Friday 24th of May 2024
Home / আঞ্চলিক কৃষি / পাবনায় সেরা তেল উৎপাদনকারী কৃষকদের মাঝে পুরষ্কার প্রদান

পাবনায় সেরা তেল উৎপাদনকারী কৃষকদের মাঝে পুরষ্কার প্রদান

Published at মে ১৩, ২০২৪

পাবনা সংবাদদাতা: কৃষি সম্প্রসারণ অধিদপ্তর পাবনা জেলায় সেরা তেল উৎপাদনকারী কৃষকদের মাঝে পুরষ্কার প্রদান করা হয়েছে। সোমবার (১৩ মে) সকাল ১০ টায় তেল জাতীয় ফসলের উৎপাদন বৃদ্ধি প্রকল্পের আওতায় উপপরিচালকের কার্যালয় পাবনার খামারবাড়িস্থ প্রশিক্ষণ হলে এ অনুষ্ঠানের আয়োজন করা হয়।

অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন কৃষিবিদ ড. মো. জামাল উদ্দীন, উপপরিচালক, কৃষি সম্প্রসারণ অধিদপ্তর, পাবনা। প্রধান অতিথির বক্তব্যকালে তিনি বলেন, দৈনন্দিন জীবনে তেলের কোন বিকল্প নেই। সরিষার তেল অত্যন্ত পুষ্টিকর। এছাড়াও সরিষার তেল ঔষুধিগুনে ভরপুর। রান্নার কাজে ও পুষ্টি চাহিদা পূরনে প্রতি বছর আমাদের বিদেশ থেকে তেল আমদানি করতে হয়। বর্তমান সরকার কৃষি বান্ধব সরকার ২০২৪ সালের মাধ্যে দেশের ৪০ ভাগ তেলের ঘাটতি পূরনের জন্য নানামূখি কর্মসূচি গ্রহন করেছে ও তা বাস্তবায়ন করে যাচ্ছে।

এসময় তিনি আরো বলেন, প্রতিদিন আমাদের চাষযোগ্য মাথাপিছু জমির পরিমান কমছে। যেকোন ফেলনা বা পতিত জমিতে সহজেই তেল ফসল চাষ করা যায় এবং অন্যান্য ফসল উৎপাদনের চেয়ে খরচও কম হয়। পারিবারিক পুষ্টি চাহিদা পূরণ ও উচ্চমূল্যের ফসল হিসেবে যার যতটুকু সুযোগ আছে উপস্থিত সবাইকে তেল ফসল চাষাবাদের জন্য আহবান করেন।

কৃষিবিদ মো. সাইফুল ইসলাম, জেলা প্রশিক্ষণ অফিসার, কৃষি সম্প্রসারণ অধিদপ্তর, পাবনা এতে সভাপতিত্ব করেন।

অনুষ্ঠানে পাবনা জেলার ০৫ জন সেরা তেল উৎপাদনকারী কৃষককে প্রধান অতিথিসহ অতিথিবৃন্দ পুরষ্কার প্রদান করেন। জেলায় প্রথম হয়েছেন মো. আব্দুল আলীম, চাটমোহন, পাবনা। দ্বিতীয় শ্রী স্বপন কুমার শীল, চাটমোহন, পাবনা। তৃতীয় যথাক্রমে মো. ইয়ার আলী, পাবনা সদর, পাবনা; মো. রতন মাল, সাঁথিয়া, পাবনা ও মো. মজিদ সরদার, সুজানগর, পাবনা। কৃষিবিদ মো. রোকনুজ্জামান, অতিরিক্ত উপপরিচালক(শস্য), কৃষি সম্প্রসারণ অধিদপ্তর, পাবনা এর সঞ্চালনায় অনুষ্ঠানে পাবনা জেলা/উপজেলার কর্মকর্তাবৃন্দ, উপসহকারী কৃষি অফিসার, প্রিন্ট ও ইলেকট্রনিক মিডিয়ার সাংবাদিক ও প্রকল্পভুক্ত কৃষক-কৃষানিসহ ১৫০ জন এসময় উপস্থিত ছিলেন।

This post has already been read 390 times!