ফরিদপুরে কৃষি ব্যবস্থাকে আধুনিকায়ন করণ বিষয়ক আঞ্চলিক কর্মশালা

আসাদুল্লাহ (ফরিদপুর) : ফরিদপুরে পাটনার প্রকল্পের স্মার্ট প্রযুক্তি ব্যবহারের মাধ্যমে বাংলাদেশের কৃষি ব্যবস্থাকে আধুনিকায়ন করণ বিষয়ক আঞ্চলিক কর্মশালা অনুষ্ঠিত হয়েছে।

মঙ্গলবার (১২ ডিসেম্বর) সকাল ১০টায় ফরিদপুর সদর উপজেলা মাল্টিপারপাস হলরুমে অনুষ্ঠিত এ কর্মশালায় সভাপতিত্ব করেন কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের মহাপরিচালক বাদল চন্দ্র বিশ্বাস।

ওয়ার্ল্ড ব্যাংকের অর্থায়নে এবং কৃষি মন্ত্রনালয়ের প্রোগ্রাম অন এগ্রিকালচারাল অ্যান্ড ট্রান্সফরমেশন ফর নিউট্রিশন এন্টারপ্রেনরশিপ অ্যান্ড রেসিলিয়েন্স ইন বাংলাদেশ (পার্টনার) এর বাস্তবায়নাধীন দিনব্যাপী এ কর্মশালায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন কৃষিমন্ত্রণালয়ের সচিব ওয়াহিদা আক্তার।

এ সময় অন্যন্যদের মাঝে উপস্থিত ছিলেন বাংলাদেশ রাইস রিচার্স ইন্সটিটিউটের মহাপরিচালক, শাহজাহান কবির, ফিল্ড সার্ভিসের পরিচালক মো. তাজুল ইসলাম পাটোয়ারী, কৃষি তথ্য সাভিসের পরিচালক, ড. সুরজিত সাহা রায়, ফরিদপরের অতিরিক্ত পরিচালক, মো. হারুন-অর-রশিদ, পাটনার প্রকল্পের প্রোগ্রাম কো অডিনেটর মো. মিজানুর রহমান, ফরিদপুর কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপপরিচালক মো. রফিকুল ইসলামসহ বৃহত্তর ফরিদপুরের ৫ জেলার কৃষি কর্মকর্তা ও কৃষকগন।

এ প্রকল্পের আওতায় ৫ টি ফল ও ১০টি সবজিসহ  মোট ১৫টি ফসলকে চাষাবাদে আধুনিকায়ন করা হবে এবং ২ লক্ষ ১৭ হাজার কৃষককে স্মার্ট কৃষক হিসেবে প্রশিক্ষিত করা হবে।

এই প্রোগ্রামের মাধ্যমে দেশে ফল ও সবজির আবাদ এলাকা ৩ লক্ষ হেক্টর, জলবায়ুসহিষ্ণু উচ্চফলনশীল ধানের জাতের আবাদ এলাকা ২ লক্ষ হেক্টর, ধান ব্যতীত অন্যান্য দানাদার ফসল ডাল ফসল, তেল ফসল ও উদ্যান ফসলের আবাদ এলাকা ২ লক্ষ হেক্টর এবং উন্নত আধুনিক সেচ এলাকা ১ লক্ষ হেক্টর বৃদ্ধি করা হবে।

This post has already been read 1103 times!

Check Also

বারিতে সনাক্তকরণ, অগ্রাধিকার এবং প্রমাণিত প্রযুক্তি নির্বাচন বিষয়ক কর্মশালা অনুষ্ঠিত

গাজীপুর সংবাদদাতা: বাংলাদেশ কৃষি গবেষণা ইনস্টিটিউট (বারি) এর বীজ প্রযুক্তি বিভাগ এর আয়োজনে আজ মঙ্গলবার …