Tuesday 21st of May 2024
Home / অন্যান্য / নেপালের কৃষি সম্পর্কিত সংসদীয় প্রতিনিধি দলের ব্রি পরিদর্শন

নেপালের কৃষি সম্পর্কিত সংসদীয় প্রতিনিধি দলের ব্রি পরিদর্শন

Published at অক্টোবর ৫, ২০২৩

গাজীপুর সংবাদদাতা: নেপালের কৃষি সম্পর্কিত সংসদীয় কমিটির একটি প্রতিনিধিদল বৃহস্পতিবার (০৫ অক্টোবর) গাজীপুরে বাংলাদেশ ধান গবেষণা ইনস্টিটিউট (ব্রি) এর সদর দপ্তর পরিদর্শন করেন। কৃষি সম্পর্কিত সংসদীয় কমিটির চেয়ারপার্সন ড. আরজু রানা দেউবা এর নেতৃত্বে প্রতিনিধিদলটি সকালে ব্রিতে পৌঁছে ব্রির  মহাপরিচালক ড. মো: শাহজাহান কবীর এর সঙ্গে সাক্ষাৎ করেন। পরে প্রতিনিধি দলটি ব্রির জ্যেষ্ঠ বিজ্ঞনীদের সঙ্গে এক মতবিনিময় সভায় মিলিত হন। এছাড়াও প্রতিনিধিদলটি ব্রির সেন্ট্রাল ল্যাব, জিন ব্যাংক, রাইস মিউজিয়াম এবং গবেষণা মাঠ পরিদর্শন করেন।

ব্রির প্রশিক্ষণ ভবনের সভাকক্ষে অনুষ্ঠিত মতবিনিময় সভায় সভাপতিত্ব করেন ব্রির মহাপরিচালক ড. মো: শাহজাহান কবীর। সভার শুরুতেই ব্রির অর্জন ও অগ্রগতি সম্পর্কিত তথ্যাদি উপস্থাপন করেন মহাপরিচালক। সভায় ড. আরজু রানা দেউবা ব্রির অর্জন ও অগ্রগতির ভূয়সী প্রশংসা করেন এবং কৃষি উন্নয়নে পারস্পরিক সহযোগিতার উপর গুরুত্বারোপ করেন।

সভায় ড. শাহজাহান কবীর জানান, প্রতিষ্ঠার পর থেকে ব্রি আটটি হাইব্রিডসহ ১১৩টি উচ্চ ফলনশীল ধানের জাত উদ্ভাবন করেছে। এর মধ্যে লবণাক্ত সহনশীল, জলমগ্নতা সহনশীল, খরা সহনশীল, লো-জিআই সম্পন্ন, প্রিমিয়ার কোয়ালিটি, জিংক সমৃদ্ধ, ব্যাকটেরিয়াল ব্লাইট প্রতিরোধী, উচ্চ প্রোটিন সমৃদ্ধ জাতসহ বিভিন্ন ধরণের জাত রয়েছে।

সভায় অন্যান্যদের মধ্যে উপস্থিত ছিলেন নেপালের কৃষি সম্পর্কিত সংসদীয় কমিটির সদস্যবৃন্দ, ব্রির পরিচালক (গবেষণা) ড. মোহাম্মদ খালেকুজ্জামান, উচ্চ শিক্ষা ও গবেষণা সমন্বয়কারী ড. মুন্নুজান খানম, নেপালের রাষ্ট্রদূত ঘন শ্যাম ভান্ডারী, সার্ক কৃষি কেন্দ্রের ঊধ্বর্তন কর্মসূচী বিশেষজ্ঞ ড. গঙ্গা দত্ত, আন্তর্জাতিক ধান গবেষণা ইনস্টিটিউটের ড. মো. সিরাজুল ইসলাম এবং ব্রির বিভাগীয় প্রধানগণ। পরে সফরকারী প্রতিনিধিদলের সদস্যদের হাতে ক্রেস্ট এবং উপহার সামগ্রী তুলে দেন ব্রির মহাপরিচালক ড. মো. শাহজাহান কবীর।

ব্রির মহাপরিচালক ড. মো. শাহজাহান কবীর এর সঙ্গে কৃষিখাতের উন্নয়নে বিভিন্ন বিষয় নিয়ে আলোচনা করেন নেপালের কৃষি সম্পর্কিত সংসদীয় প্রতিনিধিদলের প্রধান ড. আরজু রানা দেউবা।

This post has already been read 802 times!