Saturday 20th of April 2024
Home / পোলট্রি / ​পোল্ট্রি ফিডের মান পরীক্ষায় প্রাণিসম্পদ অধিদপ্তরের সম্পৃক্ততা নিশ্চিত করার দাবি

​পোল্ট্রি ফিডের মান পরীক্ষায় প্রাণিসম্পদ অধিদপ্তরের সম্পৃক্ততা নিশ্চিত করার দাবি

Published at ফেব্রুয়ারি ২১, ২০১৮

চট্টগ্রাম সংবাদদাতা: পোল্ট্রি শিল্প দেশের সাধারণ ভোক্তাদের চাহিদার কারণে পরিধি বিস্তৃতি লাভ করেছে, সে কারণে পোল্ট্রি শিল্পের ফিড তৈরীতে বেশ কিছু মাল বিদেশ থেকে আমদানি করা হচ্ছে। আমদানিকতৃ উপকরণ ও কাঁচামাল চট্টগ্রাম বন্দরের নির্দেশনায় চট্টগ্রাম ভেটেরিনারী অ্যান্ড অ্যানিমেল সাইন্স ইউনির্ভাসিটির পোল্ট্রি রিসার্চ ও ট্রেনিং সেন্টারের ল্যাবে পরীক্ষার পরে খালাসের অনুমতি পায়। কিন্তু পোল্ট্রি ফিড উপকরণ ও কাঁচামালগুলি পরীক্ষণ কার্যক্রমে প্রাণিসম্পদ অধিদপ্তরের সম্পৃক্ততা না থাকায় নমুনা সংগ্রহের যথাযথ নিরপেক্ষতা ও মান নিশ্চিত করা সম্ভব হচ্ছে না।

আমদানিকারক ও উৎপাদনকারী প্রতিষ্ঠানগুলি তাদের ইচ্ছামতো নমুনা পাঠানোর কারণে ফিড পরীক্ষণ প্রক্রিয়ায় কিছুটা দুর্বলতা থেকে যাচ্ছে। যদিও চট্টগ্রাম ভেটেরিনারী অ্যান্ড অ্যানিমেল সাইন্স ইউনিভার্সিটির পোল্ট্রি রিসার্চ ও ট্রেনিং সেন্টারের নিজস্ব ল্যাবে আর্ন্তজাতিক মানের পোল্ট্রি ফিড ও খাদ্য পণ্যের মান পরীক্ষার অত্যাধুনিক সুবিধা আছে। সে কারণে এ ল্যাবের সুবিধাগুলির যথাযথ ব্যবহার নিশ্চিত করে দেশীয় পোল্ট্রি শিল্পের ফিডের মান নিশ্চিত করা, খাদ্য পণ্য পরীক্ষণ সেবা প্রদানে প্রতিষ্ঠানগুলির আধুনিক সুযোগ সুবিধাগুলির যথাযথ ব্যবহার ও এ সমস্ত প্রতিষ্ঠানগুলোর মধ্যে আন্তঃসমন্বয় জোরদার এবং ভোক্তা সংরক্ষণ প্রতিষ্ঠান ও গণমাধ্যমের সাথে কার্যকর নেটওয়াকিং সম্পর্ক জোরদারে আহবান জানানো হয়।

গত ১৯ ফেব্রুয়ারি খুলসীস্থ চট্টগ্রাম ভেটেরিনারী অ্যান্ড অ্যানিমেল সাইন্স ইউনিভার্সিটির পোল্ট্রি রিসার্চ ও ট্রেনিং সেন্টারে জেলা প্রাণিসম্পদ কর্মকতার সাথে দেশের ক্রেতা-ভোক্তাদের জাতীয় স্বার্থসংরক্ষণকারী প্রতিষ্ঠান কনজ্যুমারস অ্যাসোসিয়েশন অব বাংলাদেশ (ক্যাব) চট্টগ্রাম অনুষ্ঠিত অ্যাডভোকেসী সভায় উপরোক্ত সিদ্ধান্ত গৃহিত হয়।

জেলা প্রাণিসম্পদ কর্মকর্তা ডা. রিয়াজুল হক জসিমের সভাপতিত্বে অনুষ্ঠিত সভায় বিশেষ অতিথি ছিলেন চট্টগ্রাম ভেটেরিনারী অ্যান্ড অ্যানিমেল সাইন্স ইউনিভার্সিটির পোল্ট্রি রিসার্চ ও ট্রেনিং সেন্টারের পরিচালক পরিতোষ কুমার বিশ্বাস, আলোচনায় অংশ নেন ক্যাব কেন্দ্রিয় কমিটির ভাইস প্রেসিডেন্ট এসএম নাজের হোসাইন, ক্যাব চট্টগ্রাম বিভাগীয় সাধারণ সম্পাদক কাজী ইকবাল বাহার ছাবেরী,  ক্যাব চট্টগ্রাম দক্ষিণ জেলা সভাপতি আলহাজ্ব আবদুল মান্নান, পাঁচলাইশ থানা প্রাণিসম্পদ কর্মকর্তা ডাঃ সেতু ভুষন দাস, ডবলমুরিং থানা প্র্রাণী সম্পদ কর্মকর্তা ডা. রফিবুল হাসান, ক্যাব চট্টগ্রামের ফিল্ড কো-অর্ডিনেটর মশিউর রহমান প্রমুখ।

