খাদ্য নিরাপত্তা নিশ্চিতের জন্য প্রাণী সচেতনতা বৃদ্ধি করতে হবে

সিকৃবি সংবাদদাতা: সিলেট কৃষি বিশ্ববিদ্যালয়ের (সিকৃবি) ভাইস চ্যান্সেলর প্রফেসর ডা. মো. জামাল উদ্দিন ভূঞা বলেছেন খাদ্য নিরাপত্তা নিশ্চিত এবং অর্থনৈতিক সমৃদ্ধির জন্য প্রাণীদের প্রতি সদয় হতে হবে। এ বিষয়ে নিজেদের সচেতন হওয়ার পাশাপাশি সামাজিক সচেতনতা বৃদ্ধি করতে হবে। বুধবার (২৯ মে) সকাল ৯ টায় ইন্টারন্যাশনাল সোসাইটি ফর এপ্লাইড ইথলজি (আইএসএই) এর উদ্যোগে এবং সিকৃবির ভেটেরিনারি, এনিম্যাল ও বায়োমেডিক্যাল সায়েন্সেস অনুষদের সহযোগীতায় “প্রাণীর আচরণ বিদ্যার প্রয়োগের মাধ্যমে প্রাণীর কল্যাণ ও প্রাণীজ খাদ্য উন্নয়ন” বিষয়ক কর্মশালায় সিকৃবির ভিসি বলেন প্রাণীদের প্রতি মানুষের আচরণ প্রাণীর উৎপাদন ও প্রজননে প্রভাব ফেলে।

ভেটেরিনারি, এনিম্যাল ও বায়োমেডিক্যাল সায়েন্সেস অনুষদের সম্মেলন কক্ষে অনুষ্ঠিত কর্মশালায় সভাপতিত্ব করেন প্রফেসর ড. সুলতান আহমেদ এবং শুভেচ্ছা বক্তব্য রাখেন আমেরিকার মিশিগান স্টেইট বিশ্ববিদ্যালয়ের প্রফেসর জেনিস সিগফোর্ড এবং কানাডার কেলগেরি বিশ্ববিদ্যালয়ের সহকারি প্রফেসর মারিয়া ক্যামিলা কেবালস। প্রফেসর ড. নাসরিন সুলতানা লাকীর সঞ্চালনায় উদ্বোধনী অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন ভেটেরিনারি, এনিম্যাল ও বায়োমেডিক্যাল সায়েন্সেস অনুষদীয় ডিন প্রফেসর ড. মো. ছিদ্দিকুল ইসলাম, প্রাণী সম্পদ অধিদপ্তরের প্রতিনিধি ডা. মো. আছির উদ্দিন, শাবিপ্রবি প্রফেসর ড. রোমেল আহমেদ, রাজশাহী বিশ্ববিদ্যালয়ের সহযোগী প্রফেসর ড. জসিম উদ্দিন।

কর্মশালায় বক্তারা বলেন, জৈব বৈচিত্র রক্ষায় প্রাণীকুল গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। তারা বলেন বাংলাদেশ মাংস ও ডিম উৎপাদনে স্বয়ংসম্পূর্ণ। প্রাণীদের প্রতি সদয় হওয়ার মাধ্যমে মাংস ও ডিমের উৎপাদন বৃদ্ধি করে বিদেশে রপ্তানী করা সম্ভব। মানুষ ও পশুপাখির অনুভূতি একই। প্রাণীর আচরণ ভালভাবে বুঝতে হলে প্রাণীদের সাথে বোঝাপড়া বাড়াতে হবে। এসময় তারা  প্রাণীদের ভাল খাদ্য সরবরাহ করা, ভাল বাসস্থানের ব্যবস্থা করা, রোগের চিকিৎসা প্রদান, সঠিক যত্নের প্রতি গুরুত্বারোপ করেন এবং প্রাণীদের প্রতি নির্দয় না হয়ে সদয় হওয়ার আহবান জানান।

দিনব্যাপি কর্মশালায় প্রাণী সম্পদের উন্নয়ন বিষয়ে বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়, রাজশাহী বিশ্ববিদ্যালয়, সিলেট কৃষি বিশ্ববিদ্যালয় এবং পটুয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের সিনিয়র প্রফেসর বৃন্দ বৈজ্ঞানিক প্রবন্ধ উপস্থাপন করেন। কর্মশালায় বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের শিক্ষক, গবেষক, প্রাণী সম্পদ অধিদপ্তরের কর্মকর্তা, পোল্ট্রি ও ডেইরী খামারি এবং ভেটেরিনারি, এনিম্যাল ও বায়োমেডিক্যাল সায়েন্সেস অনুষদের শিক্ষক ও শিক্ষার্থীবৃন্দ অংশগ্রহণ করেন।

This post has already been read 312 times!

Check Also

মাছের বহুমুখী ব্যবহার ও প্রক্রিয়াজাতকরণে গুরুত্ব দিতে হবে- মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রী 

নিজস্ব প্রতিবেদক: মাছের বহুমুখী ব্যবহার ও প্রক্রিয়াজাতকরণের ওপর গুরুত্বারোপ করেছেন মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রী শ …