Friday 26th of April 2024
Home / সংগঠন ও কর্পোরেট সংবাদ / বাণিজ্য সংগঠনের লাইসেন্স পেলো বাংলাদেশ ডেইরি ফার্মারস এসোসিয়েশন

বাণিজ্য সংগঠনের লাইসেন্স পেলো বাংলাদেশ ডেইরি ফার্মারস এসোসিয়েশন

Published at এপ্রিল ২৬, ২০২৩

বাণিজ্য সংগঠনের মহাপরিচালক মো. হাফিজুর রহমান এর কাছ থেকে লাইসেন্স গ্রহণ করছেন বিডিএফএ-এ সভাপতি মো. ইমরান হোসেন সহ অন্যান্য নেতৃবৃন্দ।

নিজস্ব প্রতিবেদক: বাণিজ্য মন্ত্রণালয়ের আওতাধীন বাণিজ্য সংগঠনের লাইসেন্স পেয়েছে বাংলাদেশ বাংলাদেশ ডেইরি ফার্মারস অ্যাসোসিয়েশন (বিডিএফএ)। বুধবার (২৬এপ্রিল) রাজধানীর কাজী নজরুল ইসলাম সরনীতে অবস্থিত বাণিজ্য মন্ত্রণালয়ধীন EC4J Project অফিসে আনুষ্ঠানিকভাবে বিডিএফএ প্রতিনিধিদের হাতে উক্ত লাইসেন্স তুলে দেন বাণিজ্য সংগঠনের মহাপরিচালক মো. হাফিজুর রহমান। এ সময় উপস্থিত ছিলেন বিডিএফএ-এর সভাপতি মো. ইমরান হোসেন, সাধারণ সম্পাদক শাহ ইমরান ও সহ-সভাপতি আলী আজম রহমান শিবলী প্রমুখ।

অনুষ্ঠানে আরো উপস্থিত ছিলেন বাণিজ্য মন্ত্রণালয়ের সিনিয়র সহকারী সচিব সুবর্ণা সরকার, এফবিসিসিআই, রপ্তানি উন্নয়ন ব্যুরো, বাংলাদেশ অ্যাকোয়া প্রোডাক্ট কোম্পানিজ এসোসিয়েশন, বাংলাদেশ রিভার ফুয়েল ট্রেড এসোসিয়েশন প্রতিনিধিবৃন্দ।

অনুষ্ঠানে বাণিজ্য সংগঠনের মহাপরিচালক মো. হাফিজুর রহমান বলেন, বাণিজ্য মন্ত্রণালয় নিজে ব্যবসা করে না; কিন্তু ব্যবসা-বাণিজ্যে সহযোগিতা করে। এতে সহযোগিতা করাই বাণিজ্য মন্ত্রণালয়ের কাজ। দেশের ব্যবসা বাণিজ্য সম্প্রসারণ ও যুযোপযোগী করার জন্য বাণিজ্য সংগঠন আইন করেছে সরকার। বাণিজ্য সংগঠনগুলো যাতে কার্যকর থাকে সেজন্য যোগ্য ব্যাক্তির সমন্বয়ে সংগঠন হতে হবে। আমরা চাই দেশে যোগ্য বাণিজ্য সংগঠন গড়ে গঠুক, কোন রকম অযোগ্য ও অপ্রয়োজনীয় সংগঠন নয়।

তিনি বলেন, আমরা এই লাইসেন্স প্রদানের পূর্বে বহু যাচাই বাঁছাই করে থাকি। আমরা চাই সংগঠনগুলো কার্যকর থাকুক। তাই সংগঠনের লাইসেন্স দিতে যেমন চিন্তা-ভাবনা করি, তেমনি উপযুক্ত কারণ সাপেক্ষে বাতিল করতেও দ্বিধা না করি।

“বাণিজ্য হচ্ছে অর্থনীতির প্রাণ। রক্ত সঞ্চালন বন্ধ হয়ে গেলে যেমন প্রাণি নিস্তেজ হয়ে যায়, ঠিক তেমনি ব্যবসা বাণিজ্য ঠিক না থাকলে অর্থনীতি অচল হয়ে যায়। দেশে ব্যবসা বাণিজ্যের সম্প্রসারণ যত হবে, তত উৎপাদন ও রপ্তানি বাড়বে, দেশীয় শিল্প সুরক্ষিত থাকবে, নতুন নতুন কর্মসংস্থান সৃষ্টি হবে। আমরা এখন উন্নয়নের মহাসড়কে আছি, আমাদের এখন এগিয়ে যাওয়ার সময়, এখানে থেমে যাওয়ার কোন সুযোগ নেই। আপনারা এই যাত্রায় গর্বিত অংশীদার। কারণ আপনার শুধু উদ্যোক্তাই নন, উদ্যোক্তাদের সংগঠিত করার জন্য কাজ করেছেন”- যোগ করেন মহাপরিচালক।

লাইসেন্স প্রাপ্তির প্রতিক্রিয়ায় বিডিএফএ সভাপতি মো. ইমরান হোসেন  এগ্রিনিউজ২৪.কম কে বলেন, এতদিন আমরা সমাজ কল্যাণ মন্ত্রণালয়ের অধীনে নিবন্ধিত ছিলাম, আজকে আমরা বাণিজ্য মন্ত্রণালয়ের লাইসেন্স পেলাম এবং আশা করি দু এক সপ্তাহের মধ্যে এফবিসিসিআিই লাইসেন্স গ্রহণ করতে পারবো। এ লাইসেন্স প্রাপ্তির মাধ্যমে আমরা দেশের খামারিদের স্বার্থ সুরক্ষা দিতে, পলিসি তৈরিতে সরকারকে সহযোগিতা করতে, খামারিদের সুবিধা-অসুবিধাগুলো সরকারের নিকট তুলে ধরতে পারবো; যেগুলো ব্যবসা-বাণিজ্যকে আরো সহজতর এবং একইসঙ্গে দেশ পরিচালনায় সরকারকে সহযোগিতা করবে। আমরা এর সাথে সংশ্লিষ্ট সকলকে কৃতজ্ঞতা ও আন্তরিক ধন্যবাদ জানাই।

উল্লেখ্য, বাংলাদেশ অ্যাকোয়া প্রোডাক্ট কোম্পানিজ এসোসিয়েশন (BAPCA) ও বাংলাদেশ রিভার ফুয়েল ট্রেড এসোসিয়েশন বাণিজ্য সংগঠনের লাইসেন্স প্রাপ্ত হয়।

This post has already been read 1494 times!