Sunday 25th of February 2024
Home / আঞ্চলিক কৃষি / বেড়ায় কৃষিতে আধুনিক প্রযুক্তি সম্প্রসারণ বৃদ্ধির লক্ষ্যে কৃষক প্রশিক্ষণ

বেড়ায় কৃষিতে আধুনিক প্রযুক্তি সম্প্রসারণ বৃদ্ধির লক্ষ্যে কৃষক প্রশিক্ষণ

Published at জানুয়ারি ১৮, ২০২৪

মো: এমদাদুল হক (পাবনা) : পাবনার বেড়া উপজেলায় কৃষিতে আধুনিক প্রযুক্তি সম্প্রসারণ বৃদ্ধির লক্ষ্যে কৃষক প্রশিক্ষণ অনুষ্ঠিত হয়েছে । বেড়া উপজেলা প্রশিক্ষণ হল রুমে রাজশাহী বিভাগের কৃষি উন্নয়নের প্রকল্পের আওতায় দু’দিন ব্যাপী (১৭ ও ১৮ জানুয়ারি) উক্ত প্রশিক্ষণের আয়োজন করা হয়।

প্রশিক্ষণে প্রধান অতিথি হিসেবে কৃষি সম্প্রসারণ অধিদপ্তর বগুড়া অঞ্চল বগুড়ার অতিরিক্ত পরিচালক কৃষিবিদ সরকার শফি উদ্দীন আহমেদ, বিশেষ অতিথি হিসেবে পাবনা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপপরিচালক কৃষিবিদ ড. মো: জামাল উদ্দীন ও কৃষিবিদ সোহেল মো: শামসুদ্দীন ফিরোজ কৃষি সম্প্রসারণ অধিদপ্তর অতিরিক্ত পরিচালকের কার্যালয় বগুড়া অঞ্চলের উপপরিচালক উপস্থিত ছিলেন । প্রশিক্ষণে সভাপত্বিত করেন বেড়া উপজেলার উপজেলা কৃষি অফিসার কৃষিবিদ নুসরাত কবির।

প্রধান অতিথি তার বক্তব্যে উল্লেখ করেন, পেয়াঁজ ফসলের ফলন বৃদ্ধিতে করণীয়, নতুন জাত ও প্রযুক্তির বিস্তারে প্রদর্শনী সফলভাবে বাস্তাবায়নের গুরুত্ব, ফসলের বীজ কৃষক পর্যায়ে তৈরি করতে করণীয়, জৈব সারের উপকারিতাসহ সমসাময়িক বিষয়। তিনি বিশেষ গুরুত্ব আরোপ করে ডাল ও তেলের চাহিদা পূরণ ও আমদানী নির্ভরতা কমাতে ডাল ও তেলের চাষ বৃদ্ধিতে কৃষকদের আরও উদ্যোগী হওয়ার পরামর্শ দেন।

এছাড়া বর্তমান বৈরী আবহাওয়ার কথা উল্লেখ করে বোরো ধানের বীজতলার রোগ, আলুর নাবি ধ্বসা, সরিষার অলটারনারিয়া ব্লাইটসহ অন্যান্য আপদ সম্পর্কে সতর্কতামূলক ব্যবস্থা গ্রহণ করতে পরামর্শ দেন এবং নধসরং.মড়া.নফ সহ কৃষি বিষয়ক বিভিন্ন পোর্টালের কথা উল্লেখ করেন।

প্রশিক্ষণে উপজেলার উপজেলা কৃষি কর্মকর্তা বলেন, কৃষি এগিয়ে নিতে তিনি কাজ করে যাচ্ছে কৃষিতে যে কোন প্রয়োজনে কৃষকদের উপজেলা কৃষি অফিসে যোগাযোগ করার জন্য অনুরোধ জানান। এছাড়া কৃষিতে তার গৃহীত পদক্ষেপের কথা উল্লেখ করেন।

This post has already been read 416 times!