বৃহস্পতিবার , জুলাই ২৫ ২০২৪

চাঁপাইনবাবগঞ্জে ২২৭ প্রজাতির আম মেলার উদ্বোধন

মো. আমিনুল ইসলাম (রাজশাহী) : গত ১১ জুন (মঙ্গলবার) জেলা প্রশাসকের কার্যালয় চত্বরে রফতানিযোগ্য আম উৎপাদন প্রকল্পের আওতায়চাঁপাইনবাবগঞ্জ কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের আয়োজনে ১১-১৩ জুন ৩দিন ব্যাপি ২২৭ প্রজাতির আম মেলার উদ্বোধন করা হয়। আম মেলায় চাঁপাইনবাবগঞ্জ জেলায় উৎপাদিত ২২৭ জাতের আমের নাম, স্থান ট্যাগসহ প্রদর্শন করা হয়।

প্রধান অতিথি ফিতা কেটে মেলার শুভ উদ্বোধন করেন। উদ্বোধনের পর স্টল ঘুরে দেখেন প্রধান অতিথিসহ বিভিন্ন দপ্তরের কর্মকর্তারা।

চাঁপাইনবাবগঞ্জ, কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের অতিরিক্ত উপ-পরিচালক রহিমা খাতুনের সঞ্চালনায় সভায় আম প্রক্রিয়াজাতকরণ বিষয়ে বক্তব্য রাখেন, কৃষি উদ্যোক্তা মুনজের আলম।

এরপর মেলার উদ্দেশ্য নিয়ে স্বাগত বক্তব্য রাখেন, সভার সভাপতি কৃষি সম্প্রসারণ অধিদপ্তর, চাঁপাইনবাবগঞ্জের উপ-পরিচালক ড. পলাশ সরকার।

চাঁপাইনবাবগঞ্জ, কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের আয়োজনে অনুষ্ঠিত আম মেলার আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্য দেন, চাঁপাইনবাবগঞ্জ এর জেলা প্রশাসক একেএম গালিভ খাঁন, বিশেষ অতিথি হিসেবে বক্তব্য প্রদান করেন অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) আহমেদ মাহবুব-উল-ইসলাম প্রমুখ।

উদ্বোধনী অনুষ্ঠানে বক্তরা বলেন, চাঁপাইনবাবগঞ্জ এর কথা বললে প্রথমে  আমের কথা চলে আসে। শুধু তা নয় “আমের রাজধানী” হিসেবেও পরিচিত । বর্তমান সরকারের দুরদর্শীতার কারণে নতুন নতুন উদ্ভাবনে এগিয়ে চলেছে দেশ। তার্ ফলশ্রুতিতে আজকে আমরা ২২৭ প্রজাতির আম দেখতে পাচ্ছি। আমাদের পরবর্তী প্রজন্ম আরো এর সুফল আরো পাবে । তাঁরা আরো বলেন, আমরা আম পাড়ার ক্যাল্ডোর বা সময় বেধেঁ দেয় না কারণ এ জেলার মানুষ নিজে ক্যালেন্ডার। কীটনাশক মুক্ত  নিরাপদ আমের ফলন বাড়াতে এবং ফরমালিনমুক্ত ও নিরাপদ  আম বাজারজাতকরণের জন্য উপস্থিত সকলকে অনুরোধ করেন। এতে করে আম রপ্তানি আরো বৃদ্ধি পাবে, কৃষকরা লাভবান হবেন এবং বিপুল পরিমাণ বৈদেশিক মুদ্রা অর্জন করা সম্ভব হবে এবং বেকার যুবকদের কর্মসংস্থান তৈরি হবে।

অনুষ্ঠনে কৃষি সংশ্লিষ্ট গবেষণা, কৃষি সম্প্রসারণ অধিদপ্তর, কৃষি তথ্য সার্ভিস, এনজিও, বিভিন্ন সরকারী-আধা সরকারী প্রতিষ্ঠানের কর্মকর্তা-কর্মচারী, সাংবাদিক, কৃষক এবং জেলার কৃষি উদ্দোক্তাগণ ও প্রতিনিধিসহ প্রায় ৬০০ শতাধিক  জন  উপস্থিত ছিলেন।

This post has already been read 38116 times!

Check Also

কৃষিপণ্য রপ্তানির প্রতিবন্ধকতা দূর করা হবে- কৃষিমন্ত্রী

নিজস্ব সংবাদদাতা: কৃষি মন্ত্রণালয়ের উদ্যোগে রাজধানীর খামারবাড়িতে কেআইবি চত্বরে তিন দিনব্যাপী জাতীয় ফলমেলা শুরু হয়েছে। …