আলুর নাবী ধ্বসা রোগ প্রতিরোধী ট্রায়াল শুরু করেছে বিএআরআই

গাজীপুর সংবাদদাতা: বারি’র মহাপরিচালক ড. দেবাশীষ সরকার এবং জীবপ্রযুক্তি বিভাগের বিজ্ঞানীগণ বুধবার (২২ নভেম্বর) গাজীপুরে গবেষণা মাঠে আলু রোপণের মাধ্যমে নাবী ধ্বসা রোগ প্রতিরোধী আলুর কনফাইন্ড ফিল্ড ট্রায়াল কার্যক্রম শুরু করেছেন। এসময় আরও উপস্থিত ছিলেন বারি’র পরিচালক (গবেষণা) ড. মো. আব্দুল্লাহ ইউছুফ আখন্দ, পরিচালক (সেবা ও সরবরাহ) ড. ফেরদৌসী ইসলাম, মুখ্য বৈজ্ঞানিক কর্মকর্তা (জীবপ্রযুক্তি বিভাগ) ড. মাহমুদা খাতুন এবং ফামির্ং ফিউচার বাংলাদেশের প্রধান নির্বাহী মো. আরিফ হোসেন।

বাংলাদেশ কৃষি গবেষণা ইনস্টিটিউট (বিএআরআই) ৩জ জীন সমৃদ্ধ নাবী ধ্বসা রোগ  (লেট ব্লাইট) প্রতিরোধী আলুর জাত উন্নয়নে দেশের চারটি  স্থানে কনফাইন্ড ফিল্ড ট্রায়াল কার্যক্রম শুরু করেছে। এই ফিল্ড ট্রায়াল করা হচ্ছে বিএআরআই এর- গাজীপুর, হাটহাজারী, মুন্সীগঞ্জ এবং রংপুর গবেষণা কেন্দ্রে। কনফাইন্ড ফিল্ড ট্রায়ালের উদ্দেশ্য হচ্ছে নাবী ধ্বসা রোগ (লেট ব্লাইট) প্রতিরোধে ৩জ-জীন আলুর কার্যকারিতা মূল্যায়ন করা।

উল্লেখ্য, ফিড দ্য ফিউচার গ্লোবাল বায়োটেক পটেটো পার্টনারশিপ, মিশিগান স্টেট ইউনিভার্সিটি এবং ইউএসএআইডি- এর মধ্যে অংশীদারিত্ব মূলক একটি প্রকল্প যা বাংলাদেশ, ইন্দোনেশিয়া, কেনিয়া এবং নাইজেরিয়ার কৃষকদের জন্য ৩জ জীন সমৃদ্ধ লেট ব্লাইট প্রতিরোধী আলুর জাত উদ্ভাবন ও বাজারজাত করতে কাজ করে যাচ্ছে। গবেষণা কার্যক্রম পরিচালনা করছে বাংলাদেশ কৃষি গবেষণা ইনস্টিটিউট এর জীবপ্রযুক্তি বিভাগ। উক্ত প্রকল্প বাস্তবায়নে সহায়তায় আছে ফামির্ং ফিউচার বাংলাদেশ।

This post has already been read 821 times!

Check Also

বারি উদ্ভাবিত আনারসের লাড্ডু মেটাবে পুষ্টি চাহিদা

কৃষিবিদ ইফরান আল রাফি : বাংলাদেশের প্রধান ফলগুলোর মধ্যে পুষ্টিগুন সম্পন্ন আনারস অন্যতম। উৎপাদন মৌসুমে …