সভায় বলা হয় দেশের সাধারণ মানুষের প্রাণীজ আমিষের সিংহভাগ পোল্ট্রি শিল্প যোগান দিলেও প্রাণিসম্পদ অফিসের প্রয়োজনীয় লোকবলের অভাবে জনগনের কাছে এ শিল্পের বিষয়ে সঠিক তথ্য পোৗঁছানো সম্ভব হচ্ছে না। এছাড়াও পশু জবাই ও মাংশ নিয়ন্ত্রণ আইন প্রণীত হলেও বিধিমালা তৈরীসহ নানা প্রাতিষ্ঠানিক জঠিলতায় জনগনের কাছে কাংখিত সেবা পৌঁছাতে সক্ষম হচ্ছে না দেশের প্রাণিসম্পদ বিভাগ। অন্যদিকে কিছু মানহীন পোল্ট্রি ফিড বাজারজাত, খুচরা পোল্ট্রি বিক্রেতারা যত্রতত্র অপরিস্কারাছন্ন ভাবে পোল্ট্রি জবাই ও বিক্রি করলেও তার যথাযথ নজরদারি সম্ভব হচ্ছে না। নিরাপদ খাদ্য ও পোল্ট্রি বিষয়ে জনমনে কিছুটা বিভ্রান্তি থাকায় এখাতে উদ্যোক্তারা ন্যায্য মুনাফা পাচ্ছে না। ফলে অনেক পোল্ট্রি শিল্পে জড়িত উদ্যোক্তা ও খামারীরা খামার মাঝপথে বন্ধ করে দিতে বাধ্য হয়েছেন। আর শিল্প উদ্যোক্তারা ক্ষতিগ্রস্থ হলে দেশীয় প্রাণীজ আমিষের যোগান হুমকির মুখে পড়বে। তাই দেশীয় প্রাণীজ আমিষের যোগান ঠিক রাখতে পোল্ট্রি শিল্পের সাথে জড়িত পোল্ট্রি ফিড উৎপাদক, ডিলার, খামারী ও ব্রয়লার উৎপাদকদের নিরাপদ ও মানসম্মত পোল্ট্রি  খাবার, উৎপাদন, সরবরাহ এবং খুচরা পর্যায়ে লাইভ বার্ড বিক্রিতে স্বাস্থ্যকর পরিবেশ নিশ্চিত করতে মাঠ পর্যায়ে নজরদারি বাড়ানোর পাশাপাশি সাধারণ ভোক্তা-ক্রেতা পর্যায়ে সচেতনতা বৃদ্ধিতে জেলা প্রাণিসম্পদ অধিদপ্তর, চট্টগ্রাম ভেটেরিনারী অ্যান্ড অ্যানিমেল সাইন্স ইউনিভার্সিটির পোল্ট্রি রিচার্স ও ট্রেনিং সেন্টার ও ক্যাব যৌথ ভাবে কার্যক্রম পরিচালনার উদ্যোগ গ্রহণ করার সিদ্ধান্ত নেয়া হয়।

সভায় সিদ্ধান্ত নেয়া হয়, দেশীয় উৎপাদিত ও চট্টগ্রাম বন্দর দিয়ে বিদেশ থেকে আমদানিকৃত এবং খুচরা পোল্ট্রি ফিডের মান তদারকিতে জেলা প্রাণিসম্পদ অফিস ও ক্যাব যৌথভাবে মনিটরিং করবে, মাঠ পর্যায়ে পরিদর্শন এবং প্রয়োজনে ভ্রাম্যমান আদালতের মাধ্যমে লাইসেন্সবিহীন ও নিন্মমানের ফিডের বিরুদ্ধে আইনগত ব্যবস্থা নেয়া হবে। পোল্ট্রি ফিডের মান নিয়ে খাদ্য ও পোল্ট্রি ফিডের মান পরীক্ষণ বিষয়ে ভোক্তা ও গণমাধ্যমের সাথে নিয়মিত মতবিনিময় সভা আয়োজন, ভোক্তা পর্যায়ে পোল্ট্রি, ব্রয়লার, ডিম, মাছ মাংশ বিষয়ে সঠিক তথ্য পৌঁছাতে সচেতনতা বিকাশে যৌথভাবে প্রচারণা কর্মসুচি পরিচালনা করবে। পরে অ্যাডভোকেসী সভায় অংশগ্রহণকারীরা চট্টগ্রাম ভেটেরিনারী অ্যান্ড অ্যানিমেল সাইন্স ইউনিভার্সিটির পোল্ট্রি রিসার্চ ও ট্রেনিং সেন্টারের ল্যাব পরিদর্শন করেন।

This post has already been read 2596 times!