Tuesday 21st of May 2024
Home / অন্যান্য / বাকৃবিতে আন্তর্জাতিক মাতৃভাষা ও মহান শহীদ দিবস পালিত

বাকৃবিতে আন্তর্জাতিক মাতৃভাষা ও মহান শহীদ দিবস পালিত

Published at ফেব্রুয়ারি ২১, ২০১৮

মো. আরিফুল ইসলাম (বাকৃবি):
যথাযথ মর্যাদা ও ভাবগাম্ভীর্যের মধ্য দিয়ে বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ে (বাকৃবি) আন্তর্জাতিক মাতৃভাষা ও মহান শহীদ দিবস পালিত হয়েছে। এ উপলক্ষে প্রভাত ফেরি, কেন্দ্রীয় শহীদ মিনারে পুষ্পস্তবক অর্পণের মাধ্যমে শহীদদের উদ্দেশ্যে শ্রদ্ধা নিবেদন ও আলোচনা সভার আয়োজন করে বাকৃবি জাতীয় দিবস উদযাপন কমিটি। বিশ্ববিদ্যালয় পরিবার দিবসটি পালনের মাধ্যমে মহান ভাষা শহীদদের শ্রদ্ধাভরে স্মরণ করে।

একুশে ফেব্রুয়ারি উপলক্ষ্যে রাত ১২টা ১মিনিটে বিশ্ববিদ্যালয়ের ঈশা খাঁ হলসংলগ্ন ক্যাম্পাসের প্রথম শহীদ মিনারে পুষ্পস্তবক অর্পণ করেন বিশ্ববিদ্যালয়ের ভাইস চ্যান্সেলর ও বিভিন্ন সংগঠনের নেতৃবৃন্দ। সকাল সাড়ে ৭টার দিকে বিশ্ববিদ্যালয় ক্লাব ভবন থেকে শিক্ষক, শিক্ষার্থী, কর্মকর্তা ও কর্মচারীদের অংশগ্রহণে একটি প্রভাত ফেরি বের করা হয়। প্রভাত ফেরিটি , কেন্দ্রীয় শহীদ মিনারে এসে শেষ হয়। এরপর সেখানে শহীদদের উদ্দেশ্যে শ্রদ্ধা নিবেদন ও পুষ্পস্তবক অর্পণ করেন বিশ্ববিদ্যালয়ের ভাইস চ্যান্সেলর প্রফেসর ড. মো. আলী আকবর। পরে বিশ্ববিদ্যালয়ের শিক্ষক বিভিন্ন সাংস্কৃতিক, রাজনৈতিক ও স্বেচ্ছাসেবী সংগঠন শহীদ মিনারে পুষ্পস্তবক অর্পণ করেন।

পরে সকাল সাড়ে নয়টার দিকে বিশ্ববিদ্যালয়ের ছাত্র শিক্ষক কেন্দ্রের কনফারেন্স হলে শিক্ষক সমিতির সভাপতি প্রফেসর ড. এ.এস. মাহফুজুল বারির সভাপতিত্বে ‘একুশ ও বাংলাদেশ’ শীর্ষক আলোচনা সভার আয়োজন করা হয়। আলোচনা সভায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বিশ্ববিদ্যালয়ের ভাইস চ্যান্সেলর প্রফেসর. মো. আলী আকবর। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বিশ্ববিদ্যালয়ের প্রো-ভাইস চ্যান্সেলর প্রফেসর ড. মো. জসিমউদ্দিন খান, ছাত্র বিষয়ক উপদেষ্টা প্রফেসর ড. সচ্চিদানন্দ দাস চৌধুরী। অনুষ্ঠান সঞ্চালনা করেন শিক্ষক সমিতির সাধারণ সম্পাদক প্রফেসর ড. মোহাম্মদ আমিরুল ইসলাম।

বিকালে দিবসটি উপলক্ষে শহীদদের আত্মার মাগফেরাত কামনা করে মোনাজাত, সাহিত্য সংঘ এবং সংগীত সংঘের আয়োজনে একুশের কবিতা আবৃত্তি এবং সংগীতানুষ্ঠানের আয়োজন করা হয়েছে।

This post has already been read 2248 times!