Sunday 16th of June 2024
Home / আঞ্চলিক কৃষি / সিরাজগঞ্জের শাহজাদপুর উপজেলায় কৃষক মাঠ দিবস ও কারিগরি আলোচনা সভা

সিরাজগঞ্জের শাহজাদপুর উপজেলায় কৃষক মাঠ দিবস ও কারিগরি আলোচনা সভা

Published at নভেম্বর ২৯, ২০২৩

পাবনা সংবাদদাতা: সিরাজগঞ্জ শাহজাদপুর উপজেলায় ২০২২-২৩ অর্থ বছরে তেলজাতী ফসলের উৎপাদন বৃদ্ধি প্রকল্পের আওতায় কৃষক মাঠ দিবস ও কারিগরি আলোচনা সভা মঙ্গলবার (২৮ নভেম্বর) অনুষ্ঠিত হয়। উপজেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের আয়োজনে পোতাজিয়া ইউনিয়নের মাদলা ব্লকে বারি সরিষা-১৪ জাত নিয়ে এই কৃষক মাঠ দিবস।

মাঠ দিবস অনুষ্ঠানে বক্তব্য রাখেন, সিরাজগঞ্জ কৃষি সস্প্রারণ অধিদপ্তরের, জেলা প্রশিক্ষণ অফিসার কৃষিবিদ এ.কে.এম. মফিদুল ইসলাম, শাহজাদপুর উপজেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপজেলা কৃষি অফিসরা কৃষিবিদ জেরিন আহমেদ, অতিরিক্ত কৃষি অফিসার কৃষিবিদ শুভজিত রায় ও অনান্য অতিথিগণ।

অনুষ্ঠানের শুরুতে উপজেলা কৃষি অফিসার জেরিন আহমেদ স্বাগত বক্তব্যে, সরিষা জাতের বৈশিষ্ট্য, জীবনকাল ও চাষাবাদ সর্ম্পকে আলোচনা করেন। মাঠ দিবসের মাধ্যমে বিভিন্ন ফসলের উৎপাদন বাড়াতে ও সরিষা তেলের স্বাস্থ্যগত ও গুণগত উপকারিতা ভোজ্যতেল হিসাবে সরিষার তেলের ব্যবহার বাড়াতে কৃষক-কৃষানীদের সচেতন করা হচ্ছে বলে তিনি তাঁর বক্তব্যে উল্লেখ করেন।

অনান্য অতিথিগণ বলেন, এবার উচ্চ ফলনশীল বারি-৯, বারি-১৮ ও বারি-১৪ জাতের সরিষা বেশির ভাগ জমিতে চাষ কার হয়েছে। আশা করা যায় ফলনও ভালো হবে। পাশাপাশি কৃষক তার উৎপাদিত সরিষার ভাল দাম পাবেন বলেও জানান। বারি সরিষা-১৪ বপনের উপযুক্ত সময়  হলো মধ্য আশ্বিন থেকে মধ্য কার্তিক (অক্টোবর), ফলন দানার গুণগত বৈশিষ্ট্য গোল ও রং হলুদ, শুটি ৪ প্রকোষ্ঠ বিশিষ্ট। বীজে তেলের পরিমাণ ৪৩-৪৪%। ফলন আশাব্যঞ্জক হওয়ায় কৃষকের জন্য এ জাতের চাষ খুবই লাভজনক বলে জানান। উপস্থিত কৃষক-কিষাণীদের আগামীতে এর আবাদ বাড়ানোর জন্য অনুরোধ করেন। এছাড়া বক্তারা তেল ফসল শস্য বিন্যাসে যুক্ত এবং ধান উৎপাদন করতে হলে সরিষার জাত হিসেবে বারি সরিষা ১৪ জাতের গুরুত্ব নিয়ে আলোচনা করা হয়।

অনুষ্ঠানের পূর্বে প্রদর্শনী সরিষা প্লট আগত চাষীদের দেখানো হয়। অনুষ্ঠানে উপসহকারী কর্মকর্তাসহ প্রায় শতাধিক কৃষক/কৃষাণী উপস্থিত ছিলেন।

This post has already been read 856 times!