৮ কার্তিক ১৪২৮, ২৪ অক্টোবর ২০২১, ১৮ রবিউল-আউয়াল ১৪৪৩
শিরোনাম :
https://mailtrack.io/trace/link/f26343803e1af754c1dd788cd7a73c22043d5987?url=https%3A%2F%2Finnovad-global.com%2Flumance&userId=1904341&signature=5e74e7dc17531970

নরসিংদী সদর উপজেলায় প্রাণিসম্পদ প্রর্দশনী -২০২১ অনুষ্ঠিত

Published at জুন ৬, ২০২১

নরসিংদী সংবাদদাতা: নরসিংদী সদর উপজেলায় উৎসবমুখর পরিবেশে প্রাণিসম্পদ প্রর্দশনী-২০২১ অনুষ্ঠিত হয়েছে। শনিবার (৫ জুন)  আলিজান জুট মিলস্ চত্বরে দিনব্যাপী উক্ত প্রদর্শনীর আয়োজন করা হয়। প্রর্দশনীতে ৪০টি স্টলে প্রাণিসম্পদের বিভিন্ন প্রযুক্তি ও বিভিন্ন জাতের প্রাণি প্রদর্শিত হয়। প্রযুক্তিগুলোর মধ্যে উল্লেখযোগ্য হলো ৩০ মণ ওজনের ব্রাহমা জাতের  ষাড়, বান্দরবানের গয়াল, দুম্বা, গারল, ইমু, নেপালি গরু, নাইস ব্ল্যাক সোয়ান এবং হোয়াইট সোয়ান সহ উন্নত জাতের পশু পাখি ও হাঁস মুরগী।

নরসিংদী সদর  উপজেলার উপজেলা প্রাণিসম্পদ র্কমর্কতা ডা মুহাম্মদ কামরুল ইসলাম –এর সভাপতিত্বে এতে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে প্রদর্শনীর উদ্বোধন করেন নরসিংদী সদরের উপজেলা র্নিবাহী অফিসার মো. মেহেদী র্মোশেদ। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন উপজেলা চেয়ারম্যান আলহাজ্ব কফিল উদ্দিন ভুঞা,অফিসার ইন র্চাজ নরসিংদী মডেল থানা সাওগাতুল আলম,উপজেলা মহিলা ভাইস চেয়ারম্যান মোসাঃ সাহিদা বেগম ও নরসিংদী জেলা শাখার বাংলাদেশ ডেইরী র্ফামারস এসোসিয়েসনের সভাপতি মো. জাফর আহমেদ পাটোয়ারী। অনুষ্ঠানটি সঞ্চালনা করেন সদর উপজেলার ভেটেরিনারি র্সাজন ডা. মিঠুন সরকার।

উদ্বোধনী অনুষ্ঠানের পর প্রধান অতিথি উপজেলা র্নিবাহী অফিসার মো. মেহেদী র্মোশেদ বলেন, প্রাণিসম্পদ এ অঞ্চলের মানুষের জন্য অত্যন্ত সম্ভাবনাময় একটি খাত।আজকে এ মেলার মাধ্যমে প্রাণিসম্পদ বিভাগে নব নব প্রযুক্তি নরসিংদী সদরের ১৪ টি ইউনিয়নের প্রান্তিক খামারীদের দৌড় গোরায় পৌছে যাবে। এতে করে প্রাণিসম্পদের উৎপাদন বাড়বে এবং জনসাধারন উন্নত জাতের পশু ও হাস মুরগী পালনে উদ্ভুদ্ধ হবে। উপজেলা

প্রাণিসম্পদ র্কমর্কতা ডা. মুহাম্মদ কামরুল ইসলাম বলেন, বর্ততান সরকার ক্ষমতায় আসার পর গত বারো বছরে দুধ ও ডিমের উৎপাদন বেড়েছে আড়াইগুন ও মাংস উৎপাদন বেড়েছে পাঁচগুন। সরকার প্রথমবারের মতো নরসিংদী সদরে প্রাণিসম্পদ প্রর্দশনী আয়োজন করে, এতে খামারী ও জনগনের মধ্যে ব্যাপক সাড়া ফেলে। বিজ্ঞানভিত্তিক লালন পালন কৌশল এবং উন্নত জাতের পশু পাখি পালনে আধুনিক ব্যবস্থাপনা বিষয়ে খামারীরা আজকের মেলার মাধ্যমে প্রয়োজনীয় পরার্মশ পেয়েছেন।

উপজেলা চেয়ারম্যান আলহাজ্ব কফিল উদ্দিন ভুঞা বলেন,প্রাণিসম্পদ প্রর্দশনীর মাধ্যমে এ অঞ্চলের মানুষ উন্নত জাতের পশু পাখি পালনে আধুনিক জ্ঞান লাভ করবে। প্রাণিসম্পদ বিভাগ যাতে এ ধরনের প্রর্দশনী  ভবিষ্যতে অব্যহত রাখে তার দাবি জানান। এ সময় আরো উপস্থিত ছিলেন সিনিয়র উপজেলা মৎস্য র্কমর্কতা,উপজেলা কৃষি র্কমর্কতা ,উপজেলা প্রকল্প বাস্তবায়ন র্কমর্কতা,উপজেলা সমবায় র্কমর্কতা ও উপজেলা প্রাণিসম্পদ সম্প্রসারণ র্কমর্কতা প্রমুখ।

অনুষ্ঠানে অতিথিগণ স্টলগুলো পরির্দশন করেন এবং অনুষ্ঠান শেষে প্রর্দশনীতে অংশগ্রহণকারী খামারিদের মধ্যে র্সাটিফিকেট ও নগদ টাকার চেক বিতরন করেন।

অনুষ্ঠানটি আরো পরির্দশন করেন,পিএসসির র্বতমান সদস্য কাজী সালাউদ্দিন আকবর ,উপসচিব আলমগীর হোসেন,নরসিংদী জেলা প্রাণিসম্পদ র্কমর্কতা ডা. হাবিবুর রহমান খান এবং এলডিডিপি প্রকল্পের ডিপিডি মো. সাকিফ উল আজম ও মো. মোস্তানুর রহমান প্রমুখ।

This post has already been read 669 times!

Fixing WordPress Problems developed by BN WEB DESIGN