Wednesday 22nd of May 2024
Home / আঞ্চলিক কৃষি / ঝালকাঠির রাজাপুরে সূর্যমুখীর মাঠদিবস অনুষ্ঠিত

ঝালকাঠির রাজাপুরে সূর্যমুখীর মাঠদিবস অনুষ্ঠিত

Published at মে ৮, ২০২৪

নাহিদ বিন রফিক (বরিশাল): ঝালকাঠির রাজাপুরে সূর্যমুখীর মাঠদিবস অনুষ্ঠিত হয়েছে। মঙ্গলবার (৭ মে) সকাল ১০ টায় উপজেলার বামনকাঠিতে উপজেলা কৃষি অফিস এবং তেলজাতীয় ফসলের উৎপাদন বৃদ্ধি প্রকল্পের যৌথ উদ্যোগে এই মাঠদিবসের আয়োজন করা হয়। এতে প্রধান অতিথি ছিলেন কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের (ডিএই) উপপরিচালক মো. মনিরুল ইসলাম। উপজেলা কৃষি অফিসার মোসা. শাহিদা শারমিন আফরোজের সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন আঞ্চলিক বীজ প্রত্যয়ন অফিসার (ভারপ্রাপ্ত) মো. জাকির হোসেন তালুকদার এবং প্রকল্পের মনিটরিং অফিসার মো. এইচ. এম. জাহাঙ্গীর হোসেন।

কৃষি সম্প্রসারণ অফিসার মো. মোস্তাফিজুর রহমানের সঞ্চালনায় অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন ডিএইর অতিরিক্ত উপপরিচালক (উদ্ভিদ সংরক্ষণ) মো. রিফাত শিকদার, অতিরিক্ত উপপরিচালক (উদ্যান) মো. রিয়াজ উল্লাহ বাহাদুর প্রমুখ।

মাঠদিবসে প্রধান অতিথি বলেন, তেলের ঘাটতি পূরণে তেলফসলের আবাদ ও উৎপাদন বাড়াতে হবে।আর এজন্য প্রয়োজন আধুনিক জাত এবং উন্নত প্রযুক্তির ব্যবহার।

পরে প্রধান অতিথি উপজেলার মনোহরপুরে আধুনিক প্রযুক্তির মাধ্যমে কৃষক পর্যায়ে উন্নতমানের ধান, গম ও পাট বীজ উৎপদন, সংরক্ষণ ও বিতরণ প্রকল্পের উফশি বোরো (ব্রি ধান৭৪) জাতের  প্রদর্শনীর নমুনা শস্যকর্তন অনুষ্ঠানে অংশগ্রহণ করেন। এছাড়া পার্টনার প্রকল্পের ফিল্ড স্কুলসহ কৃষির অন্যান্য কার্যক্রম প্রত্যক্ষ করেন। সেইসাথে কৃষকদের পরামর্শ দেন।

This post has already been read 367 times!