Tuesday 18th of June 2024
Home / প্রাণিসম্পদ / কটিয়াদীতে উৎসবমুখর পরিবেশে প্রাণিসম্পদ প্রদর্শনী-২০২৩ অনুষ্ঠিত

কটিয়াদীতে উৎসবমুখর পরিবেশে প্রাণিসম্পদ প্রদর্শনী-২০২৩ অনুষ্ঠিত

Published at ফেব্রুয়ারি ২৫, ২০২৩

কিশোরগঞ্জ সংবাদদাতা: উৎসবমুখর পরিবেশে কিশোরগঞ্জ জেলার কটিয়াদী উপজেলায় প্রাণিসম্পদ প্রদর্শনী-২০২৩ অনুষ্ঠিত কটিয়াদী উপজেলায় শনিবার(২৫ ফেব্রুয়ারি) উৎসবমুখর পরিবেশে দিনব্যাপী প্রাণিসম্পদ প্রদর্শনী-২০২৩ উপজেলা প্রাণিসম্পদ দপ্তর ও ভেটেরিনারি হাসপাতাল চত্বরে অনুষ্ঠিত হয়।

উক্ত অনুষ্ঠান উদ্বোধন করেন কটিয়াদী উপজেলার নির্বাহী অফিসার খানজাদা শাহরিয়ার বিন মান্নান । বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন কটিয়াদী উপজেলা পরিষদের চেয়ারম্যান মোহাম্মদ মুশতাকুর রহমান ,মহিলা ভাইস চেয়ারম্যান রোকসানা, বাংলাদেশ ডেইরি ফার্মারস এসোসিয়েশনের কটিয়াদী উপজেলা শাখার সভাপতি বোরহান উদ্দিন। অনুষ্ঠানটির সভাপত্বিত করেন উপজেলার নির্বাহী অফিসার খানজাদা শাহরিয়ার বিন মান্নান। স্বাগত বক্তব্য দেন উপজেলা প্রাণিসম্পদ অফিসার ডাঃ মুহাম্মদ কামরুল ইসলাম।

প্রদর্শনীতে ৪০টি স্টলে প্রাণিসম্পদের বিভিন্ন প্রযুক্তি ও বিভিন্ন জাতের প্রাণি প্রদর্শিত হয়। প্রযুক্তিগুলোর মধ্যে উল্লেখযোগ্য হলো- ২০ মণ ওজনের হলস্টেইন ফ্রিজিয়ান ক্রস জাতের ষাড়, সংকর জাতের ৩০লিটার দুধের দুধাল গাভি, উন্নত জাতের বকনা, মহিষ, জার্মান শের্ফাড ডগ, গাড়ল, হরিয়ানা জাতের ছাগল , ভেড়া, উন্নত জাতের কবুতর, উন্নত জাতের হাঁস, মুরগি ও পোষা পাখি।

অনুষ্ঠানের শুভ উদ্বোধক উপজেলার নির্বাহী অফিসার খানজাদা শাহরিয়ার বিন মান্নান তার বক্তব্যে বলেন, প্রাণিসম্পদ কটিয়াদী উপজেলার সবচেয়ে সম্ভাবনাময় খাত। প্রাণিসম্পদ প্রদর্শনী-২০২৩ এর মাধ্যমে প্রাণিসম্পদ বিভাগের নব নব প্রযুক্তি কটিয়াদী উপজেলার প্রতিটি ইউনিয়নের প্রান্তিক খামারিদের দোরগোড়ায় পৌছে যাবে। এতে করে প্রাণিসম্পদের উৎপাদন বাড়বে এবং জনসাধারণ উন্নত জাতের পশুপাখি পালনের উদ্ধুদ্ব হবেন।

উপজেলা পরিষদের চেয়ারম্যান মোহাম্মদ মুশতাকুর রহমান বলেন, বর্তমান সরকার ক্ষমতায় আসার পর গত ১৪ বছরে দুধ, ডিম ও মাংসের উৎপাদন বেড়েছে পাঁচগুন। আজকের অনুষ্ঠানটি মাননীয় প্রধানমন্ত্রীর ভিশন ২০৪১ বাস্তবায়নে কার্যকর ভূমিকা রাখবে। এ মেলা খামারি ও জনসাধারণের মাঝে ব্যাপক সাড়া ফেলেছে। পাশাপাশি খামারিরা বিজ্ঞানভিত্তিক পশুপাখি লালন পালন কৌশল ও আধুনিক খামর ব্যবস্থপনা সম্পর্কে প্রয়োজনীয় পরামর্শ পাচ্ছেন।

উপজেলা প্রাণিসম্পদ অফিসার ডা. মুহাম্মদ কামরুল ইসলাম বলেন, জাতির পিতার সূচিত পথ ধরে মাননীয় প্রধানমন্ত্রী প্রাণিসম্পকে এক অনন্য উচ্চতায় নিয়ে গিয়েছেন। বর্তমানে আমাদের দেশ প্রাণিসম্পদে স্বনির্ভর। এই কটিয়াদী উপজেলাও দুধ, ডিম ও মাংসের উৎপাদনে স্বনির্ভর। সকলের জন্য নিরাপদ, পর্যাপ্ত ও মানসম্মত প্রাণিজ আমিষ পূরণে আজকের এই মেলার নব নব প্রযুক্তিসমূহ কার্যকর ভূমিকা রাখবে।

কটিয়াদী উপজেলার মহিলা ভাইস চেয়ারম্যান রোকসানা বলেন, প্রাণিসম্পদের সূচনা করেছিল নারীরা। নারীর দিন বদলে ও নারীর ক্ষমতায়নে প্রাণিসম্পদের আজকের প্রদর্শনী অগ্রণী ভূমিকা রাখবে।

এ সময় আরো উপস্থিত ছিলেন কটিয়াদী উপজেলার বনগ্রাম ইউনিয়নের চেয়ারম্যান মো. জসিম উদ্দিন, কটিয়াদী উপজেলার সিনিয়র উপজেলা মৎস্য অফিসার, সহকারী কমিশনার (ভূমি), উপজেলা সমাজসেবা অফিসার, উপজেলা প্রকল্প বাস্তবায়ন অফিসার, উপজেলা পরিবার পরিকল্পনা অফিসার, জনস্বাস্থ্য প্রকৌশলী, উপজেলা প্রাণিসম্পদ সম্প্রসারণ অফিসার (এলডিডিপি) প্রমুখ।

অনুষ্ঠানে অতিথিগণ ৪০টি স্টল পরিদর্শন করেন এবং পরিদর্শন শেষে অংশগ্রহনকারী খামারীদের মধ্যে সনদ ও নগদ টাকার চেক বিতরণ করেন।

This post has already been read 1041 times!