Thursday 22nd of February 2024
Home / অন্যান্য / সিলেট কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের আঞ্চলিক বিভাগীয় মাসিক সভা অনুষ্ঠিত

সিলেট কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের আঞ্চলিক বিভাগীয় মাসিক সভা অনুষ্ঠিত

Published at সেপ্টেম্বর ১৯, ২০২৩

মো. জুলফিকার আলী (সিলেট) : কৃষি সম্প্রসারণ অধিদপ্তর, সিলেট অঞ্চল, সিলেট এর আয়োজনে আঞ্চলিক বিভাগীয় মাসিক সভা মঙ্গলবার (১৯ সেপ্টেম্বর) এফআইভিডিবি (FIVDB), খাদিমনগর, সিলেট এর কেন্দ্রিয় প্রশিক্ষণ কেন্দ্রে অনুষ্ঠিত হয়।

কৃষি সম্প্রসারণ অধিদপ্তর, সিলেট অঞ্চল, সিলেট এর অতিরিক্ত পরিচালক কৃষিবিদ মো: মোশাররফ হোসেন খান এর সভাপতিত্বে ও কৃষি সম্প্রসারণ অধিদপ্তর, সুনামগঞ্জ জেলার উপপরিচালক বিমল চন্দ্র সোম এর সঞ্চালনায় সভা শুরুতে সভাপতি উপস্থিত সকল সদস্যদের স্বাগত জানান এবং গত সভার কার্যপত্র অনুযায়ী সিদ্ধান্তসমূহ মাঠ পর্যায়ে বাস্তবাযনের করার উপস্থিত কর্মকর্তাবৃন্দ আহবান জানান। এফআইভিডিবি সর্ম্পকে উপস্থিত প্রতিনিধি সংক্ষেপে সভায় তুলে ধরেন।

আসন্ন বোরো মৌসুমে ধানের উৎপাদন বৃদ্ধির জন্য লক্ষ্যমাত্র নির্ধারণ, সেচ ব্যবস্থাপনা, কৃষিতে যান্ত্রিকীকরণ ব্যবহার, আমন মৌসুমে উৎপাদন বৃদ্ধি, ধানের রোগ ও পোকামাকড় নিয়ন্ত্রণ ও প্রতিকার, আধুনিক প্রকল্পের মাধ্যমে কৃষিতে স্মার্ট প্রযুক্তির ব্যবহার করা, বিভিন্ন ফসলের বীজ ও সারের নির্ধারিত মূল্য নিশ্চিত করণে সঠিক পদক্ষেপ ও ব্যবস্থা গ্রহণ, এবং সিলেট অঞ্চলে জলবায়ু পরিবর্তন অভিযোজসহ বিস্তরিত আলোচনা করা হয়।,

সভায় উপস্থিত ছিলেন, মৌলভীবাজার জেলার কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপপরিচালক কৃষিবিদ সামছুদ্দিন আহমেদ, সিলেট বীজ প্রত্যযন এজেন্সি আঞ্চলিক বীজ প্রত্যয়ন অফিসার কৃষিবিদ মো. তমিজউদ্দিন খান, সাইট্রাস গবেষণা কেন্দ্র, জৈন্তাপুর, সিলেট এর পিএসও, ড. লুতফুর রহমান, সিএসও,আঞ্চলিক কৃষি গবেষণা কেন্দ্র, আকবরপুর, মৌলভীবাজার এর ড.হায়দার আলী।

উক্ত সভায় সিলেট অঞ্চলের কৃষি মন্ত্রণালয়ের আওতাধীন কৃষি সম্প্রসারণ অধিদপ্তর, কৃষি তথ্য সার্ভিস, বারি, ব্রি, বিনা, কৃষি বিপনন অধিদপ্তর, বীজ প্রত্যযন এজেন্সি, বিএডিসি বীজ সার, সেচ এবং চলমান সকল প্রকল্প মনিটরিং অফিসার, সিলেট অঞ্চলের কৃষি উন্নয়ন প্রকল্পসহ অধীনস্থ বিভিন্ন প্রতিষ্ঠানের কর্মকর্তাগণ অংশগ্রহণ করেন।

This post has already been read 591 times!