তিন দিনব্যাপী ৫ম আহকাব আন্তর্জাতিক মেলা শুরু বৃহস্পতিবার

নিজস্ব প্রতিবেদক: বাংলাদেশে এ্যানিমেল হেল্থ কোম্পানিজ এসোসিয়েশন অব বাংলাদেশ (আহকাব) আয়োজিত ৫ম বারের মতো আন্তর্জাতিক মেলা আয়োজন করতে যাচ্ছে। ইন্টারন্যাশনাল কনভেনশন সিটি বসুন্ধরা, ঢাকায় ৩ দিনের এই মেলা আগামী ৩০ নভেম্বর হতে ২ ডিসেম্বর পর্যন্ত প্রতিদিন সকাল ১০টা থেকে সন্ধ্যা ৭টা পর্যন্ত চলবে।  বাণিজ্য মন্ত্রণালয় এবং মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয়ের সমর্থনে প্রদর্শনী অনুষ্ঠিত হচ্ছে।

আজ সোমবার (২৭ নভেম্বর) জাতীয় প্রেস ক্লাবে আয়োজিত এক সংবাদ সম্মেলনে এসব কথা জানান আহকাব নেতৃবৃন্দ। সংবাদ সম্মেলনে লিখিত বক্তব্য পাঠ করেন মেলা আয়োজক কমিটির আইটি ও মিডিয়া ম্যানেজমেন্ট সাব-কমিটির আহ্বায়ক মো. গিয়াসউদ্দিন খান। এছাড়াও মেলা সংক্রান্ত সাংবাদিকদের বিভিন্ন প্রশ্নের উত্তর দেন আহকাব সভাপতি সায়েম উল হক এবং মহাসচিব মোহাম্মদ আফতাব আলম। সংবাদ সম্মেলনে আরো উপস্থিত ছিলেন আহকাব যুগ্ম ডা. মোহাম্মদ সরোয়ার জাহান, নির্বাহি সদস্য মো. ছায়েদুল হক খান, তারেক মাহমুদ খান, মোহাম্মদ রাশেদুল জাকির, মোহাম্মদ ফায়জুর রহমান, ডা. মো. মোজাম্মেল হক খান, ডা. মোহাম্মদ জসিম উদ্দিন ছাড়াও ডা. মো. আল আমিন, মো. আনোর হোসেন প্রমুখ।

সংবাদ সম্মেলনে জানানো হয়- এবারের মেলায় দেশী-বিদেশী মিলিয়ে ২১৫ টি কোম্পানীর ৫৮০টি স্টল থাকবে। এ মেলা দেশের মৎস্য ও প্রাণিজ খাতের সমস্যা ও এর প্রতিকার, কারিগরি উন্নয়ন, নরিাপদ আমষিরে স্থানীয় ও আন্তর্জাতিক চাহিদা পূরণে ব্যাপকভাবে অবদান রাখবে। এ ছড়াও এ মেলাতে পোাষা প্রাণির রোগ নিরাময় ও লালন পালনের বিবিধ তথ্য প্রদর্শন করা হবে।

জানা যায়, আগামী ৩০ নভেম্বর (বৃহস্পতিবার) সকাল সাড়ে ১০ টায় উদ্বোধন করবেন স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল, এমপি। এছাড়া মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয়ের সচিব ড. নাহিদ রশিদ বিশেষ অতিথি এবং প্রাণিসম্পদ অধিদপ্তরের মহাপরিচালক ডা. মো. এমদাদুল হক তালুকদার এবং মৎস্য অধিদপ্তরের মহাপরিচালক খঃ মাহবুবুল হক গেস্ট অব অনার হিসেবে উপস্থিত থাকবেন। আহকাব সভাপতি সায়েম উল হক উদ্বোধনী অনুষ্ঠানে সভাপতিত্ব করবেন।

মেলার উদ্বোধনী অনুষ্ঠানে স্মার্ট বাংলাদেশ নির্মানে প্রাণিজ ও মৎস্য খাতের চ্যালেঞ্জ এবং সম্ভাবনা সংক্রান্ত বিষয়ে দুইটি গবেষনাপত্র উপস্থাপন করা হবে।

মেলায় বাংলাদেশ, চীন, মিশর, জার্মানী, ভারত, পোল্যান্ড, দক্ষিণ কোরিয়া, রোমানিয়া, থাইল্যান্ড এবং ভিয়েতনামসহ অন্যান্য দেশের জাতীয় ও আন্তর্জাাতিক অঙ্গনে খ্যাতনামা অনেক প্রতিষ্ঠান অংশগ্রহণ করবে এবং এ্যানিমেল হেল্থ সেক্টরে ব্যবহৃত বিভিন্ন পণ্য ও উপকরণাদি উপস্থাপন করা হবে।

বাংলাদেশের প্রাণিজ সেক্টরের সকল উদ্যোক্তা, খামারী, পেশাজীবি, শিক্ষার্থী, ব্যবসায়ী ও সাধারণ জনগন মেলায় অংশগ্রহনের মাধ্যমে এ সেক্টরের বিভিন্ন সমস্যা, প্রতিকারের উপায়, নতুন বিনিয়োগ, সম্ভাবনা ও সার্বিক বিষয়ে জ্ঞান আহরণের মাধ্যমে এ সেক্টরে অবদান রাখতে সক্ষম হবেন। মেলা চলাকালীন সময় কোন প্রকার প্রবেশ ফি ছাড়াই যে কোন দর্শনার্থী মেলা পরিদর্শন করতে পারবেন- জানান আহকাব নেতৃবৃন্দ।

এবারের মেলার প্লাটিনাম স্পন্সর হিসেবে ইব্রাটাস ট্রেডিং কোম্পানী, গোল্ড স্পন্সর হিসেবে ইন্টার এগ্রো বিডি লিমিটেড এবং সিলভার স্পন্সর হিসেবে আদিয়ান এগ্রো লিমিটেড পৃষ্ঠপোষকতা করছে।

This post has already been read 1309 times!

Check Also

শেরপুর ভেটস ক্লাবের বার্ষিক সাধারণ সভা, ইফতার ও দোয়া মাহফিল অনুষ্ঠিত

গতকাল (সোমবার, ৮ এপ্রিল) শেরপুর শহরের আলীশান হোটেল এন্ড রেস্টুরেন্টে শেরপুর ভেটস ক্লাবের বার্ষিক সাধারণ …