Tuesday 30th of April 2024
Home / অর্থ-শিল্প-বাণিজ্য / এসিআই ধান গবেষণা কার্যক্রম পরিদর্শনে বিএআরসি নির্বাহী চেয়ারম্যান

এসিআই ধান গবেষণা কার্যক্রম পরিদর্শনে বিএআরসি নির্বাহী চেয়ারম্যান

Published at এপ্রিল ২৮, ২০২৩

গাজীপুর সংবাদদাতা: দেশের কৃষিখাতের বৃহৎ কোম্পানি এসিআই কর্তৃক নিয়ন্ত্রিত ফসল ধানের জাত উন্নয়ন গবেষণা কার্যক্রম পরিদর্শন ও পর্যবেক্ষণ করেছেন বাংলাদেশ কৃষি গবেষণা কাউন্সিল এর নির্বাহী চেয়ারম্যান ড. শেখ মোহাম্মদ বখতিয়ার।

শুক্রবার (২৮ এপ্রিল) গাজীপুরের শ্রীপুরের বড়চালা বাজারে (নিজমাওনা) এসিআই লিমিটিড এর সেন্ট্রাল রিসার্চ সেন্টার পরিদর্শন করেন তিনি। ড. বখতিয়ার এসিআই বিজ্ঞানীদের সাথে মতবিনিময় করেন এবং মূল্যবান পরামর্শ প্রদান করে অনুপ্রেরণা দেন। বেসরকারি খাতে নিয়ন্ত্রিত ফসলের গবেষণা কার্যক্রম পরিচালনা করায় এবং এইসব গবেষণা থেকে কৃষকের পছন্দমত ধান, গম ও আলু ফসলের জাত উন্নয়ন এবং বাজারজাত করায় এসিআইকে ধন্যবাদ জানান তিনি।

বিএআরসি নির্বাহী চেয়ারম্যান হাইব্রিড ধানের জাত উন্নয়নে গবেষনায় বিদেশি বিভিন্ন বিশ্ববিদ্যালয় এবং বহুজাতিক বীজ কোম্পানির সাথে এসিআই এর যৌথ গবেষনায় হেক্টর প্রতি ১৫ মে.টন ফলন সম্পন্ন ধানের জাত উন্নয়ন গবেষণা দেখে সন্তোষ প্রকাশ করেন। তিনি বোরো মৌসুমে সুগন্ধি পোলাও এবং  আন্তর্জাতিক মানের সুগন্ধি সরু চালের জাত উন্নয়ন গবেষণা অগ্রগতি দেখেন।

পরিদর্শনকালে মূল্যবান মতামত প্রদান করেন মোঃ সাইফুল আলম, অতিরিক্ত পরিচালক, সম্প্রসারণ ও কোর্ডিনেশন, কৃষি সম্প্রসারণ অধিদপ্তর, খামারবাড়ি, এসিআই সীডের বিজনেস ডিরেক্টর জনাব সুধীর চন্দ্র নাথ, ড. এম সালাম, চিফ কনসালটেন্ট, এসিআই রাইস জেনেটিকস, মোহাম্মদ মিজানুর রহমান, বিজনেস অপারেশনস ম্যানেজার, এসিআই সীড, এসিআই লিমিটেড, মি.  সে কস জো, লং পিং হাইটেক সীড কোম্পানি চায়না, মি. লুইস ওয়াং এবং মি. জো, জিয়াংসো হোয়ানসো সীড কোম্পানি লিমিটেড।

দেশে বেসরকারি খাতে এসিআই একদল দক্ষ বিজ্ঞানীর মাধ্যমে নিয়ন্ত্রিত ফসল ধান, গম ও আলু ফসলের জাত উন্নয়ন গবেষণা কার্যক্রম পরিচালনা করে আসছে। এইসব গবেষণা থেকে ইতোমধ্যে প্রায় ৩৬টি জাত নিবন্ধন/ছাড়করণ করা হয়েছে। এসব জাত এরই মধ্যে সারাদেশে কৃষকের আস্থা অর্জন করতে সক্ষম হয়েছে, জানায় এসিআই।

প্রতিষ্ঠানটির দাবী, জাত উদ্ভাবনে সাফল্যের ধারাবাহিকতায় ক্রমান্বয়ে তার গবেষণা ও উন্নয়ন কার্যক্রম আরও গতিশীল করার প্রয়াস চালিয়ে যাচ্ছে। তারই অংশ হিসাবে এসিআই ১০০ বিঘার একটি নিজস্ব গবেষণা খামার – এসিআই সেন্ট্রাল রিসার্চ সেন্টার স্থাপন করেছে, সেখানে নিয়ন্ত্রিত ফসল ধানের জাত উন্নয়ন গবেষণা কার্যক্রম চলমান আছে। আগামী ৫ (পাঁচ) বছরে এসিআই সরবরাহকৃত বীজের প্রায় ৭০ ভাগ বীজ স্থানীয়ভাবে উৎপাদন করে বাজারজাত করার লক্ষ্য নিয়ে কাজ করছে।

ধান প্রজননের অত্যাধুনিক প্রযুক্তি যথা – RGA, QTL Deployment Line, মার্কার ব্যবহারে জিন ইন্ট্রগেশন শনাক্ত করে বোরো মৌসুমের জন্য – সুগন্ধি পোলাও, ব্লাস্ট ও বিএলবি রোগ প্রতিরোধী জাত এবং সুগন্ধি সরু চালের ধানের জাত উদ্ভাবনে বিজ্ঞানীরা নিরলসভাবে গবেষণা র্কাযক্রম পরচিালনা করছে যা থেকে ইতিমধ্যে উল্লেখযোগ্য সফলতা এসেছে, জানায় এসিআই।

This post has already been read 811 times!