Tuesday 23rd of April 2024
Home / সংগঠন ও কর্পোরেট সংবাদ / BCVS -এর আয়োজনে ঢাকায় MCVS Graduation Ceremony অনুষ্ঠিত

BCVS -এর আয়োজনে ঢাকায় MCVS Graduation Ceremony অনুষ্ঠিত

Published at আগস্ট ১৩, ২০২৩

Bangladesh College of Veterinary Surgeons (BCVS) এর আয়োজনে এবং জাতিসংঘের খাদ্য ও কৃষি বিষয়ক সংস্থা-FAO এবং USAID এর সহযোগিতায় অনুষ্ঠিত হলো Member of the College of Veterinary Surgeons (MCVS) এর দ্বিতীয় ব্যাচের আনুষ্ঠানিক “MCVS Graduation Ceremony”। ১২ আগষ্ট, ২০২৩ শনিবার রাজধানী ঢাকার গুলশানে “হোটেল আমারি ঢাকা”-তে সকাল ১০:৩০ টায় অনুষ্ঠানটি শুরু হয়। বিসিভিএস এর সভাপতি অধ্যাপক ড. মো. আখতার হোসেন এর সভাপতিত্বে এতে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন প্রাণিসম্পদ অধিদপ্তরের মহাপরিচালক ডা. মো. এমদাদুল হক তালুকদার। এফএও এর টেকনিক্যাল এডভাইজর অধ্যাপক ড. মো. মাহমুদুল হাসান শিকদারের সঞ্চালনায় বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বিসিভিএস এক্সাম এডমিন অধ্যাপক ড. মো. রফিকুল ইসলাম। অনুষ্ঠানের শুরুতেই বিসিভিএস এক্সাম এর খুটিনাটি নিয়ে বিস্তারিত উপস্থাপন করেন ড. মো. রফিকুল ইসলাম।

প্রধান অতিথি মেম্বার অব দ্য কলেজ অব ভেটেরিনারি সার্জনস বা এমসিভিএস ডিগ্রি অর্জনকারী ৬ জনকে সার্টিফিকেট তুলে দেন। উল্লেখ্য, এবার দ্বিতীয়বারের মতো আয়োজন করা হয় এমসিভিএস পরীক্ষার। আন্তর্জাতিক টেস্টিং সার্ভিস প্রতিষ্ঠান প্রোমেট্রিকের মাধ্যমে ১০০ নম্বরের একটি পরীক্ষা অনুষ্ঠিত হয়। যাতে পাস নম্বর নির্ধারণ করা হয় ৬৫%। সফলভাবে উত্তীর্ণরা হলেন: ডা. মো. তাজিনুর রহমান, ড. দিব্যেন্দু বিশ্বাস, ডা. মো. শাহজাহান আলী সরকার, ডা. মো. ফজলুল হক, ডা. ফয়সাল তালুকদার এবং ডা. আবু আল ফারাবী প্রভাত।

অনুষ্ঠানে আরো বক্তব্য রাখেন বিসিভিএস এর এক্সিকিউটিভ কাউন্সিলের সম্মানিত সদস্যবৃন্দ ও আমন্ত্রিত অতিথিরা। অনুষ্ঠানে FAO, ECTAD এর কান্ট্রি টিম লিডার ড. এরিক ব্রুম, ইউএসআইডি এর প্রতিনিধি ড. আবুল কালাম, বিসিভিএস এর এক্সিকিউটিভ কাউন্সিলের সদস্য অধ্যাপক ড. নীতিশ চন্দ্র দেবনাথ, প্রাণিসম্পদ অধিদপ্তরের পরিচালক (প্রশাসন) ডা. রেয়াজুল হক, বিএসবিইআর এর সভাপতি অধ্যাপক ড. ফরিদা ইয়াসমিন বারী, বাংলাদেশ ভেটেরিনারি পেডাগগি ফোরামের সভাপতি অধ্যাপক ড. মো. আরিফুল ইসলাম, বাংলাদেশ ভেটেরিনারি কাউন্সিলের রেজিস্টার ডা. গোপাল চন্দ্র বিশ্বাস, বাংলাদেশ ভেটেরিনারি এসোসিয়েশনের সিনিয়র সহ-সভাপতি ডা. ফজলে রাব্বি মন্ডল, ডীন কাউন্সিলের আহ্বায়ক অধ্যাপক ড. মো. জালাল উদ্দিন সরদার, দ্য ভেট এক্সিকিউটিভের সভাপতি ডা. বিশ্বজিৎ রায়, ওয়ার্ল্ড ভেটেরিনারি পোল্ট্রি এসোসিয়েশন বাংলাদেশ শাখার সাধারণ সম্পাদক ডা. মো. নুরুল ইসলাম শাওন, আহকাবের এক্সিকিউটিভ মেম্বার ডা. মো. জসিম উদ্দিন বক্তব্য রাখেন।

