Wednesday 18th of May 2022
Home / অর্থ-শিল্প-বাণিজ্য / গমের ব্লাস্ট রোগ ও তার প্রতিকারে ওপর প্রশিক্ষণ

গমের ব্লাস্ট রোগ ও তার প্রতিকারে ওপর প্রশিক্ষণ

Published at ডিসেম্বর ১৮, ২০১৮

ফরিদপুর (কানাইপুর) : ফরিদপুর সদর উপজেলার কানাইপুর ইউনিয়নের কানাইপুর উচ্চ বিদ্যালয়ে সিমিট বাংলাদেশ ও কৃষি সম্প্রসারণ অধিদপ্তর এবং বেসরকারি উন্নয়ন সংস্থা এসডিসি এর যৌথ সহযোগিতায় গমের ব্লাস্ট প্রকল্পের অধীনে স্থানীয় ডিলার/রিটেইলারদের গমের গুরুত্ব, ব্লাস্ট রোগ ও তার প্রতিকারে ওপর প্রশিক্ষণের আয়োজন করা হয়।

উক্ত প্রশিক্ষণে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন মো: শাহজাহান মিয়া, প্রধান শিক্ষক, কানাইপুর উচ্চ বিদ্যালয়, মো. মোজাহিদুর রহমান, উপ-সহকারী কৃষি কর্মকর্তা, কৃষি সম্প্রসাণ অধিদপ্তর, ফরিদপুর সদর, ফরিদপুর। প্রশিক্ষণে কারিগরি ও প্রযুক্তিগত প্রশিক্ষক হিসেবে উপস্থিত ছিলেন খ. ম. জসিম উদ্দিন, কৃষি উন্নয় কর্মকর্তা, আন্তর্জাতিক গম ও ভুট্টা উন্নয়ন কেন্দ্র, ফরিদপুর হাব।

প্রশিক্ষণটি সঞ্চালনায় ছিলেন রাশেদুল ইসলাম, মাঠ সমন্বয়কারী, সিসা-এমআই প্রকল্প, সোসাইটি ডেভেলপন্টে কমিটি (এসডিসি)।  এ প্রশিক্ষণের মাধ্যমে ডিলার/রিটেইলারদের আধুনিক পদ্ধতিতে গম চাষাবাদে গমের গুরুত্ব, নতুন নতুন জাত, বীজ শোধন, গম বপনের সঠিক সময়, গমের ব্লাস্ট রোগ, রোগের লক্ষণ ও তার প্রতিকার সম্পর্কে প্রশিক্ষণ দেওয়া হয়। প্রশিক্ষণ শেষে তারা কৃষকদের ব্লাস্ট রোগ সর্ম্পকে সচেতন করবেন ও সুপরামর্শ দিবেন বলে অঙ্গিকার করেন।

This post has already been read 1161 times!