজ্ঞানী ও আমাদের মেহনতি কৃষকের অক্লান্ত পরিশ্রম, কৃষি যান্ত্রিকীকরণ ও সর্বোপরি কৃষি ভতুর্কি এবং সরকারের আন্তরিকতার ফলে কৃষিতে অভাবনীয় সাফল্য অর্জন করেছে। কৃষি আমাদের অর্থনৈতিক গতিশীলতার জন্য অপরিহার্য। যুদ্ধ পরবর্তী ১৯৭১ সালে খাদ্য শস্য উৎপাদন ছিল ১১ মিলিয়ন টন ২০১৭-১৮ তে এসে ৪১ দশমিক ৩৩ মিলিয়ন টন হয়েছে। আমাদের কৃষি জমি কমছে আবার কৃষি উৎপাদনও বাড়ছে। আমাদের শস্যের নিবিরতা ১৯৫ শতাংশ। বাংলাদেশ কৃষি রপ্তানিকারক দেশ হতে চায়।

বাংলাদেশ পাটের উৎপাদন বৃদ্ধিতে আধুনিক কৌশল আবলম্বন করছে বলে উল্লেখ্য করেন কৃষিমন্ত্রী।

উল্লেখ্য, ফ্রান্স ২০১৮ সালে বাংলাদেশ থেকে চামড়ার জুতাসহ অন্যান্য প্রায় ৪শ মিলিয়ন ইউরোর পণ্য আমাদানি করেছে।

This post has already been read 1153 times!