Sunday 14th of April 2024
Home / অর্থ-শিল্প-বাণিজ্য / ফরিদপুরে কৃষিতে আধুনিক যন্ত্রপাতি ব্যবহারের ওপর কৃষক প্রশিক্ষণ

ফরিদপুরে কৃষিতে আধুনিক যন্ত্রপাতি ব্যবহারের ওপর কৃষক প্রশিক্ষণ

Published at জানুয়ারি ৮, ২০১৯

আব্দুর রাজ্জাক (ফরিদপুর): ফরিদপুরের ভাঙ্গা উপজেলার পুকুরিয়া ইউনিয়নের কুট্টিবাড়ী, ছোটমুসকুন্নি, শাহপড়ান, রজকান্ধা ও চৌধুরীকান্ধা গ্রামের কৃষকরা আধুনিক যন্ত্রপাতি ব্যবহারে অগ্রগামি। তারা নতুন নতুন প্রযুক্তি সহজেই গ্রহন করে থাকে। ইউএসএআইডি (USAID) এর অর্থায়নে সিসা-এমআই, সিমিট বাংলাদেশ ও কৃষি সম্প্রসারণ অধিদপ্তর এর যৌথ সহযোগিতায় এবং স্থানীয় বেসরকারী উন্নয়ন সংস্থা এসডিসি এর উদ্ধোগে মঙ্গলবার (০৮ জানুয়ারী) সংরক্ষণশীল কৃষি (Conservation Agriculture) ও কৃষিতে আধুনিক যন্ত্রপাতি ব্যবহারের মাধ্যমে ফসল উৎপাদনের ওপর কৃষক প্রশিক্ষণের আয়োজন করা হয়।

উক্ত প্রশিক্ষণে কারিগরি ও প্রযুক্তিগত প্রশিক্ষক হিসাবে উপস্থিত ছিলেন, মো. আ. রাজ্জাক, কৃষি উন্নয়ন কর্মকর্তা, আন্তর্জাতিক গম ও ভূট্টা উন্নয়ন কেন্দ্র, ফরিদপুর হাব। আরো উপস্থিত ছিলেন সান্তনা রহমান, উপসহকারি কৃষি কর্মকর্তা, কৃষি সম্প্রসারণ অধিদপ্তর, পুকুরিয়া, ভাঙ্গা, ফরিদপুর। প্রশিক্ষণটি সঞ্চালনায় ছিলেন রাশেদুল ইসলাম, মাঠ সমন্বয়কারী, সিসা-এমআই প্রকল্প, সোসাইটি ডেভেলপমেন্ট কমিটি (এসডিসি)।

এ প্রশিক্ষণের মাধ্যমে কৃষকদেরকে সংরক্ষণশীল কৃষি (Conservation Agriculture) -এর উপকারিতা, ভবিষ্যত সম্ভাব্যতা ও আধুনিক পদ্ধতিতে গম ও ভূট্টা চাষাবাদে গম ও ভূট্টার নতুন নতুন জাত, বীজ শোধন, গম বপনের সঠিক সময়, গমের ব্লাস্ট রোগ, কৃষি কাজে আধুনিক যন্ত্রপতির ব্যবহার ও এর গুরুত্ব সম্পর্কে প্রশিক্ষণ দেওয়া হয়।

প্রশিক্ষণ অনুষ্ঠানে ২০ জন কৃষক ও ৫ জন কৃষানি উপস্থিত ছিলেন । প্রশিক্ষণ শেষে কৃষকরা এ ধরনের যুগউপযোগী প্রশিক্ষণের জন্য সিমিট বাংলাদেশের প্রতি আন্তরিকভাবে কৃতজ্ঞতা প্রকাশ করেন ।

This post has already been read 2336 times!