Saturday 20th of April 2024
Home / প্রাণিসম্পদ / বাকৃবিতে ‘অ্যানিমেল জিনোমিক্স অ্যান্ড ব্রিডিং ল্যাব’ উদ্বোধন

বাকৃবিতে ‘অ্যানিমেল জিনোমিক্স অ্যান্ড ব্রিডিং ল্যাব’ উদ্বোধন

Published at জুলাই ৩১, ২০১৮

মো. আরিফুল ইসলাম (বাকৃবি): বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ে (বাকৃবি) পশুপালন অনুষদের ‘অ্যানিমেল জিনোমিক্স অ্যান্ড ব্রিডিং ল্যাব’ উদ্বোধন করা হয়েছে। মঙ্গলবার (৩১ জুলাই) সকাল ১১ টার দিকে অনুষদের ডিন অফিসের নিচ তলায় এ ল্যাবের উদ্বোধন করেন বিশ্ববিদ্যালয়ের ভাইস চ্যান্সেলর প্রফেসর ড. মো. আলী আকবর।

অনুষদের পশু প্রজনন ও কৌলিবিজ্ঞান বিভাগের প্রফেসর ড. মো. সামছুল আলম ভূঁঞা ও ড. মো. মুনির হোসেনের প্রচেষ্টায় ল্যাবটি প্রতিষ্ঠিত হয়েছে। প্রয়োজনীয় রাসায়নিক দ্রব্য, পিসিআর মেশিন, ইলেক্ট্রোফোরেসিস মেশিন, অটোক্লেভ মেশিনসহ বিভিন্ন উন্নত যন্ত্রপাতি দিয়ে ল্যাবটি সজ্জিত করা হয়েছে। তবে ল্যাবটিকে স্বয়ংসম্পূর্ণ করতে আরও যন্ত্রপাতি প্রয়োজন বলে জানিয়েছেন ড. মো. মুনির হোসেন।

উদ্বোধনের আগে পশুপালন অনুষদের ডিন অফিসে একটি সেমিনারের আয়োজন করা হয়। সেমিনারে অনুষদের ডিন প্রফেসর ড. মো. নুরুল ইসলামের সভাপতিত্বে ভাইস চ্যান্সেলর প্রফেসর ড. মো. আলী আকবর, প্রো-ভাইস চ্যান্সেলর প্রফেসর ড. মো. জসিমউদ্দিন খান, বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয় রিসার্চ সিস্টেমের (বাউরেস) পরিচালক প্রফেসর ড. এম. এ. এম. ইয়াহিয়া খন্দকার ছাড়াও অনুষদের শিক্ষক, কর্মকর্তা- কর্মচারী এবং শিক্ষার্থীরা উপস্থিত ছিলেন।

সেমিনারে ভাইস চ্যান্সেলর ড. আকবর বলেন, উন্নত গবেষণার জন্য মানসম্মত ও অত্যাধুনিক ল্যাব আবশ্যক। অনুষদের ‘অ্যানিমেল জিনোমিক্স অ্যান্ড ব্রিডিং’ ল্যাবের মাধ্যমে নতুন নতুন গবেষণা প্রাণিসম্পদ উন্নয়নে কার্যকরী ভূমিকা রাখবে যা বিশ্ববিদ্যালয়ের সুনাম আন্তর্জাতিক পর্যায়ে তুলে ধরতে সহায়তা করবে।

ড. সামছুল আলম ভূঁঞা বলেন, মলিকুলার পর্যায়ে উচ্চ গবেষণার জন্য এর আগে ল্যাবে প্রয়োজনীয় যন্ত্রপাতির যথেষ্ট অভাব ছিল। প্রাণীর মলিকুলার পর্যায়ে উচ্চ গবেষণার জন্যই ল্যাবটি প্রতিষ্ঠা করা হয়েছে। এখন খুব সহজেই অনুষদের শিক্ষক এবং শিক্ষার্থীরা গবেষণার কাজে ল্যাবটি ব্যবহার করতে পারবেন।

This post has already been read 2453 times!