Tuesday 18th of June 2024
Home / আঞ্চলিক কৃষি / নাটোরে ব্রি উদ্ভাবিত নতুন জাতের ধানের ফসল কর্তন ও মাঠ দিবস

নাটোরে ব্রি উদ্ভাবিত নতুন জাতের ধানের ফসল কর্তন ও মাঠ দিবস

Published at অক্টোবর ৩০, ২০২৩

মোছা. সুমনা আক্তারী (নাটোর) : নাটোরে আমন মৌসুমে ব্রি উদ্ভাবিত নতুন জাতের চাষাবাদে উদ্ভুদ্ধকরণে ফসল কর্তন ও মাঠ দিবস অনুষ্ঠিত হয়েছে। গত শনিবার (২৮ অক্টোবর) নাটোর জেলার সদর উপজেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উদ্যোগে বড়হরিশপুর ইউনিয়ণের কামারদিয়ার গ্রামে উক্ত অনুষ্ঠানের আয়োজন করা হয়।

আমন ধান কর্তন ও মাঠ দিবস অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বাংলাদেশ ধান গবেষনা ইনস্টিটিউট এর সম্মানিত মহাপরিচালক শাহ্জাহান কবীর।

বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন  কৃষি সম্প্রসারণ অদিদপ্তর, রাজশাহী অঞ্চল, রাজশাহী এর সম্মানিত অতিরিক্ত পরিচালক জনাব শামছুল ওয়াদুদ। সম্মানিত  জেলা প্রশাসক ও জেলা মেজিস্ট্রেট জনাব আবু নাছের ভূঞাঁ, নাটোর জেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপপরিচালক কৃষিবিদ মো. আব্দুল ওয়াদুদ এবং নাটোর সদর উপজেলা কৃষি অফিসার কৃষিবিদ মোছাঃ নীলিমা জাহান।

অনুষ্ঠানে সভাপতিত্ব করেন বাংলাদেশ ধান গবেষণা ইনস্টিটিউটের পিএসও কৃষিবিদ ড. মো. ফজলুল ইসলাম।

বড়হরিশপুর ইউনিয়নের কামারদিয়ার গ্রামের কৃষকেরা নাটোর সদরে আমন মৌসুমে ব্রি উদ্ভাবিত ৭৫ জাতের আমন ধান কর্তন করেন। কর্তন শেষে মাড়াই-ঝাড়াই করে আমন ধান বিঘা প্রতি প্রায় ২২ মণ ফলন পাওয়া যায়।

উক্ত আমন মৌসুমে ব্রি উদ্ভাবিত ৭৫ জাতের আমন ধানের শস্য কর্তন ও মাঠ দিবস অনুষ্ঠানে কৃষি বিভাগের কর্মকর্তা-কর্মচারীসহ এলাকার প্রায় ৩৫০ জন আদর্শ কৃষক উপস্থিত ছিলেন।

This post has already been read 569 times!