Sunday 22nd of May 2022
Home / আঞ্চলিক কৃষি / রাজশাহীতে কৃষিতে তথ্য প্রযুক্তির ব্যবহার বিষয়ক সেমিনার

রাজশাহীতে কৃষিতে তথ্য প্রযুক্তির ব্যবহার বিষয়ক সেমিনার

Published at জুন ৬, ২০২১

কৃষিবিদ মো: আব্দুল্লাহ-হিল-কাফি (রাজশাহী) :  রাজশাহী কৃষি তথ্য সার্ভিস আধুনিকায়ন ও ডিজিটাল কৃষি তথ্য ও যোগাযোগ শক্তিশালীকরণ প্রকল্পের আয়োজনে কৃষি তথ্য সার্ভিস -এর সম্মেলন কক্ষে রবিবার (৬ জুন) দিনব্যাপি “কৃষিতে তথ্য প্রযুক্তির ব্যবহার” বিষয়ক সেমিনার অনুষ্ঠিত হয়। কৃষি সম্প্রসারণ অধিদপ্তর, রাজশাহী অঞ্চলের অতিরিক্ত পরিচালক কৃষিবিদ মো. সিরাজুল ইসলাম এতে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন।

অনুষ্ঠানের শুরুতে শুভেচ্ছা জানিয়ে সেমিনারের গুরুত্ব ও “কৃষিতে তথ্য প্রযুক্তির ব্যবহার”  বিষয়ক  তথ্য উপস্থাপন করেন কৃষি তথ্য সার্ভিসের আঞ্চলিক কৃষি তথ্য অফিসার কৃষিবিদ মো. আব্দুল্লাহ-হিল-কাফি ।

সেমিনারে বক্তারা বলেন, সম্প্রতি নতুন নতুন তথ্য প্রযুক্তি কৃষিতে পরিবর্তনসহ বিভিন্ন পরিবর্তন আনয়নে ব্যাপক ভূমিকা পালন করেছে । জীবন উন্নয়ন ও টেকসই বিশ্ব গড়তে তথ্য প্রযুক্তির সেবা আবশ্যক। সে কারণে গ্রামীণ জনগোষ্ঠির জীবনযাত্রা উন্নয়নে তথ্য-প্রযুক্তিভিত্তিক ই-কৃষি এনে দিতে পারে নতুন সম্ভাবনা। কৃষকের চাহিদা মাফিক, সঠিক সময়োপযোগী ও আধুনিক তথ্য, বাজারজাতকরণ, সংরক্ষণ প্রযুক্তি ইন্টারনেট, মোবাইল -এর মাধ্যমে সরবরাহ করলে তা খাদ্য নিরাপত্তা নিশ্চিতকরণ এবং কৃষকের ভাগ্যোন্নয়নে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে। বক্তারা আরো বলেন আমাদের দেশের সমস্যার স্থায়ী সমাধান ও খাদ্য নিরাপত্তা নিশ্চিতকরণে ই-কৃষির ব্যবহার আনতে পারে কাঙ্ক্ষিত সাফল্য। তাই কৃষকদের মধ্যে নতুন নতুন তথ্য প্রযুক্তি প্রচারণা চালাতে, পৌঁছে দিতে ও জনগণকে সচেতন করতে সবাইকে অনুরোধ করেন।

সেমিনারে কৃষি সম্প্রসারণ অধিদপ্তর হতে রাজশাহী অঞ্চলে ফল চাষের সম্ভাবনা ও সম্প্রসারণ কৌশল এবং কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের ডিজিটাল উদ্যোগ সমূহ,  কৃষি গবেষণা ইন্সটিটিউট হতে খরা প্রবণ বরেন্দ্র অঞ্চলে পানি সাশ্রয়ী প্রযুক্তির ব্যবহার এবং বাংলাদেশ কৃষি গবেষণা ইন্সটিটিউট হতে ডিজিটাল উদ্যোগ সমূহ  ও কৃষি তথ্য সার্ভিস হতে   কৃষি উন্নয়নে ই-কৃষি বিষয়ক তিনটি পাওয়ার পয়েন্ট উপস্থাপন করা হয়।

আয়োজিত এ অনুষ্ঠানে রাজশাহী কৃষি সম্প্রসারণ অধিদপ্তর, রাজশাহী বেতার, বিভিন্ন গবেষনা প্রতিষ্ঠানের বৈজ্ঞানিক কর্মকর্তা, কৃষি মন্ত্রণালয়ের বিভিন্ন দপ্তরের কর্মকর্তা, প্রিন্ট ও ইলেকট্রোনিক মিডিয়ার সাংবাদিকবৃন্দ, এনজিও প্রতিনিধি এবং কৃষক-কৃষাণীগণ সহ সেমিনারে বিভিন্ন অংশীজন প্রায় ৫০জন অংশগ্রহণ করেন।

This post has already been read 790 times!