বগুড়ায় অনাবাদি পতিত জমি ও বসতবাড়ির আঙ্গিনায় পারিবারিক পুষ্টিবাগান স্থাপন প্রকল্পের সেমিনার অনুষ্ঠিত

পাবনা সংবাদদাতা: কৃষি সম্প্রসারণ অধিদপ্তর, বগুড়া অঞ্চল, বগুড়ার আয়োজনে ‘অনাবাদি পতিত জমি ও বসতবাড়ির আঙ্গিনায় পারিবারিক পুষ্টিবাগান স্থাপন প্রকল্প (১ম সংশোধিত)’ এর আওতায় বিষয়ভিত্তিক সেমিনার Promote Nutrition Sensitive Extension Through Homestead Gardening পর্যটন মোটেল, বগুড়া মঙ্গলবার (২৮ মে) অনুষ্ঠিত হয়।

 উক্ত অনুষ্ঠানে প্রধান অতিথি হিসাবে উপস্থিত ছিলেন কৃষিবিদ মো. তাজুল ইসলাম পাটোয়ারী, পরিচালক, সরেজমিন উইং, ডিএই, খামারবাড়ি, ঢাকা।

স্বাগত বক্তব্য ও প্রকল্প কার্যক্রম উপস্থাপন করেন ড. মো. আকরাম হোসেন চৌধুরী, প্রকল্প পরিচালক, ইফনাপ, ডিএই, খামারবাড়ি, ঢাকা।

কি-নোট উপস্থাপন করেন ড. মো. শহিদুল আলম, প্রধান বৈজ্ঞানিক কর্মকর্তা, সরেজমিন গবেষণা বিভাগ, বারি, বগুড়া।

সভাপতিত্ব করেন কৃষিবিদ সরকার শফি উদ্দিন আহমদ, অতিরিক্ত পরিচালক, বগুড়া অঞ্চল, বগুড়া।

উক্ত অনুষ্ঠানে উপস্থিত ছিলেন বগুড়া ও রাজশাহী অঞ্চলের বিভিন্ন পর্যায়ের কর্মকর্তাসহ ব্রি, বারি, বিনা, বিএডিসি, এআইএস এর কর্মকর্তা উপস্থিত ছিলেন।

অনাবাদি পতিত, অব্যবহৃত জমি চাষের আওতায় এনে শাকসবজি ও ফলের আবাদ সম্প্রসারণ, চাষ উপযোগী উচ্চ মূল্যের বহুমখী ফসল আবাদ সম্প্রসারণ, উন্নত প্রযুক্তি সম্প্রসারণ, গবেষণা প্রতিষ্ঠান থেকে উদ্ভাবিত জাত/প্রযুক্তি সম্প্রসারণ, মানসম্মত নিরাপদ ফসল উৎপাদনের মাধ্যমে পুষ্টি সম্পর্কে সচেতনা সৃষ্টি করে জনগনের আয় বৃদ্ধি এবং গ্রামীন কৃষি উন্নয়নে গুরুত্বপূর্ণ ভূূূমিকা রাখছে প্রকল্পটি। কৃষি যন্ত্রপাতি বিতরণ, ভার্মিকম্পোষ্ট পিট স্থাপন, জিরো এনার্জি কুল চেম্বার স্থাপন, কৃষক-কৃষাণী প্রশিক্ষণ, কৃষক-কৃষাণীদের উঠান বৈঠক, বিভিন্ন ফসলের প্রদর্শনী স্থাপন, উদ্ধবুদ্ধকরণ ভ্রমণ এগুলোর মাধ্যমে কৃষি উৎপাদন বৃদ্ধি এবং পুষ্টি ও খাদ্য নিরাপত্তা নিশ্চিত করা হচ্ছে এমনটাই আলোচনায় উঠে আসে।

This post has already been read 252 times!

Check Also

বারি উদ্ভাবিত মুগডাল ভাঙ্গানো মেশিনের মাঠ প্রদর্শন

গাজীপুর সংবাদদাতা: বাংলাদেশ কৃষি গবেষণা ইনস্টিটিউট (বারি) এর ফার্ম মেশিনারী এন্ড পোস্টহারভেস্ট প্রসেস ইঞ্জিনিয়ারিং (এফএমপিই) …