সাঁথিয়ায় আমন মৌসুমের ধান কর্তনের মাঠ দিবস

মো. এমদাদুল হক (পাবনা) : পাবনা জেলার সাঁথিয়া উপজেলার বোয়ালমারী ইউনিয়নের নন্দনপুর গ্রামে আমন মৌসুমে আধুনিক প্রযুক্তি সম্প্রসারণের মাধ্যমে ‘রাজশাহী বিভাগের কৃষি উন্নয়ন প্রকল্পের’ আওতায় বাস্তবায়িত প্রদর্শনী ব্রি ধান৭৫ জাতের ফসল কর্তন ও মাঠ দিবস সোমবার (০৪ ডিসেম্বর)  অনুষ্ঠিত হয়। সাঁথিয়া উপজেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উদ্যোগে উক্ত অনুষ্ঠানের আয়োজন করা হয়।

আমন ধান কর্তন ও মাঠ দিবস অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন পাবনা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপপরিচালক কৃষিবিদ ডক্টর মো: জামাল উদ্দীন। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত থেকে বক্তব্য রাখেন পাবনা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের জেলা প্রশিক্ষণ অফিসার কৃষিবিদ মো: সাইফুল ইসলাম, অতিরিক্ত উপপরিচালক (শস্য) কৃষিবিদ মো: রোকনুজ্জামান, অতিরিক্ত উপপরিচালক (উদ্যান) কৃষিবিদ মো: নুরে আলম। অনুষ্ঠানে সভাপতিত্ব করেন সাঁথিয়া উপজেলার উপজেলা কৃষি অফিসার কৃষিবিদ সঞ্জীব কুমার গোস্বামী।

মাঠ দিবসে চলমান মৌসুমের ফসলের রোগ, পোকা মাকড়, ফসলের বীজ কৃষক পর্যায়ে তৈরি করতে করনীয়, আলোকফাঁদসহ বিভিন্ন কৃষিতাত্ত্বিক বিষয় আলোচিত হয়।  অনুষ্ঠানে ব্রি ধান৭৫ সহ রোপা মৌসুমের স্বল্পমেয়াদী এবং উচ্চ ফলনশীল জাতের ধান চাষের গুরুত্ব, সরিষার আবাদ বৃদ্ধির কৌশলসহ বিভিন্ন কৃষি প্রযুক্তি ও অন্যান বিষয়ে গুরুত্বারোপ করা হয়। বোয়ালমারী ইউনিয়নের নন্দনপুরে গ্রামের  কৃষক আব্দুল মান্নানের ব্রি ধান৭৫ জাতের আমন ধান কর্তন শেষে মাড়াই-ঝাড়াই করে এই ধানের বিঘা প্রতি ২১ মণ ফলন পাওয়া যায়।

অনুষ্ঠানে কৃষি বিভাগের কর্মকর্তা-কর্মচারীসহ এলাকার প্রায় ২ শতাধিক কৃষক-কৃষাণি উপস্থিত ছিলেন। অনুষ্ঠানটি সঞ্চালন করেন সাঁথিয়া উপজেলা কৃষি অফিসের, অতিরিক্ত কৃষি অফিসার মোহাম্মদ ফারুক হোসেন চৌধুরী।

This post has already been read 770 times!

Check Also

বারিতে সনাক্তকরণ, অগ্রাধিকার এবং প্রমাণিত প্রযুক্তি নির্বাচন বিষয়ক কর্মশালা অনুষ্ঠিত

গাজীপুর সংবাদদাতা: বাংলাদেশ কৃষি গবেষণা ইনস্টিটিউট (বারি) এর বীজ প্রযুক্তি বিভাগ এর আয়োজনে আজ মঙ্গলবার …