Sunday 16th of June 2024
Home / সংগঠন ও কর্পোরেট সংবাদ / “এনিম্যাল হাজবেন্ড্রী কাউন্সিল আইন ২০২৩” গঠনকল্পের সভা বাতিল চায় বিভিএ

“এনিম্যাল হাজবেন্ড্রী কাউন্সিল আইন ২০২৩” গঠনকল্পের সভা বাতিল চায় বিভিএ

Published at ডিসেম্বর ১৭, ২০২৩

এগ্রিনিউজ২৪.কম: “এনিম্যাল হাজবেন্ড্রী কাউন্সিল” আইন ২০২৩ গঠনকে পক্ষপাতদুষ্ট অভিযোগ করে প্রতিবাদ কর্মসূচি পালন করেছে বাংলাদেশ ভেটেরিনারি এসোসিয়েশন (বিভিএ)। আজ রবিবার (১৭ ডিসেম্বর) দুপুর ২ টায় প্রাণিসম্পদ অধিদপ্তর চত্বরে উক্ত প্রতিবাদ সভা অনুষ্ঠিত হয়। মূলত আগামীকাল (সোমবার, ১৮ ডিসেম্বর) এনিম্যাল হাজবেন্ড্রী কাউন্সিল আইন ২০২৩ গঠনকল্পে সচিবালয়ে মৎস্য ও প্রাণিসম্পদ সচিব ড. নাহিদ রশিদের সভাপতিত্বে সভা আহবান করার খবরে উক্ত প্রতিবাদ কর্মসূচি পালন করে বিভিএ।

প্রতিবাদ কর্মসূচিতে বক্তারা অভিযোগ করে বলেন, বর্তমান সচিব ড. নাহিদ রশিদ নিজে একজন এনিম্যাল হাজবেন্ড্রী গ্রেজুয়েট হওয়ায় সম্পূর্ণরুপে পক্ষপাতদুষ্টভাবে একটি নির্দিষ্ট গোষ্ঠীকে বিশেষ সুবিধা প্রদানের নিমিত্তে জনস্বার্থ বিরোধী এবং অপ্রয়োজনীয় এই কাউন্সিল গঠনের উদ্যোগ নিয়েছেন। সভায় বক্তারা এসব বিষয় তুলে ধরে অবিলম্বে আগামীকালের সভা বাতিল করার জোরালো দাবী জানান। প্রাণিসম্পদ অধিদপ্তর দীর্ঘদিন ধরে বাংলাদেশ ভেটেরিনারি কাউন্সিল এক্টের আওতায় সারাদেশে প্রাণিসম্পদের অগ্রগতি ও উন্নয়নে নিরলসভাবে কাজ করে যাচ্ছে, জানান বক্তারা।

প্রতিবাদ সভায় উল্লেখিত আইনকে প্রাণিসম্পদকে বিভাজন করার এই উদ্যোগ আখ্যায়িত করে সেটি বন্ধে আগামীকাল থেকে সারা বাংলাদেশের ভেটেরিনারিয়ানরা কঠোর কর্মসূচীতে যাওয়ার প্রত্যয় ব্যক্ত করেন। পাশাপাশি দেশের ১৪ টি বিশ্ববিদ্যালয়ের ভেটেরিনারি সাইন্স অনুষদের ছাত্র-শিক্ষকরা কঠোর কর্মসুচীর মাধ্যমে এই অপ্রয়োজনীয় কাউন্সিল গঠনের কর্ম তৎপরতা বন্ধে দৃঢ় অঙ্গীকার ব্যক্ত করেন।

বক্তারা অভিযোগ করে আরো বলেন, কৃষকরত্ন জননেত্রী শেখ হাসিনার নেতৃত্বে দেশ যখন দূর্বার গতিতে এগিয়ে যাচ্ছে এবং নির্বাচনকালীন সময় পাড়ি দিচ্ছে সেই মুহূর্তে সরকারের একজন উচ্চপদস্থ কর্মকর্তা হিসেবে মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয়ের সচিব কর্তৃক প্রাণিসম্পদকে বিশৃঙ্খল অবস্থায় ঠেলে দেয়ার চক্রান্ত চলছে। চক্রান্ত রুখতে মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয়ের মন্ত্রীর দৃষ্টি আকর্ষন করেন এবং অবিলম্বে এই কর্ম তৎপরতা বন্ধের জোর দাবী জানান- উপস্থিত বক্তাগণ।

বাংলাদেশ ভেটেরিনারি এসোসিয়েশন (বিভিএ) এর সভাপতি ডা. নজরুল ইসলামের সভাপতিত্বে এবং মহাসচিব ড. হাবিবুর রহমান মোল্লার সঞ্চালনায় আজকের প্রতিবাদ সভায় আরো উপস্থিত ছিলেন বিসিএস লাইভষ্টক এসোসিয়েশনের সভাপতি ডা. নিতাই চন্দ্র, মহাসচিব ডা. জাহাঙ্গীর আলম, বঙ্গবন্ধু ভেটেরিনারি পরিষদের সহ-সভাপতি ডা. মো. আনিসুর রহমান, বঙ্গবন্ধু ভেটেরিনারি পরিষদের মহাসচিব ডা. সাইফুল বাসার, দি ভেট এক্সিকিউটিভ এর সভাপতি ডা. বিশ্বজিৎ রায়, সাধারণ সম্পাদক ডা. সাইফুল বাসার, সিনিয়র ভেটেরিনারিয়ান ডা. শফিউল আহাদ, ডা. সরোয়ার জাহান, ডা. নন্দ দুলাল টিকাদার, ডা. রেজাউল করিম, ডা. নাজমুল হুদা, ডা. মাহফুজ জনি, ডা. মারুফ আহমেদ, ডা. নুরুল ইসলাম শাওন, ডা.  রাকিবুর রহমান, ডা. আবদুল্লাহ শুভ, ডা. আব্দুল মতিনসহ প্রাণিসম্পদ অধিদপ্তরে কর্মরত এবং প্রাইভেট সেক্টরে কর্মরত  ভেটেরিনারিয়ানবৃন্দ এবং বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের ভেটেরিনারি স্টুডেন্ট এসোসিয়েশন এর নেতৃবৃন্দ।

This post has already been read 2713 times!