Friday 19th of April 2024
Home / অর্থ-শিল্প-বাণিজ্য / এসএএসডি’র উদ্যোগে ডাক্তারদের নগরকৃষি বিষয়ক প্রশিক্ষণ-কর্মশালা

এসএএসডি’র উদ্যোগে ডাক্তারদের নগরকৃষি বিষয়ক প্রশিক্ষণ-কর্মশালা

Published at জানুয়ারি ৪, ২০১৯

সাব্বির বিন আশ্রাফ (বশেমুরবিপ্রবি প্রতিনিধি): বর্তমান সময়ে জীবিকার প্রয়োজনে মানুষ দলে দলে শহরমুখী হচ্ছে। ফলশ্রুতিতে শহরাঞ্চলে জনসংখ্যা যেমন বাড়ছে,তেমনি বিস্তৃত হচ্ছে এর পরিধি। শহরের জনসংখ্যা বৃদ্ধির সাথে সাথে আবাসন,অফিস,কলকারখানা, শিক্ষা-প্রতিষ্ঠান, রাস্তাঘাট ইত্যাদি তৈরি করার প্রয়োজনে দিনে দিনে শহরের খালি জায়গাগুলো হারিয়ে যাচ্ছে, কেটে ফেলা হচ্ছে গাছপালা, নষ্ট হচ্ছে সবুজ প্রকৃতি। কলকারখানা আর যানবাহনের কালো ধোঁয়া শহরের বাতাসকে ক্রমশ উত্তপ্ত করে চলছে। ইট পাথরের এইসব নগরীতে উদ্ভিজ পুষ্টির যোগান আসে মূলত কৃষকের মাঠ থেকেই।

গ্রামাঞ্চলে বসবাসকারী মানুষ টাটকা শাক-সবজি গ্রহণের সুযোগ পেলেও শহরের বিপুল জনগোষ্ঠী সেই সুযোগ হতে প্রায়শই বঞ্চিত। ক্ষেতের ফসল বিভিন্ন মাধ্যম হয়ে শহরে খুচরা বাজার অবশেষে শহুরে মানুষের নিকট পৌঁছাতে পৌঁছাতে টাটকা বলতে অবশিষ্ট থাকেনা। তাছাড়া নিরাপদ ফসলের প্রশ্নটিতো থেকেই যায়। অন্যদিকে শহরের এই বিপুল জনসংখ্যার জন্য খেলার মাঠ, পার্ক, খোলা জায়গা সর্বোপরি বিনোদনের সুযোগ একেবারাই অপ্রতুল! তাই,নগরকৃষি উদ্যোগ ও সংশ্লিষ্ট সমস্যা সমাধানে ছাদবাগান,বারান্দা বাগান ব্যাপক ভূমিকা পালনে সম্ভাবনার হাতছানি দিচ্ছে।

শহরের ভবনগুলোতে ছাদবাগান স্থাপনের সম্ভাবনায় একদিকে যেমন- শহরের মানুষ টাটকা ও নিরাপদ শাক-সবজি ও ফলমূল খেতে পারবে অন্যদিকে একটি ভবনের অতিরিক্ত তাপমাত্রাও নিয়ন্ত্রণ করছে, যা সম্পূর্ণ শহরের তাপমাত্রা নিয়ন্ত্রণে ভূমিকা রাখতে পারবে। এছাড়াও ছাদকৃষিতে কাজ করার মাধ্যমে পারিবারিক বিনোদনের সুযোগও সৃষ্টি হবে।

উপরোক্ত লক্ষ্যগুলোকে বাস্তবায়নে কাজ করছে সরকারি কৃষি সম্প্রসারণ অধিদপ্তর ও কৃষি মন্ত্রণালয়ের কৃষি তথ্য সার্ভিস, বেসরকারি টিভি চ্যানেল, নিউজ পোর্টাল, স্কুল অব অলটারনেটিভ স্কিলস ডেভেলপমেন্ট এর মত প্রশিক্ষণ দাতা প্রতিষ্ঠানগুলো। স্কুল অব অলটারনেটিভ স্কিলস ডেভেলপমেন্ট -এর প্রতিষ্ঠাতা রাশিদ শিমুল জানান, এরই ধারাবাহিকতায় বৃহষ্পতিবার (৪ জানুয়ারি) বিকেলবেলা বঙ্গবন্ধু মেডিকেল বিশ্ববিদ্যালয়ের মধ্যে যেসব ডাক্তাররা ছাদবাগান করতে আগ্রহী ও ছাদবাগান করে নানাবিধ সমস্যার সম্মুখীন হচ্ছেন তাদের ইনভাইটেশনে স্কুল অব অলটারনেটিভ স্কিলস ডেভেলপমেন্ট একটি প্রশিক্ষণ প্রদানের উদ্যোগ গ্রহণ করেছে বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয় সম্মেলন কক্ষে। মূলত ক্যান্সার বিভাগের প্রফেসর ডা. আশরাফুন্নেসা -এর উদ্যোগে কর্মশালা প্রশিক্ষন প্রদান অনুষ্ঠানটি সম্পন্ন হয়ছে।

উক্ত কর্মশালায় প্রশিক্ষক হিসেবে উপস্থিত ছিলেন কৃষিবিদ মৃত্যুঞ্জয় রায় (প্রকল্প পরিচালক, কৃষি সম্প্রসারণ অধিদপ্তর) ও কৃষিবিদ রফিকুল ইসলাম ভূঁইয়া (উপ পরিচালক) ও সহকারি প্রশিক্ষক হিসেবে কৃষি শিক্ষার্থী সাব্বির। ছাদকৃষি বিষয়ক কর্মশালাতে ছাদ ও বারান্দা বাগান উপযোগী ফুল, শাক-সবজি ও ফলমূলের জন্য চারা নির্বাচন, মাটি প্রস্তুত, উপযুক্ত পাত্র নির্বাচন -রোপণ পদ্ধতি, সুস্থ-সবল ও ভালো ফল-ফসল পেতে বৈজ্ঞানিক পদ্ধতিতে গাছের যত্ন , বীজ অংকুরোদম পদ্ধতি, রোগ- বালাই দমনে জৈব বালাইনাশক ব্যবহার পদ্ধতি ও উপস্থিত বাগানীদের তাদের ছাদ/বারান্দা বাগানের পরিলক্ষিত সমস্যামূলক প্রশ্নোত্তর ধাপে সমাধানমূলক উত্তর প্রধান করা প্রভৃতির বিস্তারিত আলোচনা করেছেন প্রশিক্ষকগণ।

পরিশেষে, কর্মশালাকে আরো প্রানবন্ত করতে সবাইকে শীতকালীন ফুল গাছের চারা, শাক-সবজির বীজ, কিছু উদ্যোগীদের সার, জৈব বালাইনাশক নমুনা প্রদান করার মাধ্যমে “Uraban Agriculture Workshop with Doctors” শীর্ষক প্রশিক্ষণ প্রদান অনুষ্টানটি সফলভাবে সম্পন্ন হয়েছে।

This post has already been read 2800 times!