Monday 17th of June 2024
Home / আঞ্চলিক কৃষি / ব্রিতে ঐতিহাসিক ০৭ মার্চ পালিত

ব্রিতে ঐতিহাসিক ০৭ মার্চ পালিত

Published at মার্চ ৭, ২০২৩

গাজীপুর সংবাদদাতা: নানা কর্মসূচীর মধ্যদিয়ে বাংলাদেশ ধান গবেষণা ইনস্টিটিউটে (ব্রি) মঙ্গলবার (০৭ মার্চ) যথাযথ মর্যাদার সাথে ঐতিহাসিক ০৭ মার্চ ২০২৩ পালিত হয়েছে। দিবসটি উপলক্ষ্যে ইনস্টিটিউটের গাজীপুর সদর দপ্তরে  স্বাস্থ্যবিধি মেনে প্রশাসনিক ভবনের সামনে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ করেন ব্রির মহাপরিচালক ড. মো. শাহজাহান কবীর। এসময় বিভাগীয় ও শাখা প্রধানগণ, ব্রিতে ক্রিয়াশীল বিভিন্ন সংগঠন এর প্রতিনিধিবৃন্দ, বিজ্ঞানী, কর্মকর্তা,কর্মচারী, শ্রমিক, ব্রি আর আর আই উচ্চ বিদ্যালয়, ব্রি প্রগতি প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষক ও শিক্ষার্থীবৃন্দ উপস্থিত ছিলেন।

পরে সংক্ষিপ্ত এক আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে ব্রির মহাপরিচালক ড. মো. শাহজাহান কবীর বলেন, ১৯৭১ সালের ০৭ মার্চ বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ঐতিহাসিক ভাষণে স্বাধীনতাযুদ্ধের জন্য দেশ বাসিকে প্রন্তুতি নিতে বলা হয়েছিল। এরই ধারাবাহিকতায় মুক্তিযুদ্ধের মাধ্যমে বাংলাদেশ একটি স্বাধীন ও সার্বভৌম রাষ্ট্র হিসাবে বিশ্ব দরবারে স্থান করে নেয়। ০৭ মার্চের ভাষণের গুরুত্ব ও তাৎপর্য নতুন প্রজন্মের সামনে তুলে ধরার আহবান জানিয়ে ব্রির মহাপরিচালক বলেন, বঙ্গবন্ধু তথা মুক্তিযুদ্ধের চেতনায় বর্তমানে বাংলাদেশ যেভাবে এগিয়ে চলছে তা অব্যাহত রাখতে বঙ্গবন্ধু কন্যা প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে সকলকে ঐক্যবদ্ধ থাকতে হবে। খামার ব্যবস্থাপনা বিভাগের মুখ্য বৈজ্ঞানিক কর্মকর্তা ও প্রধান মো. সিরাজুল ইসলামের সভাপতিত্বে অনুষ্ঠিত সভায় আরও বক্তব্য রাখেন রোগতত্ত্ব বিভাগের মুখ্য বৈজ্ঞানিক কর্মকর্তা ও প্রধান ড. আব্দুল লতিফ, ফলিত গবেষণা বিভাগের মুখ্য বৈজ্ঞানিক কর্মকর্তা ও প্রধান ড. হুমায়ুন কবীর, ব্রি কর্মকর্তা কল্যাণ সমিতির সভাপতি রাশেল রানা, বি আর আর আই উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক আখের আলী দেওয়ান, ব্রি কর্মচারী সমিতির সাধারণ সম্পাদক মো. মাসুম রানা, বাংলাদেশ কৃষি শ্রমিক ফেডারেশনের সভাপতি আব্দুল মজিদ, ব্রি কৃষি ডিপ্লোমার পক্ষ থেকে মো.আবুল হাসান ও বি আর আর আই উচ্চ বিদ্যালয়ের শিক্ষার্থী সানজিদা আফরিন অনন্যা।

সভা উপস্থাপনা করেন সিনিয়র সহকারী পরিচালক কাওছার আহমেদ।

আলোচনা সভা শেষে বিশেষ মোনাজাত অনুষ্ঠিত হয়। দিবসটি উপলক্ষ্যে ব্রির প্রশাসনিক ভবনের সামনে থেকে একটি র‌্যালী বের হয়ে ব্রি সদর দপ্তরের বিভিন্ন সড়ক প্রদক্ষিণ করে।

This post has already been read 529 times!