Tuesday 21st of May 2024
Home / অন্যান্য / খুলনার ১৩৬ বছর পূর্তিতে বর্ণাঢ্য শোভাযাত্রা

খুলনার ১৩৬ বছর পূর্তিতে বর্ণাঢ্য শোভাযাত্রা

Published at এপ্রিল ২৬, ২০১৮

ফকির শহিদুল ইসলাম(খুলনা): নানা আয়োজনে পালিত হয়েছে খুলনা দিবস। খুলনার ১৩৬ বছর পূর্তিতে বুধবার (২৫ এপ্রিল) সকাল সাড়ে ৯টায় বৃহত্তর খুলনা উন্নয়ন সংগ্রাম সমন্বয় কমিটির উদ্যোগে নগরীর মজিদ স্মরণি সংগঠনের কার্যালয়ের সামনে থেকে একটি বর্ণাঢ্য শোভাযাত্রা বের করা হয়। খুলনার অতীত ঐতিহ্যকে নতুন প্রজন্মের নিকট তুলে ধরা এবং অতীত ও বর্তমানের মধ্যে সেতুবন্ধনের মাধ্যমে সমৃদ্ধ খুলনা গড়ে তোলার লক্ষ্যেকে সামনে রেখে আজ পালিত হল খুলনা দিবস।

র‌্যালিপূর্ব বক্তৃতায় বিভিন্ন রাজনৈতিক ও সামাজিক প্রতিষ্ঠানের নেতৃবৃন্দ খুলনার উন্নয়নে বিভিন্ন দাবী উত্থাপন করেন। দিবসটি পালন উপলক্ষে সন্ধ্যায় শহীদ হাদিস পার্কে লোকজ ও মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হয়।

খুলনার ঐতিহ্যবাহী ও প্রাতিক দৃশ্য সম্বলিত লোকজ, বাউল, ঘোড়াগাড়ী, পালকিতে জামাই বউ, স্থানীয় রোভার স্কাউট, সী-স্কাউটসহ ব্যান্ড বাদক দলের উপস্থাপনায় শোভাযাত্রাটি নগরীর প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ করে। শোভাযাত্রায় উপস্থিত ছিলেন মহানগর আওয়ামী লীগের সভাপতি মেয়র প্রার্থী তালুকদার আব্দুল খালেক, খুলনা-২ আসনের সংসদ সদস্য মিজানুর রহমান মিজান, খুলনা সিটি মেয়র মনিরুজ্জামান মনি, খুলনা বিভাগীয় কমিশনার লোকমান হোসেন মিয়া, খুলনা জেলা প্রশাসক আমিন উল আহসান, বিজেএর সাবেক চেয়ারম্যান সিআইপি আলহাজ্ব ফজলুর রহমান শরীফ, বৃহত্তর খুলনা উন্নয়ন সংগ্রাম সমন্বয় কমিটির সভাপতি শেখ মোশাররফ হোসেন, মহাসচিব শেখ আশরাফ উজ জামান, সহ-সভাপতি শাহিন জামান পন প্রমুখ। দিবসটি উপলক্ষে বিকেলে শহীদ হাদিস পার্কে লোকজ ও মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠান আয়োজন করা হয়।

উল্লেখ্য, ১৮৮২ সালের ২৫ এপ্রিল যশোরের তৎকালীন মহকুমা খুলনা, সাতক্ষীরা ও বাগেরহাটকে নিয়ে গঠিত হয়েছিলো খুলনা জিলা। এরপর বাগেরহাট ও সাতক্ষীরা আলাদা জেলা হিসেবে ঘোষিত হলেও খুলনা রয়ে গেছে তার স্বকীয়তায়। ১৩৬ বছর পূর্ণ করে খুলনা জেলা আজ ১৩৭ বছরে পা দিয়েছে ।

This post has already been read 1453 times!