Tuesday 18th of June 2024
Home / আঞ্চলিক কৃষি / বরিশালের উজিরপুরে বিনা উদ্ভাবিত তেলফসলের আবাদ বিষয়ক প্রশিক্ষণ অনুষ্ঠিত

বরিশালের উজিরপুরে বিনা উদ্ভাবিত তেলফসলের আবাদ বিষয়ক প্রশিক্ষণ অনুষ্ঠিত

Published at নভেম্বর ১৫, ২০২৩

নাহিদ বিন রফিক (বরিশাল): বরিশালের উজিরপুরে বিনা উদ্ভাবিত তেলজাতীয় ফসলের জাত পরিচিতি, চাষাবাদপদ্ধতি, বীজ উৎপাদন এবং সংরক্ষণ বিষয়ক প্রশিক্ষণ অনুষ্ঠিত হয়েছে। বুধবার (১৫ নভেম্বর) উপজেলার প্রশিক্ষণহলে বাংলাদেশ পরমাণু কৃষি গবেষণা ইনস্টিটিউটের (বিনা) উদ্যোগে এই অনুষ্ঠানে আয়োজন করা হয়। এ উপলক্ষ্যে উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে ভার্চুয়ালি যুক্ত ছিলেন বিনার মহাপরিচালক ড. মির্জা মোফাজ্জল ইসলাম।

বিনা আয়োজিত এ অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের (ডিএই) অতিরিক্ত পরিচালক মো. শওকত ওসমান, বিনার মুখ্য বৈজ্ঞানিক কর্মকর্তা মো. সিদ্দিকুর রহমান, বিনার গবেষণা কার্যক্রম শক্তিশারীকরণ প্রকল্পের প্রকল্প পরিচালক ড. মো. শহীদুল ইসলাম এবং ডিএই বরিশালের উপপরিচালক মো. মুরাদুল হাসান। অনুষ্ঠানে সভাপতিত্ব করেন বিনার ভারপ্রাপ্ত কর্মকর্তা ড. ছয়েমা খাতুন।

অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন উপজেলা কৃষি অফিসার কপিল বিশ^াস, বিনার বৈজ্ঞানিক কর্মকর্তা নাজমুন নাহার পপি, কৃষি তথ্য সার্ভিসের কর্মকর্তা নাহিদ বিন রফিক প্রমুখ।

প্রশিক্ষণে বিনার গবেষণা কার্যক্রম শক্তিশালীকরণ প্রকল্পের আওতাধীন ৫০ জন কৃষক অংশগ্রহণ করেন।

অনুষ্ঠানে প্রধান অতিথি বলেন, ভোজ্যতেলের আমদানিনির্ভরতা কমাতে তেলজাতীয় ফসলের উৎপাদন বাড়ানো দরকার। এজন্য উন্নতমানের বীজ নির্বাচন করতে হবে। এক্ষেত্রে বিনা উদ্ভাবিত জাতগুলো এ অঞ্চলের জন্য বেশ উপযোগী। তিনি চলতি বছরের উৎপাদিত বীজ সংরক্ষণ করে আগামীতে মাঠ পর্যায়ে সম্প্রসারণের আহবান জানান।

This post has already been read 1004 times!