অতিথিরা এ বছর এমসিভিএস ডিগ্রি অর্জনকারী ৬ জন এবং প্রথমবার উত্তীর্ণ ১০ জন সহ ১৬ জন গ্র্যাজুয়েটকে উত্তরীয় পরিয়ে দেন এবং তাদেরকে অভিনন্দন জানান এবং নতুন এ যাত্রাকে বাংলাদেশের ভেটেরিনারি শিক্ষার জন্য একটি মাইলফলক বলে উল্লেখ করেন৷ বক্তারা বলেন, “ভেটেরিনারি শিক্ষায় এগিয়ে যেতে হলে এবং প্রাণিসম্পদের উৎপাদন বাড়াতে হলে আমাদের স্পেশালাইজেশনের দিকে যেতে হবে যেটি বাংলাদেশ কলেজ অব ভেটেরিনারি সার্জনস বা বিসিভিএস এর হাত ধরে শুরু হলো। বিসিভিএস ডেইরি, পোল্ট্রি, পেট এনিম্যাল বিষয়ে বিশেষজ্ঞ তৈরির লক্ষ্যে হিউম্যান ডাক্তারদের এফসিপিএস ডিগ্রির মতো স্পেশালাইজইড ডিগ্রির ব্যবস্থা করবে ভবিষ্যতে”। বক্তারা এর প্রয়োজনীয় তুলে ধরে বেশি করে প্রচার ও প্রসার করার ব্যবস্থা গ্রহণে বিভিন্ন উদ্যোগের কথা ব্যক্ত করেন।

অনুষ্ঠানে তৃতীয় পর্যায়ের এমসিভিএস পরীক্ষার রেজিষ্ট্রেশনের শুভ উদ্বোধন করেন প্রাণিসম্পদ অধিদপ্তরের মহাপরিচালক ডা. মো. এমদাদুল হক তালুকদার। প্রাণিসম্পদ অধিদপ্তরের কর্মকর্তাদের এই পরীক্ষায় অংশ নেওয়ার জন্য তিনি উৎসাহ প্রদান করেন। অনুষ্ঠানে উপস্থিত বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের ভেটেরিনারি অনুষদের ডীনবৃন্দ নিজ নিজ প্রতিষ্ঠানের গ্রাজুয়েটদের এ পরীক্ষায় অংশ নেওয়ার জন্য আহবান জানান। উল্লেখ্য, বাংলাদেশের যেকোনো বিশ্ববিদ্যালয় থেকে ভেটেরিনারি শিক্ষায় ডিগ্রিপ্রাপ্ত (ডক্টর অব ভেটেরিনারি মেডিসিন বা ডিভিএম এবং বি. এস. সি. ভেট. সাইন্স এন্ড এ. এইচ) এবং বাংলাদেশ ভেটেরিনারি কাউন্সিল থেকে রেজিষ্ট্রেশনপ্রাপ্ত যেকোনো ভেটেরিনারিয়ান এ পরীক্ষায় অংশ নিতে পারবে। তৃতীয় পর্যায়ের পরীক্ষার রেজিস্ট্রেশন শুরু হবে ১ সেপ্টেম্বর, ২০২৩ এবং রেজিষ্ট্রেশনের শেষ তারিখ ২৫ সেপ্টেম্বর, ২০২৩। রেজিষ্ট্রেশন সম্পন্ন করে পরীক্ষা দেওয়া যাবে ২ অক্টোবর থেকে ৩১ অক্টোবর, ২০২৩ এর মধ্যে। বিস্তারিত জানা যাবে বিসিভিএস এর ওয়েবসাইট থেকে (https://bcvsbd.org)।

This post has already been read 844 times!