Sunday 16th of June 2024
Home / আঞ্চলিক কৃষি / খামারে উৎপাদিত মধু শতভাগ প্রাকৃতিক ও বিশুদ্ধ -অতিরিক্ত কৃষি সচিব

খামারে উৎপাদিত মধু শতভাগ প্রাকৃতিক ও বিশুদ্ধ -অতিরিক্ত কৃষি সচিব

Published at ডিসেম্বর ২৪, ২০২৩

মো. এমদাদুল হক (পাবনা) : আমাদের দেশে সরিষার আবাদ বৃদ্ধির লক্ষ্যে প্রকল্প হাতে নেওয়া হয়েছে। এ প্রকল্প বাস্তবায়ন ও কৃষি সংশ্লিষ্ট বিভাগের তৎপরতায় সরিষার আবাদ বৃদ্ধি পাচ্ছে। পাশাপাশি মৌ চাষের মাধ্যেমে মধু উৎপাদনের জন্য অনেক উদ্যেক্তা তৈরি হচ্ছে। এতে করে অনেকের কর্মসংস্থানের সৃষ্টি হচ্ছে। এসকল খামারে যে মধু উৎপাদন হয় তা শতভাগ প্রাকৃতিক ও বিশুদ্ধ। এতে করে দেশে মধু ও সয়াবিন তেল আমদানি ব্যয়ও কমছে।

সিরাজগঞ্জের উল্লাপাড়ায় তেলজাতীয় ফসলের উৎপাদন বৃদ্ধি প্রকল্পের আওতায় কৃষকের সরিষার মাঠ ও মৌমাছি খামার পরিদর্শন ও কৃষকদের সাথে আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে অতিরিক্ত কৃষি সচিব মাহবুবুল হক পাটওয়ারী এসব কথা বলেন।   গত শুক্রবার (২২ ডিসেম্বর) সকালে উপজেলার কয়ড়া ইউনিয়নের জঙ্গলখামার গ্রামে কৃষি সস্প্রসারণ অধিদপ্তর এ অনুষ্ঠানের আয়োজন করে।  এ সময় তিনি স্থানীয় কৃষকদের নিকট থেকে বিভিন্ন মতামত গ্রহণ  করেন। পরিশেষে কর্মকর্তাগণ উল্লাপাড়া উপজেলার বিভিন্ন মাঠে সরিষার আবাদ পরিদর্শন করেন ও সরিষা চাষী ও মৌ খামারিদের বিভিন্ন প্রকার পরামর্শ দেন।

খামারিদের সাথে আলাপকালে খামারিরা অতিরিক্ত কৃষি সচিবকে জানান, উৎপাদিত মধু খামার থেকেই পাইকারদের কাছে ও বিভিন্ন কোম্পানির নিকট বিক্রি করা হয়। এছাড়া অনলাইনের অর্ডারের মাধ্যমে বিক্রয় হয়ে থাকে।

আলোচনা সভায় সভাপত্বিত করেন কৃষি সস্প্রসারণ অধিদপ্তর বগুড়া অঞ্চলের অতিরিক্ত পরিচালক কৃষিবিদ সরকার শফি উদ্দীন আহমদ। এসময় অন্যান্য অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, কৃষি মন্ত্রণালয়ের অধিশাখা-২ এর যুগ্ম সচিব মোহাম্মদ এনামুল হক, কৃষি মন্ত্রণালয়ের-৭ শাখা উপসচিব সুজয় চৌধুরী, তেলজাতীয় ফসলের উৎপাদন বৃদ্ধি প্রকল্পের প্রকল্প পরিচালক কৃষিবিদ মুহম্মদ আরশেদ আলী চৌধুরী, সিরাজগঞ্জের কৃষি সস্প্রসারণ অধিদপ্তরের উপপরিচালক কৃষিবিদ বাবলু সুত্রধর, অত্র প্রকল্পের মনিটরিং অফিসার কৃষিবিদ মো: আখেরুর রহমান, উল্লাপাড়া উপজেলা কৃষি কর্মকর্তা কৃষিবিদ সুবর্ণা ইয়াসমিন সুমিসহ অত্র উপজেলার কৃষি সস্প্রসারণ অধিদপ্তরের সকল উপসহকারী কৃষি কর্মকর্তাগণ ছাড়াও এলাকার দুই শতাধিক কৃষক-কৃষাণি। অনুষ্ঠানটি সঞ্চালনা করেন আটঘরিয়া উপজেলার অতিরিক্ত কৃষি অফিসার কৃষিবিদ মো: শাহাবুদ্দিন আহমেদ।

অনুষ্ঠানের শুরুতে অত্র উপজেলার অতিরিক্ত কৃষি অফিসার কৃষিবিদ আসয়াদ বিন খলিল রাহাত পাওয়ার পয়েন্ট উপস্থাপনার মাধ্যমে উপজেলার কৃষি কার্যক্রম তুলে ধরে জানান, এবার চলতি মৌসুমে উল্লাপাড়া উপজেলায় সরিষার আবাদ হয়েছে ২৩ হাজার ৬১৫ হেক্টর জমিতে। যা গত বছরের তুলনায় প্রায় ৩ হাজার হেক্টর বেশি। উপজেলার দিক থেকে এ উপজেলায় সব থেকে বেশি পরিমাণ সরিষার আবাদ হয়ে থাকে। এবার সরিষার আবাদকে ঘিরে উপজেলার বিভিন্ন মাঠে ১২৫ জন মৌ খামারি বসেছেন। খামারিরা উপজেলার সরিষা ক্ষেতে ১৫ হাজার বক্স বসিয়েছেন। তিনি আরো জানান, সরিষা ক্ষেতে মৌমাছি ফুলের উপর বসলে পরাগায়নের মাধ্যমে ফসল ভালো হয় এবং ১৫ থেকে ২০ ভাগ ফলন বেড়ে যায়।

This post has already been read 672 times!