Friday 19th of April 2024
Home / অর্থ-শিল্প-বাণিজ্য / ঢাকায় Rossari এবং Avitec –এর যৌথ সেমিনার: পোলট্রিতে প্রতিযোগিতামূলক মূল্যে গুণগত মানসম্পন্ন পণ্য সরবরাহের নিশ্চয়তা

ঢাকায় Rossari এবং Avitec –এর যৌথ সেমিনার: পোলট্রিতে প্রতিযোগিতামূলক মূল্যে গুণগত মানসম্পন্ন পণ্য সরবরাহের নিশ্চয়তা

Published at নভেম্বর ২৩, ২০১৮

নিজস্ব প্রতিবেদক: প্রতিযোগিতামূলক মূল্যে গুণগত মানসম্পন্ন পণ্য সরবরাহের নিশ্চয়তা নিয়ে বাংলাদেশের প্রাণি স্বাস্থ্য সেবা খাতে প্রবেশ করেছে ভারতের বিখ্যাত কোম্পানি (Rossari Biotech Limited) রোজারি বায়োটেক লিমিটেড। এ উপলক্ষে বৃহষ্পতিবার (২২ নভেম্বর) কোম্পানিটির স্থানীয় এজেন্ট এভিটেক বাংলাদেশ (Avitec Bangladesh) এবং রোজারি বায়োটেক লিমিটেড (Rossari Biotech Limited)  -এর যৌথ উদ্যোগে রাজধানীর অভিজাত হোটেল লা মেরিডিয়ানে “Gut Health and Role of Enzymes” শীর্ষক সেমিনারের আয়োজন করা হয়। সেমিনারে পোলট্রি ও ফিড ব্যবসার সাথে জড়িত উদ্যোক্তা, পুষ্টিবিদ এবং বিভিন্ন কোম্পানির উচ্চপদস্থ কর্মকর্তাগণ উপস্থিত ছিলেন।

সেমিনারের শুরুতে এভিটেক বাংলাদেশ –এর প্রধান নির্বাহী কৃষিবিদ বিপুল দত্ত স্বাগত বক্তব্যের মাধ্যমে আগত অতিথিদের শুভেচ্ছা ও স্বাগত জানান। এরপর তিনি সেমিনারে আগত ROSSARI™ -এর প্রতিনিধিদের পরিচয় করিয়ে দেন। তিনি জানান, Protoxy Forte, Maxizyme EX, Rosszyme Plus, Rossphyte 5000RG, Suproliv powder, Rosscid powder নামে রোজারি’র মোট ৬টি পণ্য তারা বাংলাদেশের বাজারে নিয়ে এসেছেন।

ROSSARI™ এর সেলস ম্যানেজার Mr. Sourav Sinha কোম্পানির পোফাইল উপস্থাপন করেন। তিনি জানান, ১৯৯৭ সনে প্রতিষ্ঠিত রোজারি খুব দ্রুতই ভারতের বাজার দখল করার পাশাপাশি বিশ্বের বিভিন্ন দেশে তাদের ব্যবসায়িক কার্যক্রম বিস্তার লাভ করছে। এনজাইম, অর্গানিক এসিড এবং কেমিক্যাল রোজারি’র মূল ব্যবসা।

সেমিনারে “Gut Health and Role of Enzymes” শীর্ষক প্রেজেন্টেশন উপস্থাপন করেন ROSSARI™ -এর সিনিয়র টেকনিক্যাল ম্যানেজার Dr. Aashaq Hussain Ganaie. এ সময় তিনি পোলট্রিতে গাট হেলথের গুরুত্ব এবং এনজাইমের ভূমিকা বিষয়ে বিস্তারিত আলোকপাত করেন।

ROSSARI™ এর টেকনিক্যাল ম্যানেজার Mr. Sumanta De কোম্পানির উল্লেখিত ৬টি (Protoxy Forte,Maxizyme EX, Rosszyme Plus, Rossphyte 5000RG, Suproliv powder, Rosscid powde) পণ্যের ব্যবহার, উপকার ও কার্যকারিতা, উৎপাদন খরচের তুলনামূলক পার্থক্য ইত্যাদি বিষয় নিয়ে বিস্তারিত আলোচনা করেন। এরপর আগত অতিথিদের বিভিন্ন টেকনিক্যাল বিষয়ে প্রশ্নের সুন্দর উত্তর দেন ROSSARI™ এর কর্মকর্তাগণ।

ROSSARI™ এর ভাইস প্রেসিডেন্ট Dr. Anish Kumar সমাপনী বক্তব্যে সেমিনারে আগত অতিথিদের কৃতজ্ঞতা ও ধন্যবাদ জ্ঞাপন করেন। তিনি বলেন, এমন একটি টেকনিক্যাল সেমিনার এত ধৈর্য্য সহকারে শোনার মতো শ্রোতা আমাদের ভারতে নেই। আমি খুব অবাক ও অভিভূত হয়েছি যে, বাংলাদেশি মানুষ পিনপতন নীরবতায় এতটা ধৈর্য সহকারে টেকনিক্যাল কথাবার্তা শোনেন। রোজারি বায়োটেক লিমিটেড বাংলাদেশের বাজারে খুব শীঘ্রই আস্থার জায়গা তৈরি করে নিতে পারবে বলে এ সময় তিনি আশাবাদ ব্যাক্ত করেন।

এগ্রিনিউজ২৪.কম -এর উপস্থিত প্রতিবেদকের সাথে কৃষিবিদ বিপুল দত্তের আলাপচারিতায় সবগুলো পণ্যের মধ্যে Protoxy Forte এবং Maxizyme EX  এর কথা বিশেষভাবে উল্লেখ করেন। তিনি জানান, সাধারণত ফিড উৎপাদনে এনজাইমের পাশাপাশি আরো সহযোগি উপাদান ব্যবহার করতে হয়। কিন্তু Maxizyme EX  এমন একটি এনজাইম যেটির সাথে সবগুলো সহযোগী উপাদানই বিদ্যমান। ফলে বাড়তি করে নতুন কিছু যোগ করতে হবেনা। এর ফলে ফিড উৎপাদন খরচ কমবে যা ছোট-বড় সকল খামারিদের উপকার বয়ে আনবে।

অন্যদিকে Protoxy Forte এর ব্যাপারে তিনি বলেন, এই পণ্যটি ব্যবহার করলে প্রতিটন ফিড উৎপাদনে ৩০ কেজির মতো সয়াবিনের সাশ্রয় হবে। এছাড়াও প্রতিটন ফিডে ৬০ কিলো ক্যালরি শক্তি কম ব্যবহার করলেও চলবে। ফলে এখান থেকেও বিশাল অংকের উৎপাদন খরচ সাশ্রয় হবে যার সরাসরি ইতিবাচক প্রভাব পড়বে খামারি থেকে ভোক্তা পর্যন্ত।

This post has already been read 4161 times!