Sunday 25th of February 2024
Home / আঞ্চলিক কৃষি / পাবনায় বিশ্ব মৃত্তিকা দিবস ২০২৩ উদযাপন

পাবনায় বিশ্ব মৃত্তিকা দিবস ২০২৩ উদযাপন

Published at ডিসেম্বর ৫, ২০২৩

মো. এমদাদুল হক (পাবনা): বিশ্ব মৃত্তিকা দিবস উদযাপন উপলক্ষ্যে পাবনা মৃত্তিকা সম্পদ উন্নয়ন ইনষ্টিটিউটের আয়োজনে আজ মঙ্গলবার (৫ ডিসেম্বর) কৃষি মন্ত্রণালয়ের আওতাধীন সকল বিভাগের কর্মকর্তা কর্মচারী ও অন্যান্য দপ্তরের কর্মকর্তার কর্মচারী সমন্বয়ে এক বিশাল শোভাযাত্রা ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়। শোভাযাত্রাটি পাবনা জেলা প্রশাসক কার্যালয় হতে শুরু হয়ে শহরের প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ করে জেলা প্রশাসক কার্যালয়ে এসে শেষ হয়।

র‌্যালিতে পাবনা জেলার জেলা প্রশাসক মু. আসাদুজ্জামান, কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপপরিচালক কৃষিবিদ ড. মো: জামাল উদ্দীন উপস্থিত ছিলেন। এবারের মৃত্তিকা দিবসের প্রতিপাদ্য বিষয় ছিল ‘‘মাটি ও পানি: জীবনের উৎস’’। শোভাযাত্রার পরে এক আলোচনা সভা মৃত্তিকা সম্পদ উন্নয়ন ইনষ্টিটিউট এর প্রধান বৈজ্ঞানিক কর্মকর্তা কৃষিবিদ ড. মো: ফারুক হোসেনের সভাপত্বিতে পাবনা জেলা প্রশাসকের কার্যালয়ে অনুষ্ঠিত হয়।

আলোচনা অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্য রাখেন জেলা প্রশাসক মু. আসাদুজ্জামান। তিনি বলেন, বর্তমানে জলবায়ু পরিবর্তনের জন্য বিরূপ প্রভাবের কারণে কৃষি হুমকির দিকে ধাপিত হচ্ছে, এ হুমকি মোকাবেলায় কৃষি  মন্ত্রণালয়াধীন সকল বিভাগকে দক্ষতার সাথে কাজ করে যেতে হবে। অপরিকল্পিত নগরায়ন ও কৃষি জমির ব্যবহার ওপর আলোকপাত করেন। মাটির স্বাস্থ্য ভালো রাখতে মৃত্তিকা সম্পদ উন্নয়ন ইনষ্টিটিউটসহ কৃষি সংশ্লিষ্ট সকল বিভাগকে  যথাযথ পদক্ষেপ গ্রহণের মাধ্যমে মাটিতে প্রচুর পরিমানে জৈব সার প্রয়োগ, শস্য-পর্যায় অনুসরণ, মাটি পরীক্ষা করে সুষম সার প্রয়োগ, মিশ্র ফসলের চাষাবাদ বৃদ্ধিসহ চাষাবাদের আধুনিক পদ্ধতি অনুসরন করে উৎপাদন বাড়াতে হবে। তিনি এব্যাপারে কৃষকদের মাঝে মাটির স্বাস্থ্য ও পুষ্টি বিষয়ে উপস্থিত সকলকে ব্যাপক সচেতনতা বৃদ্ধির জন্য তাগিদ প্রদান করেন। এছাড়া যারা কৃষি উৎপাদনের সাথে জড়িত চাষিদের কৃষির স্ব-স্ব বিভাগের সেবা নেওয়ার জন্য বিশেষ অনুরোধ জনান এবং কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের মাঠ পর্যায়ের উপসহকারি কৃষি কর্মকর্তার সাথে যোগাযোগ রাখতে বলেন।

মৃত্তিকা সম্পদ উন্নয়ন ইনষ্টিটিউট এর উর্ধ্বতন বৈজ্ঞানিক কর্মকর্তা কৃষিবিদ ড. মো.ফারুক হোসেনের জানান, মৃত্তিকা জরিপ তথ্যের সঠিক ব্যবহার বিষয়ে কৃষি সম্প্রসারণ ও গবেষণাকর্মীকে প্রশিক্ষণ প্রদান করা হয়েছে। এছাড়া নিয়মিত মাটি পরীক্ষার মাধ্যমে সার সুপারিশমালা প্রদান করা হয়ে থাকে। ইন্টারনেটে অনলাইন সার সুপারিশমালা প্রাপ্তির জন্য www.frs-bd.com ব্যবহারে অনুরোধ জানান।

শোভাযাত্রা সহ আলোচনা অনুষ্ঠানে কৃষি সম্প্রসারণ অধিদপ্তর, কৃষি গবেষণা ইনষ্টিটিউট, বিএডিসি, বাংলাদেশ পানি উন্নয়ন বোর্ড, বরেন্দ্র বহুমূখী উন্নয়ন কর্তৃপক্ষ, কৃষি তথ্য সার্ভিসসহ কৃষি সংশ্লিষ্ট সকল বিভাগ ও অন্যান্য সরকারি দপ্তর অংশ গ্রহণ করে।

This post has already been read 487 times!