Saturday 28th of January 2023
Home / ফসল / মেঘনা-ধনাগোদা সেচ প্রকল্পে রোপা অামন চাষে ব্যস্ত কৃষকরা

মেঘনা-ধনাগোদা সেচ প্রকল্পে রোপা অামন চাষে ব্যস্ত কৃষকরা

Published at সেপ্টেম্বর ২, ২০১৮

মাহফুজুর রহমান (চাঁদপুর প্রতিনিধি) : মেঘনা-ধনাগোদা সেচ প্রকল্পে চলতি রোপা আমন মৌসুমে ধানের চারা রোপণে চাঁদপুরের মতলব উত্তরে এখন ব্যস্ত সময় কাটাচ্ছেন কৃষকরা।কৃষকদের পাশপাশি কৃষাণীরাও বীজতলা থেকে চারা উত্তোলনে ব্যস্ত।
দেশের দ্বিতীয় বৃহত্তম মেঘনা ধনাগোদা সেচ প্রকল্প। এ সেচ প্রকল্পের অামনের মৌসুমে পুরোদমে রোপা চলছে। কৃষকরা চারা রোপনের কাজে ব্যস্ত সময় কাটাচ্ছে। পুরো উপজেলা জুড়ে এখন রোপা আমন চাষের হিড়িক পড়েছে।
মেঘনা ধনাগোদা সেচ প্রকল্পের গজরা, ওচারচর, তালতলী, মরাদোন, কালীপুর, মিঠুরকান্দী, বৈদ্যনাথপুর, ঠাকুরচর, ব্রাক্ষনচক, দুলালকান্দি ও জীবগাঁও প্রায় সবকটি বিলের খোজ নিয়ে দেখা গেছে, কোথাও জমি হালচাষ হচ্ছে, কোথাও জমির আগাছা পরিষ্কার করা হচ্ছে আবার দল বেঁধে কৃষকরা চারা রোপণ করছে। বীজতলা থেকে চারা সরবরাহ করছেন কৃষাণীরা, কোথাওবা সেচ প্রকল্পের জমিতে কৃষানীরা বীজতলা থেকে চারা উঠাতে সহায়তা করছো।
মতলব উত্তর উপজেলা কৃষি অধিদপ্তর সূত্রে, চলতি বছর সেচ প্রকল্পের অামন মৌসুমে ১টি পৌরসভা ও ১৪ টি ইউনিয়নে ২’শ হেক্টর জমিতে বীজতলার প্রদর্শনী প্লট ব্যবস্থা করা হয়। বীজতলা থেকে চারা উঠিয়ে ৮ হাজার হেক্টর জমিতে অামনের চারা রোপনের কাজ চলছে। তারা জানায়, অামনের মৌসুমে বি,অার ১২,২৩, ব্রি-৩২,৩৩,৪০,৪১,৪৫,৫০,৫২,৫৩ বিনা-৭ বীজতলা করা হয়েছে। এছাড়াও স্থানীয় জাত কালো জিরা, মুড়িশাল ধানের চারা ও রোপন করা হবে।
মতলব উত্তর উপজেলা উপ-সহকারী কৃষি কর্মকর্তা নয়ন মিয়া জানান, মেঘনা ধনাগোদা সেচ প্রকল্পে ইতিমধ্যে ১ হাজার ২’শ হেক্টর জমিতে উফসী জাতের ধানের চারা রোপন সম্পন্ন হয়েছে। এ ছাড়াও ৩০ হেক্টর জমিতে দেশী জাতের চারা রোপন করা হয়েছে।
কৃ্ষিবিদ মো. সালা উদ্দিন জানান, অামন মৌসুমে ধনাগোদা সেচ প্রকল্পে ৮ হাজার হেক্টর জমিতে অামনের চারা রোপন করা হবে।

This post has already been read 2137 times!