Thursday 30th of May 2024
Home / আঞ্চলিক কৃষি / মাদারীপুরে ডালফসল বিষয়ক দুইদিনের কর্মশালা উদ্বোধন করলেন বারির ডিজি

মাদারীপুরে ডালফসল বিষয়ক দুইদিনের কর্মশালা উদ্বোধন করলেন বারির ডিজি

Published at সেপ্টেম্বর ২০, ২০২৩

নাহিদ বিন রফিক (বরিশাল): বৃহত্তর বরিশাল ও ফরিদপুর অঞ্চলে ডালফসলের উৎপাদন বৃদ্ধি প্রকল্পের গবেষণা সম্প্রসারণ-পর্যালোচনা ও কর্মসূচি প্রণয়ণ বিষয়ক দুই দিনের কর্মশালা বুধবার (২০ সেপ্টেম্বর) মাদারীপুরে শুরু হয়। আঞ্চলিক ডাল গবেষণা কেন্দ্রের উদ্যোগে এর নিজস্ব হলরুমে এ উপলক্ষ্যে এক উদ্বোধনী অনুষ্ঠানের আয়োজন করা হয়।

এতে প্রধান অতিথি হিসবে ভার্চুয়ালী যুক্ত ছিলেন বাংলাদেশ কৃষি গবেষণা ইনস্টিটিউটের মহাপরিচালক (বারি) ড. দেবাশীষ সরকার। অনুষ্ঠানের সভাপতিত্ব করেন ডাল গবেষণা কেন্দ্রের পরিচালক ড. মো. মহি উদ্দিন। বিশেষ অতিথি ছিলেন কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের বরিশাল অঞ্চলের অতিরিক্ত পরিচালক মো. শওকত ওসমান, ফরিদপুর অঞ্চলের অতিরিক্ত পরিচালক মো. হারুন-অর-রশীদ, প্রকল্প পরিচালক ড. মো. ছালেহ উদ্দিন এবং বরিশালের আঞ্চলিক কৃষি গবেষণা কেন্দ্রের মুখ্য বৈজ্ঞানিক কর্মকর্তা ড. বিমল চন্দ্র কুন্ডু। অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন উপপ্রকল্প পরিচালক ড. মো. মাহবুবুল আলম, বৈজ্ঞানিক কর্মকর্তা মো. রজিউদ্দিন, বৈজ্ঞানিক কর্মকর্তা মো. মামুনূর রশীদ, বৈজ্ঞানিক কর্মকর্তা শাহিন মাহমুদ প্রমুখ।

প্রধান অতিথি বলেন, ডালের চাহিদা পূরণে এর আবাদ ও উৎপাদন  বাড়ানো দরকার। এজন্য কৃষক, কৃষিবিজ্ঞানী এবং সম্প্রসারণবিদদের এগিয়ে আসতে হবে। তিনি আরো বলেন, কর্মশালায় সবার অংশগ্রণে একটি চমৎকার পরিকল্পনা প্রণয়ণ হবে। এসব করনীয় বিষয়গুলো আগামী রবি মৌসুমে মাঠে প্রয়োগের মাধ্যমে আমাদের লক্ষ্য বাস্তবায়িত হবে।

কর্মশালায় কৃষি সংশ্লিষ্ট সরকারি-বেসরকারি প্রতিষ্ঠানের কর্মকর্তা এবং কৃষক মিলে  ৪০ জন অংশগ্রহণকারী উপস্থিত ছিলেন।

This post has already been read 1194 times!