Sunday 16th of June 2024
Home / অন্যান্য / খুলনায় সুবিধাবঞ্চিত নারীদের কর্মসংস্থানের সুযোগ সৃষ্টিতে নতুন উদ্যোগ বিউটিফিকেশন কোর্স

খুলনায় সুবিধাবঞ্চিত নারীদের কর্মসংস্থানের সুযোগ সৃষ্টিতে নতুন উদ্যোগ বিউটিফিকেশন কোর্স

Published at সেপ্টেম্বর ২৫, ২০২৩

ফকির শহিদুল ইসলাম (খুলনা): বেকার ও সুবিধাবঞ্চিত নারীদের কর্মসংস্থান সৃষ্টির লক্ষ্যে দেশের বিভিন্ন জেলা ও উপজেলা পর্যায়ে বিউটি পার্লার, ফুডকোর্ট ও বিক্রয়কেন্দ্রের সংখ্যা দিনকে দিন বৃদ্ধি পাচ্ছে । তৃণমূল পর্যায়ে অর্থনৈতিক ক্ষমতায়নে নারী উদ্যাক্তাদের বিকাশ সাধন বেকার ও সুবিধাবঞ্চিত নারীদের কর্মসংস্থানের সুযোগ সৃষ্টি, আত্মনির্ভরশীলতা অর্জনে উদ্বুদ্ধ ও সহায়তা দেওয়া পাশাপাশি নারী সমাজকে মানবসম্পদে পরিণত করার লক্ষে দেশব্যাপী কাজ করে যাচ্ছে নাহিয়ান ওয়েলফেয়ার ফাউন্ডেশন। সংগঠনটি সমাজের পিছিয়ে পড়া নারীদের আত্ম-কর্মসংস্থানের সুযোগ সৃষ্টির লক্ষে শুরু করেছে বিউটিফিকেশন কোর্স।

এক সময়ের শিল্পনগরী খ্যাত খুলনার সকল মাঝারী ও ভারী শিল্প বন্ধে আজ খুলনা মৃত নগরীতে পরিনত হয়েছে । আর এই মৃত শিল্পনগরীর সুবিধাবঞ্চিত নারীদের কর্মসংস্থানের সুযোগ সৃষ্টি, আত্মনির্ভরশীলতা অর্জনে উদ্বুদ্ধ ও সহায়তা দেওয়ার পাশাপাশি নারী সমাজকে মানবসম্পদে গড়ে তুলতে বিউটিফিকেশন কোর্স নিয়ে নতুন নারী উদ্যোক্তা তৈরিতে এগিয়ে এসেছে নাহিয়ান ওয়েলফেয়ার ফাউন্ডেশন । ইতিমধ্যে ফাউন্ডেশনের নিজস্ব অর্থায়নে এবং ফাউন্ডেশনের চেয়ারপার্সন আমেরিকা প্রবাসী শায়লা আজিমের উদ্যোগে খুলনায় নারী উদ্যোক্তা, কর্মহীন নারীদের কর্মসংস্থান সৃষ্টির লক্ষ্যে দুইদিন ব্যাপী ফ্রি বিউটিফিকেশন কোর্স সম্পন্ন করেছে। খুলনা ও আশপাশের জেলা থেেেক ৯০ জন নারী এই বিউটিফিকেশন কোর্সে অংশগ্রহন করে সার্টিফিকেট অর্জন করেন ।

রবিবার (২৪ সেপ্টেম্বর) খুলনা মহানগরীর একটি অভিজাত হোটেলে এ বিউটিফিকেশন কোসের্র উদ্বোধন করা হয় । এই কোর্সের উদ্বোধন করেন নাহিয়ান ফাউন্ডেশনের সহ-সভাপতি শারমিন খান। নারী উদ্যোক্তা ও বেকার নারী সমাজের যারা নিজেরা স্বাবলম্বী হতে চান মূলত তাদের জন্য এই আয়োজন। এছাড়া ফাউন্ডেশনের সভাপতি আমেরিকা প্রবাসী শায়লা আজিমের নিজস্ব অর্থায়নে প্রতিবন্ধী এতিম শিশুদের শিক্ষাসহ সমাজের বিভিন্ন সেবা মূলক কর্মকান্ড পরিচালিত হয়ে আসছে।

দুইদিন ব্যাপী এই বিউটিফিকেশন কোসের্র সোমবার ছিল শেষ দিন। উক্ত অনুষ্ঠানে খুলনা বিভাগের বিভিন্ন জেলা থেকে ৯০ জন প্রশিক্ষণ প্রার্থী অংশগ্রহণ করেন। অনুষ্ঠানটি পরিচালনা করেন সমন্বয়ক ফারজানা নাহার। বিউটিফিকেশন কোর্সটির প্রশিক্ষক হিসেবে দায়িত্ব পালন করেন, আন্তর্জাতিক খ্যাতি সম্পন্ন বিউটিশিয়ান আফরোজা রুনু। অন্যান্যদের মধ্যে উপস্থিত ছিলেন, ফাউন্ডেশনের সাধারণ সম্পাদক রিনা শিরিনা সুলতানা জেসি, টিম লিডার কামরুল ইসলাম রাজ শাহীন.সমন্বয়ক জাহিদুল ইসলাম নান্টু, ফাউন্ডেশনের সাংগঠনিক সম্পাদক শিরিন সুলতানা, সাতক্ষীরার অরুন দাস, খুলনা দিঘলিয়া উপজেলার সানজিদা আক্তার, বটিয়াঘাটা কুমকুমসহ প্রমূখ উপস্থিত ছিলেন।

This post has already been read 854 times!