Wednesday 22nd of May 2024
Home / আঞ্চলিক কৃষি / বগুড়া’র শাজাহানপুরে বঙ্গবন্ধু ধান ১০০ প্রদর্শনীর নমুনা ফসল কর্তন ও মাঠ দিবস অনুষ্ঠিত।

বগুড়া’র শাজাহানপুরে বঙ্গবন্ধু ধান ১০০ প্রদর্শনীর নমুনা ফসল কর্তন ও মাঠ দিবস অনুষ্ঠিত।

Published at মে ৮, ২০২৪

পাবনা সংবাদদাতা: বগুড়ার শাজাহানপুরে ২০২৩-২৪ অর্থবছরে রবি মৌসুমে স্থাপিত বঙ্গবন্ধু ধান ১০০ প্রদর্শনীর নমুনা ফসল কর্তন ও মাঠ দিবস অনুষ্ঠিত হয়েছে। সোমবার (০৬ মে) বেলা ৩ টায় শাজাহানপুরের খোট্টাপাড়া গ্রামে এ অনুষ্ঠানের আয়োজন করা হয়। এসময় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন কৃষিবিদ মো. তাজুল ইসলাম পাটোয়ারী, পরিচালক, সরেজমিন উইং, কৃষি সম্প্রসারণ অধিদপ্তর, খামারবাড়ি, ঢাকা।

অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যকালে পরিচালক বলেন, স্বাধীনতার অর্জনের পর থেকে দেশের জনসংখ্যা প্রতিনিয়ত  বৃদ্ধি পাচ্ছে। অপরদিকে বিভিন্ন উন্নয়ন কর্মকান্ডের জন্য আবাদি জমির পরিমান কম যাচ্ছে। বিপুল জনগোষ্ঠীর খাদ্য চাহিদা মেটাতে কৃষি বিজ্ঞাণীরা নতুন নতুন উচ্চফলনশীল ফসলের জাত, প্রযুক্তি আবিষ্কার করেই চলেছে। ফলেই দেশ আজ খাদ্যে স্বয়ংসম্পূর্ণ। বঙ্গবন্ধু ধান ১০০ এটি উচ্চফলনশীল জিঙ্ক সমৃদ্ধ জাত। ভাত খেতে সুস্বাদু। রোগ ও পোকামাকড়ের আক্রমন কম। রুপান্তরিত কৃষির কথা উল্লেখ করে প্রধান অতিথি আরো বলেন, খোরপোষের কৃষিকে বানিজ্যিক,লাভজনক কৃষিতে রুপান্তর করতে হবে। কৃষিতে নতুন নতুন প্রযুক্তির সমন্বয় ঘটাতে হবে। তথ্য প্রযুক্তিকে কাজে লাগিয়ে উচ্চমূলের ফসল আবাদ ও বাজার সংযোগ সৃষ্টির প্রতি নজর দিতে হবে।

অনুষ্ঠানে সভাপতিত্ব করেন কৃষিবিদ মো. মতলুবর রহমান বিপিএএ, উপপরিচালক, কৃষি সম্প্রসারণ অধিদপ্তর, বগুড়া। বিশেষ উপস্থিত থেকে বক্তব্য প্রদান করেন কৃষিবিদ সরকার শফি উদ্দীন আহমদ, অতিরিক্ত পরিচালক, কৃষি সম্প্রসারণ অধিদপ্তর, বগুড়া অঞ্চল, বগুড়া; কৃষিবিদ ড. এইচ এম মনিরুজ্জামান, উপপরিচালক(সম্প্রসারণ) কৃষি সম্প্রসারণ অধিদপ্তর, খামারবাড়ি, ঢাকা; কৃষিবিদ মোছা. রাহেলা পারভীন, উপপরিচালক, কৃষি সম্প্রসারণ অধিদপ্তর, জয়পুরহাট। মো. মোস্তাফিজার রহমান, উপসহকারী কৃষি অফিসার, শেরপুর, বগুড়া এর সঞ্চালনায় অনুষ্ঠানে স্বাগত বক্তব্য ও উপজেলার কার্যক্রম সম্পর্কে বিস্তারিত আলোচনা করেন কৃষিবিদ আমিনা খাতুন, উপজেলা কৃষি অফিসার, শাজাহানপুর বগুড়া। অনুষ্ঠানে বঙ্গবন্ধ ধান ১০০ চাষ করে সফলতার গল্প তুলে ধরেন প্রদর্শনীভুক্ত কৃষক মো. মশিউর রহমান। এসময় কৃষি সম্প্রসারণ অধিদপ্তর, বগুড়া অঞ্চলের জেলা/উপজেলা পর্যায়ের কর্মকর্তাবৃন্দ, কৃষি তথ্য সার্ভিস, প্রিন্ট ও ইলেকট্রনিক মিডিয়ার সাংবাদিক, কৃষি উদ্যোক্তা, প্রদর্শনীভুক্ত ও প্রগতিশীল কৃষক-কৃষানীসহ ২০০ জন উপস্থিত ছিলেন। এর আগে প্রধান অতিথিসহ অন্যান্য অতিথিবৃন্দ বিভিন্ন উন্নয়ন প্রকল্পের কার্যক্রম পরিদর্শন করেন।

This post has already been read 255 times!