Monday 17th of June 2024
Home / অর্থ-শিল্প-বাণিজ্য / ই-কমার্সে প্রতারণা রোধে সবাইকে সচেতন থাকার আহ্বান বাণিজ্যমন্ত্রীর

ই-কমার্সে প্রতারণা রোধে সবাইকে সচেতন থাকার আহ্বান বাণিজ্যমন্ত্রীর

Published at ফেব্রুয়ারি ১৯, ২০২৩

নিজস্ব প্রতিবেদক: বাণিজ্যমন্ত্রী বীরমুক্তিযোদ্ধা টিপু মুনশি, এমপি বলেছেন, ডিজিটাল বাংলাদেশ এখন স্মার্ট বাংলাদেশের দিকে দ্রুত এগিয়ে যাচ্ছে। দেশের মানুষ এখন ডিজিটাল সুবিধা ভোগ করছে। ই-কমার্স এর সুবিধা ভোগ করছে বাংলাদেশের মানুষ। ই-কমার্সের পরিধি অনেক বেড়ে গেছে। সাথে সাথে ডিজিটাল প্রতারনাও বৃদ্ধি পেয়েছে। ই-কমার্সে প্রতারণা রোধে আমাদের সকলকে সচেতন থাকতে হবে। প্রতারনা রোধে আমরা সেন্ট্রাল কমপ্লেইন ম্যানেজমেন্ট সিসটেম (সিসিএমএস) প্ল্যাটফর্ম চালু করা হলো। আশা করা হচ্ছে, ই-কমার্সে এর সুফল পাওয়া যাবে। এ প্ল্যাটফর্মটি ভোক্তা, নিয়ন্ত্রক সমন্বয়ক এবং ই-কমার্স স্টেকহোল্ডারদের মাঝে সেতু হিসেবে কাজ করবে।

বাণিজ্যমন্ত্রী রবিবার ( ১৯ ফেব্রুয়ারি) ঢাকায় বাংলাদেশ সচিবালয়ে বাণিজ্য মন্ত্রণালয়ের সম্মেলন কক্ষে বাণিজ্য মন্ত্রণালয় আয়োজিত ই-কমার্স সংক্রান্ত সেন্ট্রাল কমপ্লেইন ম্যানেজমেন্ট সিসটেম (সিসিএমএস) প্ল্যাটফর্ম এর উদ্বোধন অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্য প্রদানের সময় এসব কথা বলেন। অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন সরকারের তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের প্রতিমন্ত্রী জুনায়েদ আহমেদ পলক, এমপি।

বাণিজ্যমন্ত্রী বলেন, করোনাকালে ই-কমার্স গুরুত্বপূর্ণ ভূমিকা রেখেছে। মানুষ ঘরে বসে নিজের প্রয়োজনীয় পণ্য কিনতে পেয়েছেন, এখনও পারছের। ই-কমার্সের পরিধি এখন অনেক বৃদ্ধি পেয়েছে। ই-কমার্সে মানুষের কেনা-কাটা যাতে নিরাপদ হয় এবং যে কোন অনিয়মের প্রতিকার যাতে সহজেই পাওয়া যায়, সেজন্য সেন্ট্রাল কমপ্লেইন ম্যানেজমেন্ট সিসটেম প্ল্যাটফর্ম চালু করা হলো। স্মার্ট বাংলাদেশে বিনির্মাণের আমাদের অনেক পথ পারি দিতে হবে। সততা ও দক্ষতার সাথে আমাদের নিজ নিজ অবস্থানে থেকে দায়িত্ব পালন করতে হবে।

অনুষ্ঠানে বিশেষ অতিথি তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের প্রতিমন্ত্রী জুনায়েদ আহমেদ পলক এমপি বলেন, ই-কমার্সের জনপ্রিয়তা দিন দিন বাড়ছে। প্রয়োজন থেকেই আবিষ্কার হয়। করোনাকালীন আমাদের ই-কমার্সের খুবই প্রয়োজন ছিল। মানুষ ই-কমার্সের সেবা নিয়েছে, এর চাহিদা অনেক  হয়েছে। ই-কমার্স প্ল্যাটফর্ম এখন মানুষের জীবন যাত্রা সহজ করেছে এবং মান বদলিয়ে দিয়েছে। দেশের মানুষ বিভিন্ন সেক্টরে ডিজিটাল সুবিধা ভোগ করছে। ৯৯৯ নম্বর এর সুবিধা এখন সবাই ভোগ করছে। ডিজিটাল হাটে পশু ক্রয়-বিক্রয় হচ্ছে। প্রধানমন্ত্রী শেখ হাসিনা ঘোষিত ২০৪১ সালে স্মার্ট উন্নত বাংলাদেশ গড়তে আমরা সম্মিলিত ভাবে কাজ করছি।

উল্লেখ্য, সেন্ট্রাল কমপ্লেইন ম্যানেজমেন্ট সিসটেম (সিসিএমএস) একটি কেন্দ্রীয় প্ল্যাটফর্ম যেখানে একজন ভোক্তা ই-কমার্স সংক্রান্ত যেকোন যৌক্তিক অভিযোগ সহজে উপস্থাপন করে প্রতিকার গ্রহণ করতে পারবেন। প্ল্যাটফর্মটি ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তর, ই-কমার্স স্টেকহোল্ডার, নথি সিস্টেম এবং বিভিন্ন ইন্ডাস্ট্রি নিয়ন্ত্রক সংস্থার সাথে স্বয়ংক্রিয়ভাবে সমন্বয় করার মাধ্যমে পরিচালিত হবে। সিসিএমএস বর্তমানে সবচেয়ে দ্রুত বিকাশমান ই-কমার্স ইন্ডাস্ট্রির গ্রাহকসেবা নিশ্চিতকরণে এবং ভোক্তা অধিকার সুরক্ষায় গুরুত্বপূর্ণ মাধ্যম হিসেবে ভূমিকা রাখবে।

অনুষ্ঠানে বাণিজ্য মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব এবং ডব্লিউটিও সেলের মহাপরিচালক এবং বাণিজ্য মন্ত্রণালয়ের ইকমার্স সেলের প্রধান সমন্বয়কারী মো. হাফিজুর রহমান, জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদফতরের মহাপিচালক এ এইচ এম শফিকুজ্জামান, ই-কমার্স এ্যাসিয়েশনের প্রেসিডেন্ট শমি কায়সার বক্তব্য রাখেন।

এর আগে বাণিজ্যমন্ত্রী ভারতের বেঙ্গল চেম্বারের প্রেসিডেন্ট সুবির চক্রবর্তী এর নেতৃত্বে আগত ১০ সদস্যের একটি ব্যবসায়ী প্রতিনিধি  দলের সাথে বাণিজ্য ও বিনিয়োগ বিষয়ে মতবিনিময় করেন।

This post has already been read 1170 times!