Friday 29th of March 2024
Home / অর্থ-শিল্প-বাণিজ্য / হাই-ড্যাম জলবিদ্যুৎ প্রকল্প হচ্ছে খুলনায়

হাই-ড্যাম জলবিদ্যুৎ প্রকল্প হচ্ছে খুলনায়

Published at জুন ৯, ২০১৮

ফকির শহিদুল ইসলাম: চট্টগ্রামের কর্নফুলির পর এবার খুলনার রুপসা নদীতে নির্মাণ করা হচ্ছে হাই-ড্যাম জলবিদ্যুৎ প্রকল্প। আর এই প্রকল্প বাস্থবায়ন হলে একদিকে বিদ্যুৎতের চাহিদা যেমন মিটবে অন্যদিকে খুলণাঞ্চলে পর্যটন শিল্পে অবদান রাখতে পারবে বৃহৎ এ মেঘা প্রকল্পটি। রুপসা ও ভৈরব নদীর কেন্দ্রস্থল বিএনএস তিতুমীর জেটির সম্মুখ ভাগে রুপসা নদী দুই ভাগে বিভক্ত হয়েছে। নদীর একটি শাখা দৌলতপুর হয়ে নওয়াপাড়া নদী বন্দর আর অপরটি তেরখাদা হয়ে মোল্লাহাট এর দিকে প্রবাহমান। এই দুইটি নদীর সংযোগ এই অংশে ভাটার টান অত্যন্ত বেশি বলে জলবিদ্যুৎ প্রকল্পের জন্য উপযুক্ত এবং সম্ভাব্যতা যাচাই এর পর এটিকেই সিলেক্ট করা হয়েছে।

রুপসার এই পাড় থেকে দুই নদীর মোহনার অপর পাড় পর্যন্ত বাধটি নির্মাণ করা হবে। বাধের উপর দিয়ে ভারী যানবাহনের জন্য প্রশস্ত রাস্তা ও থাকছে। বাধটি দেয়ার ফলে এই প্লান্ট থেকে প্রচুর বিদ্যুত উৎপাদন সম্ভব হবে। বিশ্বের বিভিন্ন দেশে নদীর জোয়ার ভাটাকে কাজে লাগিয়ে বিদ্যুৎ উৎপাদন করা হয়ে থাকে। আর এখন বাংলাদেশেও এই প্রথম হাই-ড্যাম জলবিদ্যুৎ প্রকল্প হাতে নিয়েছে। হাই-ড্যাম জলবিদ্যুৎ প্রকল্প বাস্তবায়ন হলে পদ্মা, মেঘনা ও যমুনার তেলবাহী জাহাজগুলোর তেল খালাসে ডিপো পর্যন্ত যেতে পারবে না। তার জন্য বিকল্প হিসেবে ৭ নং ঘাটের অপর পাড়ে তেলবাহী জাহাজগুলো ভিড়ানো হবে এবং ট্রাক অথবা পাইপ লাইনের মাধ্যমে ড্যামের উপর দিয়ে দৌলতপুর তেল ডিপোতে তেল সরবরাহ করা হবে। এই বাধটি বাংলাদেশের আরেকটি মেঘা প্রজেক্ট হতে চলেছে।

উল্লেখ, বাংলাদেশের বৃহত্তম জলসম্পদ উন্নয়ন প্রকল্প হচ্ছে চট্টগ্রামের ‘কর্ণফুলী বহুমুখী প্রকল্প’। ১৯৬২ সালে কর্ণফুলী বহুমুখী প্রকল্পের অংশ হিসেবে দেশে প্রথম জলবিদ্যুৎ প্লান্ট স্থাপনা করা হয়েছে। কর্ণফুলীর জলবিদ্যুৎ কেন্দ্র থেকে প্রাপ্ত  বিদ্যুৎ এর শক্তির কারণে বাংলাদেশে শিল্প কলকারখানা স্থাপন ও সম্প্রসারণ হয়েছে। ঠিক তেমনি খুলনার হাই-ড্যাম জলবিদ্যুৎ প্রকল্প বাস্তবায়ন করা হলে খুলণাঞ্চলের শিল্প কল কারখানার উৎপাদন বৃদ্ধির পাশাপাশি এ অঞ্চলের পর্যটন শিল্পও বিকশিত হবে এমনই প্রত্যাশা খুলনাবাসীর ।

This post has already been read 2012 times!