Thursday 22nd of February 2024
Home / অর্থ-শিল্প-বাণিজ্য / বিএসটিআই সনদ ছাড়া বিক্রি করা যাবেনা পোলট্র্রি ও ফিস ফিড

বিএসটিআই সনদ ছাড়া বিক্রি করা যাবেনা পোলট্র্রি ও ফিস ফিড

Published at জুলাই ২৯, ২০১৮

ডেস্ক রিপোর্ট:  পোলট্র্রি ও ফিস ফিড সহ ২৮ পণ্যের বিক্রি, বিতরণ ও বাণিজ্যিক প্রচারণার আগে মান নিশ্চিত করা বাধ্যতামূলক করেছে বিএসটিআই। পন্যের মান নিয়ন্ত্রণকারী সংস্থাটি  গত ৩ জুলাই এ বিষয়ে প্রজ্ঞাপন প্রকাশ করেছে। এই প্রজ্ঞাপনের দুই মাস পর অর্থাৎ ৩ সেপ্টেম্বর থেকে বিএসটিআই মানসনদ (লাইসেন্স) ছাড়া নতুন করে ২৮টি পণ্য বিক্রি করা যাবে না। গত জানুয়ারি পর্যন্ত ১৫৫ পণ্যের মান নিশ্চিত বাধ্যতামূলক ছিল। ফলে বাধ্যতামূলক মানসনদ গ্রহণের তালিকায় পণ্যের সংখ্যা দাঁড়াল এখন ১৯৪। গত জানুয়ারি পর্যন্ত ১৫৫ পণ্যের মান নিশ্চিত বাধ্যতামূলক ছিল।  এর আগে দেশের উপযোগী করে এসব পণ্যের মান নির্ধারণ করেছে রাষ্ট্রায়ত্ত সংস্থাটি। নির্ধারিত মান অনুযায়ী এসব পণ্য তৈরি করা না হলে নতুন যুক্ত হওয়া ২৮ টি পণ্য আগামী  ৩ সেপ্টেম্বর থেকে তা বিক্রি, বিতরণ ও বিজ্ঞাপন প্রচারও নিষিদ্ধ করা হয়েছে।

নতুন করে যুক্ত হওয়া ২৮ টি পণ্য হলো- পোলট্র্রি ও ফিশ ফিড, মুড়ি, সেমাই জাতীয় আমদানি করা স্প্যাগেটি, ময়দার তৈরি ভার্মিসেল্লি, চকলেট, চুইংগাম, মুখে ব্যবহারের টিস্যু পেপার, টয়লেট টিস্যু পেপার, স্যানিটারি টাওয়েল ন্যাপকিন, স্কিন লোশন, বেবি অয়েল, স্কিন পাউডার, স্কিন ক্রিম, শিশুদের লোশন ও শ্যাম্পু, পুনঃব্যবহারযোগ্য জোড়া ছাড়া অ্যালুমিনিয়াম অ্যালয় গ্যাস সিলিন্ডার, ঝালাই করা ইস্পাতের গ্যাস সিলিন্ডার, জোড়া ছাড়া ইস্পাতের গ্যাস সিলিন্ডার, এসিসহ শীতাতপ নিয়ন্ত্রিত যন্ত্র, রেফ্রিজারেটর বা ফ্রিজ, ডাই-অ্যামোনিয়াম ফসফেট, বৈদ্যুতিক যন্ত্রাংশ, সার্কিট ব্রেকার ও বিদ্যুৎ থেকে সুরক্ষার জন্য ব্যবহূত একই ধরনের যন্ত্রাংশ, বৈদ্যুতিক মিটারের পরিশোধ পদ্ধতি, স্যানিটারি ট্যাপওয়ার- একটি ট্যাপ বা একই ধরনের অনেক ট্যাপের সমন্বয়ে তৈরি, যা পানি সরবরাহের জন্য ব্যবহার করা হয়, এনামেল সিনথেটিক এক্সটেরিয়র, ইমালশন পেইন্ট ও সাশ্রয়ী ইমালশন পেইন্ট।

উল্লেখ্য, জানুয়ারিতে নতুন করে কিছু পণ্য অন্তর্ভুক্ত করা হয়। আবার কিছু পণ্য বাদ দেওয়া হয়। এর বাইরে থাকা পণ্যগুলোর স্বেচ্ছায় মানসনদ দিচ্ছে সংস্থাটি। বর্তমানে বাধ্যতামূলক মান নিশ্চিত করা এবং স্বেচ্ছায় মান সেবা দেওয়াসহ বিএসটিআইর তালিকায় প্রায় ৪ হাজার পণ্য রয়েছে।

This post has already been read 5137 times!