Sunday 14th of April 2024
Home / সংগঠন ও কর্পোরেট সংবাদ / দেশের খাদ্য-পুষ্টি নিরাপত্তা ও দারিদ্র বিমোচনে এনিমেল হাজবেন্ড্রি গ্রাজুয়েটদের ভূমিকা অপরিসীম

দেশের খাদ্য-পুষ্টি নিরাপত্তা ও দারিদ্র বিমোচনে এনিমেল হাজবেন্ড্রি গ্রাজুয়েটদের ভূমিকা অপরিসীম

Published at মে ২৬, ২০২৩

নিজস্ব প্রতিবেদক: খাদ্য ও পুষ্টি নিরাপত্তা এবং দারিদ্র বিমোচনে দেশের যতগুলি প্রতিষ্ঠান কাজ করছে, এগুলোর প্রতিটিতেই এনিমেল হাজবেন্ড্রি গ্রাজুয়েটদের ভূমিকা অপরিসীম। করোনাকালসহ দেশের সামগ্রিক অর্থনৈতিক  উন্নয়ন ও প্রাণিজ পুষ্টির চাহিদা পূরণে দক্ষতার সাথে কাজ করার জন্য এনিমেল হাজবেন্ড্রি গ্রাজুয়েটদের ভূমিকা অত্যন্ত প্রশংসনীয় ও আশাব্যঞ্জক। প্রত্যন্ত এলাকায় এনিমেল হাজবেন্ড্রি গ্রাজুয়েটদের কাজের দক্ষতা, অভিজ্ঞতা ও কারিগরী আধুনিক প্রযুক্তি হস্তান্তরের মাধ্যমে দেশের খামারিগণ ইতিমধ্যেই সুফল পাচ্ছে বিধায় এ দেশের দারিদ্র বিমোচনে এনিমেল হাজবেন্ড্রি গ্রাজুয়েটদের প্রয়োজনীয়তা সকল স্তরে প্রশংসনীয়ভাবে অনুভূত হচ্ছে। বর্তমান সরকারের মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা কর্তৃক ঘোষিত দেশের পুষ্টি নিরাপভা, জলবায়ু সহনশীলতা এবং একটি স্মার্ট ও উন্নত দেশে উপলীত হওয়ার লক্ষ্যে ভিশন-২০৪১ ও সাসটেইনেবল ডেভেলপমেন্ট গোল (এসডিজি) বাস্তবায়নে এনিমেল হাজবেন্ড্রি গ্রাজুয়েটদেরকে আরো উদ্যোগী ও আগ্রহী হয়ে নিবিড়ভাবে কাজ করার জন্য সন্মেলনে আহ্বান জানানো হবে।

আজ শুক্রবার (২৬ মে) বাংলাদেশ এনিমেল হাজবেন্ড্রি এসোসিয়েশন (বাহা) এর ১১তম দ্বি-বার্ষিক সম্মেলন ও সেমিনার উপলক্ষ্যে আয়োজিত সংবাদ সম্মেলনে এসব কথা বলেন উপস্থিত বক্তাগণ।“স্মার্ট এনিমেল হাজবেন্ড্রি : স্মার্ট বাংলাদেশ”প্রতিপাদ্যকে সামনে রেখে আগামীকাল শনিবার (২৭ মে) রাজধানীর খামারবাড়িতে অবস্থিত কৃষিবিদ ইনস্টিটিউটশন অব বাংলাদেশ (কেআইবি) -এ উক্ত সম্মেলন ও সেমিনার অনুষ্ঠিত হবে।

সংবাদ সম্মেলনে বাহা’র বিভিন্ন পর্যায়ের নেতৃবৃন্দ ছাড়াও অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন সংগঠনের সভাপতি প্রফেসর ড. মো. নুরুল ইসলাম, জ্যেষ্ঠ্য সহ-সভাপতি প্রফেসর ড. এম.এ.এম ইয়াহিয়া খন্দকার, সহ-সভাপতি -১ মো. লুৎফর রহমান খান, মহাসচিব ড. অসীম কুমার দাস, কোষাধ্যক্ষ মো. ফয়েজুর রহমান, আন্তর্জাতিক বিষয়ক সম্পাদক এবিএম খালেদুজ্জামান, মো. শাহজামান খান তুহিন, ড. নাসরিন সুলতানা প্রমুখ। এছাড়াও গবাদিপশু ও পোলট্রি খাতের উন্নয়ন, উৎপাদন বৃদ্ধি, ক্লাইমেট স্মার্ট টেকনোলজির ব্যবহার এবং প্রাণিজাত পণ্যের সরবরাহ, নিরাপত্তা ও নিরাপদতা বিষয়েও গুরুত্বপূর্ণ বৈজ্ঞানিক প্রবন্ধ উপস্থাপিত হবে, জানান নেতৃবৃন্দ।

বক্তারা বলেন, দেশের প্রাণিসম্পদ খাতের উন্নয়নে সঠিক দিকনির্দেশনা প্রদানের ক্ষেত্রে এ সম্মেলন একটি অনন্য মাইলফলক হিসেবে কাজ করবে বলে বাহা দৃঢ প্রত্যয় ব্যক্ত করছে। আমরা দৃঢ়ভাবে বিশ্বাস করি, এনিমেল হাজবেন্ড্রি পেশার মান সমুন্নত রাখার মাধ্যমে একটি প্রাণিজাত পুষ্টিসমৃদ্ধ মেধাবী জাতি গঠন তথা স্মার্ট বাংলাদেশ বিনির্মাণে দেশের গণমাধ্যমগুলোর সক্রিয় অংশীদারিত্ব অব্যাহত থাকবে।

জানা যায়, বাহা’র সভাপতি প্রফেসর ড. মো. নুরুল ইসলাম এর সভাপতিত্বে অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রী শ ম রেজাউল করিম, এমপি। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত থাকবেন মৎস্য ও প্রাণিসম্পদ সচিব ড. নাহিদ রশীদ, বাংলাদেশ কৃষকলীগ -এর সভাপতি কৃষিবিদ সমীর চন্দ, প্রাণিসম্পদ অধিদপ্তরের মহাপরিচালক ডা. মো. এমদাদুল হক তালুকদার, বাংলাদেশ প্রাণিসম্পদ গবেষণা ইনস্টিটিউট -এর মহাপরিচালক ড. এস এম জাহাঙ্গীর হোসেন। এছাড়া চীফ প্যাট্রন হিসেবে উপস্থিত থাকবেন বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ের ফ্যাকাল্টি অব এনিমেল হাজবেন্ড্রি এর ডীন প্রফেসর ড. ছাজেদা আখতার। অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখবেন বাহা মহাসচিব ড. অসীম কুমার দাস।

সম্মলেনে বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের ভাইস-চ্যান্সেলরবৃন্দ, প্রাণিসম্পদ সরকারি.ও বেসরকারি প্রতিষ্ঠানে দেশ-বিদেশে কর্মরত বিপুল সংখ্যক এনিমেল হাজবেক্তি গ্রাজুয়েট, মিডিয়া ব্যক্তিত্ব এবং বিভিন্ন প্রতিষ্ঠানের প্রতিনিধিগণ উক্ত অনুষ্ঠানে অংশগ্রহণ করবেন -জানানো হয় সংবাদ সম্মেলনে।

This post has already been read 1907 times!