Sunday 25th of February 2024
Home / আঞ্চলিক কৃষি / বগুড়া সদরে ভর্তুকিমূল্যে আধুনিক কৃষি যন্ত্রপাতি বিতরণ

বগুড়া সদরে ভর্তুকিমূল্যে আধুনিক কৃষি যন্ত্রপাতি বিতরণ

Published at জানুয়ারি ২৫, ২০২৪

মো. গোলাম আরিফ (পাবনা) : ২০২৩-২৪ অর্থবছরে সমন্বিত ব্যবস্থাপনার মাধ্যমে কৃষি যান্ত্রিকীকরণ প্রকল্পের আওতায় ৫০% ভর্তুকিমূল্যে কম্বাইন হার্ভেস্টার বিতরণ করা হয়েছে। বুধবার (২৪ জানুয়ারি) উপজেলা পরিষদ চত্ত্বরে কৃষি সম্প্রসারণ অধিদপ্তর, বগুড়া সদর, বগুড়া এ অনুষ্ঠানের আয়োজন করেন। এ সময় সম্মানিত অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ফিরোজা পারভীন, উপজেলা নির্বাহী অফিসার, বগুড়া সদর, বগুড়া; কৃষিবিদ ইসমত জাহান, উপজেলা কৃষি অফিসার, বগুড়া সদর, বগুড়া;  মো. আবু সুফিয়ান সফিক, উপজেলা চেয়ারম্যান, বগুড়া সদর, বগুড়া; কৃষিবিদ মো. খালেদীন আনাম, সহকারী তথ্য অফিসার, কৃষি তথ্য সার্ভিস, পাবনা; ডালিয়া খাতুন, উপজেলা মহিলা ভাইস চেয়ারম্যান, বগুড়া সদর, বগুড়া।

কম্বাইন হার্ভেস্টার বিতরণ অনুষ্ঠানে অতিথিরা বলেন, আধুনিক চাষাবাদের জন্য যান্ত্রিকীকরণের বিকল্প নেই। একদিকে দিনদিন কৃষি শ্রমিকের সংকট হচ্ছে, অপরদিকে উৎপাদন খরচও বেড়ে যাচ্ছে। এছাড়াও প্রাকৃতিক বিপর্যয়ের কারণে সময়মতো ফসল ঘরে তোলা যাচ্ছে না। কৃষির উৎপাদন যেন বাধাগ্রস্থ না হয় এই জন্য সরকার ভর্তুকিমূ্ল্যে আধুনিক যন্ত্রপাতি বিতরণ করে যাচ্ছে। বাণিজ্যিকভাবে কম্বাইন হার্ভেস্টার মেশিনের মাধ্যমে ঘন্টায় এক একর জমির ধান কাটার পাশাপাশি মাড়াই-ঝাড়াইয়ের পর বস্তা ভর্তি করা হয়। ফলে কৃষকেরা অর্থনৈতিকভাবে লাভবান হচ্ছে। এখন কৃষক ধান বস্তাবন্দী করে অল্প সময়েই মাঠ থেকে বাড়িতে নিয়ে যেতে পারছে। খামার যান্ত্রিকীকরণের সুফল পেয়ে কৃষকরা আধুনিক কৃষি যন্ত্রপাতি ব্যবহারে দিনদিন উৎসাহিত হচ্ছে।

অনুষ্ঠানে বগুড়া সদর উপজেলার সাকারিয়া দক্ষিণপাড়া গ্রামের মো. রফিকুল ইসলাম এর কাছে ৫০%ভর্তুকিমূল্যে কম্বাইন হারভেস্টার মেশিনটি হস্তান্তর করা হয়। ২০২৩-২৪ অর্থবছরে সমন্বিত ব্যবস্থাপনার মাধ্যমে কৃষি যান্ত্রিকীকরণ প্রকল্পের আওতায় উপজেলায় ০২টি কম্বাইন হারভেস্টার মেশিন কৃষকের মাঝে বিতরণ করা হয়।

This post has already been read 530 times!