Friday 24th of May 2024
Home / আঞ্চলিক কৃষি / পাবনার চাটমোহরে ৩ দিনব্যাপী কৃষি প্রযুক্তি মেলা ২০২৪ শুভ উদ্বোধন অনুষ্ঠিত

পাবনার চাটমোহরে ৩ দিনব্যাপী কৃষি প্রযুক্তি মেলা ২০২৪ শুভ উদ্বোধন অনুষ্ঠিত

Published at মে ১৪, ২০২৪

পাবনা সংবাদদাতা: আধুনিক প্রযুক্তি সম্প্রসারণের মাধ্যমে রাজশাহী বিভাগের কৃষি উন্নয়ন প্রকল্পের আওতায় পাবনার চাটমোহরে ০৩ দিনব্যাপী কৃষি প্রযুক্তি মেলা ২০২৪ এর শুভ উদ্বোধন অনুষ্ঠিত হয়েছে। মঙ্গলবার (১৪ মে) বেলা ১২ টায় চাটমোহর উপজেলা পরিষদ মাঠ প্রাঙ্গণে এ অনুষ্ঠানের আয়োজন করা হয়। এ সময় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন কৃষি সম্প্রসারণ অধিদপ্তর, পাবনা’র উপপরিচালক কৃষিবিদ ড. মোঃ জামাল উদ্দীন।

প্রধান অতিথির বক্তব্যে উপপরিচালক বলেন, বর্তমান সরকার কৃষি বান্ধব সরকার। প্রধানমন্ত্রী কৃষিকে ডিজিটাল ও আধুনিকায়ন করতে অঞ্চলভিত্তিক বিভিন্ন প্রকল্প অনুমোদন দিয়েছেন। যাতে করে কৃষির সকল আধুনিক প্রযুক্তিগুলো কৃষকদের মধ্যে ছড়িয়ে পড়ে। প্রধানমন্ত্রীর নিদের্শনা বাস্তবায়নে কৃষি বিভাগসহ সংশ্লিষ্ট সকলে আধুনিক প্রযুক্তি সম্প্রসারণে কাজ করে যাচ্ছি। প্রধান অতিথি আরো বলেন, পলিনেট হাউজ,পলিমালচ্সহ অন্যান্য আধুনিক প্রযুক্তি ব্যবহার করে সহজেই উচ্চমূল্যের ফসল আবাদ করা যায়। এতে প্রকৃতির প্রতিকুলতা কাটিয়ে ফসল চাষ করে আর্থিকভাবে লাভবান হওয়া যায়। তাই সনাতন পদ্ধতিতে চাষাবাদ না করে কৃষিতে নতুন নতুন প্রযুক্তির বিস্তার ঘটাতে হবে। পারিবারিক পুষ্টি নিশ্চিতে রাসায়নিক সার ও কীটনাশকের পরিবর্তে জৈব্য পদ্ধতিতে ফসল ফলাতে হবে।

অনুষ্ঠানে সভাপতিত্ব করেন উপজেলা নির্বাহী অফিসার, চাটমোহর, পাবনা মো. রেদুয়ানুল হালিম। উপসহকারী কৃষি কর্মকর্তা মো. সাইদুর রহমান এর সঞ্চালনায় অনুষ্ঠানে স্বাগত বক্তব্য ও আধুনিক প্রযুক্তির গুরুত্ব আলোচনা করেন উপজেলা কৃষি অফিসার কৃষিবিদ এ. এ. মাসুম বিল্লাহ। এছাড়াও মেলায় জেলা/উপজেলার কর্মকর্তাবৃন্দ, উপসহকারী কৃষি অফিসার, প্রিন্ট ও ইলেকট্রনিক মিডিয়ার সাংবাদিক ও কৃষক-কৃষানিসহ ৩০০ জন এসময় উপস্থিত ছিলেন।

এর আগে কৃষি প্রযুক্তি মেলা সম্পর্কে জনগনকে অবহিত করতে এক বর্ণাঢ্য র‌্যালি উপজেলা কৃষি অফিসারের কার্যালয় থেকে শুরু করে শহরের গুরুত্বপূর্ণ সড়ক প্রদক্ষিণ করে মেলা প্রাঙ্গণে এসে শেষ হয়। প্রধান অতিথিসহ অন্যান্য অতিথিবৃন্দ ফিতা কেটে কৃষি প্রযুক্তি মেলা ২০২৪ এর শুভ উদ্বোধন করেন। পরবর্তীতে প্রধান অতিথিসহ অন্যান্য অতিথিবৃন্দ মেলার বিভিন্ন স্টল পরিদর্শন করেন। মেলায় আধুনিক কৃষি প্রযুক্তিভিত্তিক, জৈব ও রাসায়নিক বালাইনাশক ও নার্সারীসহ ২০ টি স্টল মেলায় অংশগ্রহন করেন। নার্সারী মালিকেরা বাহারি রকমের ফুল ও ফলের চারা নিয়ে মেলায় অংশগ্রহন করেছেন। কৃষি সম্প্রসারণ অফিদপ্তর চাটমোহর, পাবনার আয়োজনে আগামী ১৬ মে ২০২৪ পর্যন্ত মেলার কার্যক্রম চলমান থাকবে।

This post has already been read 171 times!