Friday 29th of March 2024
Home / অর্থ-শিল্প-বাণিজ্য / প্রায় সাড়ে ৫ লাখ কৃষক পাবেন কৃষি প্রণোদনা

প্রায় সাড়ে ৫ লাখ কৃষক পাবেন কৃষি প্রণোদনা

Published at সেপ্টেম্বর ১১, ২০১৭

matia chowdhuryনিজস্ব প্রতিবেদক:  বন্যার ক্ষতি পুষিয়ে নেয়ার পাশাপাশি কৃষির অগ্রযাত্রা অব্যাহত রাখতে দেয়া হচ্ছে কৃষি প্রণোদনা । এই প্রণোদনার আওতায় ৫ লাখ ৪১ হাজার ২০১ জন ক্ষুদ্র ও প্রান্তিক কৃষককে ৫৮ কোটি ৭৭ লাখ ১৯ হাজার ৩১৫ টাকার বীজ ও রাসায়নিক সার দেয়া হবে। রবিবার (১০ সেপ্টেম্বর) কৃষি মন্ত্রণালয়ের সম্মেলন কক্ষে এক সংবাদ সম্মেলনে কৃষিমন্ত্রী মতিয়া চৌধূরী এ তথ্য জানান।

কৃষিমন্ত্রী জানান, কৃষি মন্ত্রণালয় বন্যায় ক্ষতিগ্রস্ত জেলাসমূহের ক্ষুদ্র ও প্রান্তিক কৃষকদের ক্ষতি পুষিয়ে নেয়ার পাশাপাশি কৃষির অগ্রযাত্রা অব্যাহত রাখতে গম, ভূট্টা, সরিষা, চীনাবাদাম, গ্রীষ্মকালীন তিল, গ্রীষ্মকালীন মুগ, খেসারী, মাসকলাই, ফেলন ও বিটি বেগুন এর ক্রমবর্ধমান উৎপাদন ধরে রেখে কৃষির উন্নয়নে এ কৃষি প্রণোদনা কার্যক্রম গ্রহণ করেছে।

তিনি বলেন, ২০১৭-১৮ মৌসুমে খরিপ-২ এর ফসল মাসকলাই, রবি মৌসুমে গম, ভূট্টা, সরিষা, চিনাবাদাম, ফেলন, খেসারী, বিটি বেগুন ও পরবর্তী খরিপ-১ মৌসুমে গ্রীষ্মকালীন মুগ ও তিল উৎপাদন বৃদ্ধির লক্ষ্যে ক্ষুদ্র ও প্রান্তিক কৃষকদের মাঝে চলতি অর্থ বছরে ৬৪ জেলায় কার্যক্রম হাতে নেয়া হয়েছে।

মন্ত্রী বলেন, ১০ ধরনের ফসলের জন্য বীজ এবং ডিএপি ও এমওপি সার দেওয়া হবে। প্রত্যেক কৃষককে এক বিঘা জমির জন্য এসব বীজ ও সার দেওয়া হবে। প্রত্যেক কৃষককে এক বিঘা জমির জন্য ওইসব বীজ ও সার দেয়া হবে।

This post has already been read 2514 times!