Monday 20th of May 2024
Home / আঞ্চলিক কৃষি /   বরিশালে  ‘উৎপাদন বৃদ্ধিতে কৃষির আধুনিক প্রযুক্তি ব্যবহার’ বিষয়ে কৃষক প্রশিক্ষণ অনুষ্ঠিত

  বরিশালে  ‘উৎপাদন বৃদ্ধিতে কৃষির আধুনিক প্রযুক্তি ব্যবহার’ বিষয়ে কৃষক প্রশিক্ষণ অনুষ্ঠিত

Published at অক্টোবর ১৭, ২০২৩

নাহিদ বিন রফিক (বরিশাল): বরিশালে  ‘উৎপাদন বৃদ্ধিতে কৃষির আধুনিক প্রযুক্তি ব্যবহার’ বিষয়ে কৃষক প্রশিক্ষণ অনুষ্ঠিত হয়েছে। কৃষি তথ্য সার্ভিসের উদ্যোগে প্রতিষ্ঠানের নিজস্ব হলরুমে এ অনুষ্ঠানের আয়োজন করা হয়। এতে প্রধান অতিথি ছিলেন কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের (ডিএই) অতিরিক্ত পরিচালক মো. শওকত ওসমান।

অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন ডিএই পিরোজপুরের উপপরিচালক ড. মোহাম্মদ নজরুল ইসলাম শিকদার, ডিএই বরিশালের উপপরিচালক মো. মুরাদুল হাসান এবং বাংলাদেশ ধান গবেষণা ইনস্টিটিউটের প্রধান বৈজ্ঞানিক কর্মকর্তা ড. কাজী শিরিন আক্তার জাহান। অনুষ্ঠানে সভাপতিত্ব করেন আঞ্চলিক কৃষি তথ্য অফিসার মো. শাহাদাত হোসেন। কৃষি তথ্য সার্ভিসের কর্মকর্তা নাহিদ বিন রফিকের সঞ্চালনায় অনুষ্ঠানে অন্যান্যদের মধ্যে বক্তব্য রাখেন বাংলাদেশ পরমাণু কৃষি গবেষণা ইন্সটিটিউটের ঊধর্বতন বৈজ্ঞানিক কর্মকর্তা ড. ছয়েমা খাতুন।

প্রধান অতিথি বলেন, আর খোরপোষের নয়, এখন কৃষি হবে বাণিজ্যিকীকরণ। এর জন্য দরকার উন্নত প্রযুক্তির ব্যবহার।  সেইসাথে প্রয়োজন সময়মতো যত্ন-আত্তি আর রোগব্যবস্থাপনা। তিনি আরো বলেন, দক্ষিণাঞ্চলে বন্যা, লবণাক্ততা এবং সেচের পানির সমস্যাসহ কিছু প্রতিবন্ধকতা রয়েছে। এসব চ্যালেঞ্জ মোকাবেলা করেই এ অঞ্চলের কৃষকরা এগিয়ে যাচ্ছেন। পটুয়াখালীতে উৎপাদিত মুগডাল জাপানে রফতানি হচ্ছে। এখানে সূর্যমুখীর বিশাল সম্ভাবনা। তাই পরিকল্পনা নিয়ে কাজ করলে এ অঞ্চলের কৃষিকে আরো লাভজনক করা সম্ভব।

প্রশিক্ষণে বরিশাল, ঝালকাঠি, পটুয়াখালী, বরগুনা ও পিরোজপুর জেলার কৃষি তথ্য ও যোগাযোগ কেন্দ্রের ৩০ জন সদস্য অংশগ্রহণ করেন।

This post has already been read 1070 times!