শুক্রবার , জুলাই ২৬ ২০২৪

কাঁচাপাট ক্রয়ে চতুর্মুখী প্রতিযোগিতা চায় বিজেএমএ

নিজস্ব প্রতিবেদক: কৃষকরা যাতে তাদের উৎপাদিত পাটের ন্যায্য মূল্য পায় সেজন্য ধান/ চালের মতো মতো মৌসুমে কাঁচাপাট ক্রয়ের তাগি দিয়েছে বাংলাদেশ জুট মিল এসোসিয়েশন (বিজেএমএ)। এসোসিয়েশন সূত্রে জানা গেছে এ সংক্রান্ত একটি চিঠি ইতোমধ্যে বস্ত্র ও পাট মন্ত্রণালয়ের মন্ত্রী বরাবর পাঠানো হয়েছে।

চিঠিতে উল্লেখ করা হয়, আমাদের দেশের অধিকাংশ কৃষক গরীব। বিভিন্ন কারণে তাদের উৎপাদিত কাঁচাপাট মজুদ করে রাখার সক্ষমতা না থাকার কারণে মৌসুমের শুরুতেই কাঁচাপাট স্বল্পমুল্যে বিক্রয় করে থাকেন। ফলে কৃষকগণ ন্যায্যমূল্য থেকে বঞ্চিত হন। সেজন্য সরকার যদি ধান/চালের মতো মৌসুমের শুরুতে কাঁচাপাট ক্রয় করে মজুত করে রেখে দেয় তাহলে কৃষকগণ তাদের উৎপাদিত কাঁচাপাটের ন্যায্য মূল্য পাবেন।

চিঠিতে আরো বলা হয়, সরকারি-বেসরকারি পাটকল, সরকার এবং পাট ব্যবসায়ীরা যখন কাঁচাপাট ক্রয়ের জন্য বাজারে থাকবেন তখন চতুর্মুখী প্রতিযোগিতা তৈরি হবে এবং কৃষকরা পাটের ন্যয্যমূল্য পাবেন। এ বিষয়ে জুট কর্পোরেশ (বিলুপ্ত) অথবা পাট অধিদপ্তরকে নিয়োজিত করা যেতে পারে বলে চিঠিতে জানানো হয়।

This post has already been read 2888 times!

Check Also

পাটখড়ির চারকল থেকে প্রতি বছর দেশের রপ্তানি আয় ১০০-১৫০ কোটি টাকা

নিজস্ব প্রতিবেদক: পাট গবেষণার বিজ্ঞানীরা আন্তর্জাতিক মানের জিনোম সিকোয়েন্সিং করেছেন। পাটখড়িকে আমাদের উদ্যেক্তারা গোটা বিশ্বব্যাপি …