Sunday 21st of April 2024
Home / বিজ্ঞান ও গবেষণা / ব্রির সাথে তিন বীজ কোম্পানীর সমঝোতা চুক্তি স্বাক্ষর

ব্রির সাথে তিন বীজ কোম্পানীর সমঝোতা চুক্তি স্বাক্ষর

Published at মে ৩১, ২০২৩

গাজীপুর সংবাদদাতা: বাংলাদেশ ধান গবেষণা ইনস্টিটিউটের (ব্রি) সাথে প্রযুক্তিগত সহায়তার জন্য তিনটি বীজ কোম্পানীর সমঝোতা চুক্তি স্বাক্ষর (Signing Letter of Agreement-LoA) হয়েছে । বুধবার (৩১ মে) গাজীপুরে অবস্থিত ব্রি’র কনফারেন্স রুমে উক্ত স্বাক্ষর অনুষ্ঠিত হয়।  কোম্পানী তিনটি হলো সুপ্রিম সীড কোম্পানী, ব্যাবিলন এগ্রো ও ডেইরী লি. এবং অস-বাংলা এগ্রো।

অনুষ্ঠানে ব্রির পক্ষে স্বাক্ষর করেন সংস্থার মহাপরিচালক ড. মো. শাহজাহান কবীর। সুপ্রিম সীড কোম্পানীর পক্ষে স্বাক্ষর করেন প্রতিষ্ঠানটির ব্যবস্থাপনা পরিচালক এ এইচ এম হুমায়ুন কবির, ব্যাবিলন এগ্রো ও ডেইরী লি: এর পক্ষে স্বাক্ষর করেন প্রতিষ্ঠানটির পরিচালক আব্দুস সালাম সিকদার এবং অস-বাংলা এগ্রোর পক্ষে স্বাক্ষর করেন প্রতিষ্ঠানটির চেয়ারম্যান ড. এ জেড এম খোরশেদ আলম চৌধুরী। চুক্তিপত্রে ইনব্রিড ও হাইব্রিড ধানের অবমুক্ত জাতের বাণিজ্যিক সম্প্রসারণ, বীজ উৎপাদন, হাইব্রিড ধানের গবেষণা সহায়তা, প্রশিক্ষণ সহায়তার বিষয় উল্লেখ রয়েছে।

অনুষ্ঠানে প্রধান অতিথি ব্রির মহাপরিচালক ড. মো. শাহজাহান কবীর বলেন, টেকসই খাদ্য নিরাপত্তা নিশ্চিত করতে কাজ করছে ব্রি। বর্তমানে আমরা খাদ্য উদ্বৃত্তের জায়গায় চলে আসছি। এটা জাতির জন্য খুবই স্বস্তিদায়ক বিষয়। খাদ্য নিরাপত্তা আরও শক্তিশালী করতে প্রাইভেট সেক্টরকে এগিয়ে নিতে আমরা সহায়তা করতে চাই। আমরা সবাই মিলে যদি দেশের জন্য কাজ করি তবে নিজেদের সক্ষমতা বাড়াতে পারব। বেসরকারী প্রতিষ্ঠানগুলোর উদ্দেশ্যে ড. কবীর বলেন, আমরা আপনাদের সবাইকে নিয়ে কাজ করতে চাই। এই সময় তিনি জনশক্তি উন্নয়ন, পলিসি, প্রযুক্তিসহ সংশ্লিষ্ট সকল বিষয়ে সহযোগিতার প্রতিশ্রুতি দেন।

ব্রির পরিচালক (গবেষণা) ড. মোহাম্মদ খালেকুজ্জামান এর সভাপতিত্বে অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন পরিচালক (প্রশাসন ও সাধারণ পরিচর্যা) ড. মো. আব্দুল লতিফ। অনুষ্ঠানে আরও বক্তব্য রাখেন কৌলি সম্পদ ও বীজ বিভাগের মুখ্য বৈজ্ঞানিক কর্মকর্তা ও প্রধান ড. মো. আলমগীর হোসেন, উদ্ভিদ প্রজনন বিভাগের মুখ্য বৈজ্ঞানিক কর্মকর্তা ড. খোন্দকার মো. ইফতেখারুদ্দৌলা, অধিক ফলনশীল হাইব্রিড ধানের জাত উদ্ভাবন, গবেষণা ও আধুনিকায়ন, প্রকল্পের প্রকল্প পরিচালক ড. মো. জামিল হাসান ও কোম্পানী তিনটির প্রতিনিধিবৃন্দ। অনুষ্ঠানে উপস্থিত ছিলেন ব্রি উচ্চশিক্ষা ও গবষেণা সমন্বয়কারী ড. মুন্নুজান খানম, হাইব্রিড রাইস বিভাগের প্রধান বৈজ্ঞানিক কর্মকর্তা ও প্রধান ড. মো. শফিকুল ইসলামসহ হাইব্রিড রাইস বিভাগ এবং অধিক ফলনশীল হাইব্রিড ধানের জাত উদ্ভাবন, গবেষণা ও আধুনিকায়ন, প্রকল্পের বিজ্ঞানী, কর্মকর্তাবৃন্দ। অনুষ্ঠানটি সঞ্চালন করেন সিনিয়র লিয়াঁজো অফিসার মো. আব্দুল মোমিন।

 

This post has already been read 1561 times!